ঢাকা, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

ইসরায়েল-আমিরাত-বাহরাইন চুক্তি সই, আলীবাবার বিরুদ্ধে অভিযোগ

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২০ বুধবার, ১০:২১ এএম
ইসরায়েল-আমিরাত-বাহরাইন চুক্তি সই, আলীবাবার বিরুদ্ধে অভিযোগ

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের চুক্তি সই করেছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। মঙ্গলবার রাত ১০টায় মার্কিন প্রেসিডেন্টের আবাসিক দপ্তর হোয়াইট হাউসে চুক্তিতে সই করেন আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বিন জায়েদ আলে নাহিয়ান এবং বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল লতিফ বিন রাশেদ আল যিয়ানি।

ভারতীয়দের তথ্য চীনে পাচার করছে আলিবাবা!

ভারতীয় গোয়েন্দাদের অভিযোগ, দেশটির বিভিন্ন বাণিজ্যিক সংস্থা তথা ভারতীয়দের স্পর্শকাতর নথিপত্র চীনে পাচার করছে বহুজাতিক সংস্থা আলিবাবা। ওই সংস্থার অন্তত ৭২টি সার্ভারের মাধ্যমে তা করা হচ্ছে বলে দাবি গোয়েন্দাদের। এ নিয়ে শিগগিরই তদন্তও শুরু করবে ভারত। মঙ্গলবার ভারতীয় গোয়েন্দা সংস্থার এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, মূলত ফ্রি ট্রায়ালের লোভনীয় অফারেই দেশের বিভিন্ন বাণিজ্যক সংস্থার কাছে ‘ফাঁদ’ পাঁতছে আলিবাবা।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না কাতার

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করলেও এমন পদক্ষেপ নেওয়ার বিষয়ে অস্বীকৃতি জানিয়েছে কাতার। দেশটির এক কর্মকর্তা বলেছেন, ইসরায়েল-ফিলিস্তিন সংকটের সমাধান হতে পারে না সম্পর্ক স্বাভাবিকীকরণ। উপসাগরীয় অন্যান্য আরব দেশের মতো কাতার ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করবে না।

ভূমিকম্পে কাঁপলো নেপাল

নেপালে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটির ভূমিকম্প কেন্দ্র জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬। স্থানীয় সময় বুধবার সকালে রাজধানী কাঠমান্ডুর কাছে ভূমিকম্পটি আঘাত হেনেছে। ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল রাজধানী কাঠমান্ডু থেকে ৪৮ কিলোমিটার পূর্বে। স্থানীয় সময় সকাল ৫টা ৪ মিনিটে আঘাত হানা ভূমিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার।

ধর্ষকদের প্রকাশ্যে ফাঁসি বা নপুংসক করা উচিত: ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, দেশে যৌন সহিংসতা কমাতে ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া উচিত। তাদেরকে প্রকাশ্যে ফাঁসি দেওয়া বা রাসায়নিক প্রয়োগে নপুংসক করে দেওয়া। সোমবার ৯২ নিউজে প্রকাশিত এক সাক্ষাৎকারে এই মত দিয়েছেন তিনি।

নির্বাচিত হলে ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতে ফিরবেন বাইডেন

যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন বলেছেন, তিনি নির্বাচিত হতে পারলে যুক্তরাষ্ট্রকে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় ফিরিয়ে নিয়ে যাবেন। সম্প্রতি মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএনর ওয়েবসাইটে লেখা এক প্রবন্ধে জো বাইডেন একথা লিখেছেন। তিনি পরমাণু সমঝোতাকে ‘কঠিনভাবে মেনে চলার চুক্তি’ বলে মন্তব্য করেন। জো বাইডেন বলেন, ‘‌‌‌‌‌আমি ইরানকে কূটনীতির পথে ফিরে আসার প্রস্তাব দেব। যদি ইরান সমঝোতায় ফিরে আসে তাহলে আমেরিকাও তাতে যুক্ত হবে।’

লুকাশেঙ্কোকে বেলারুশের বৈধ প্রেসিডেন্ট মানে না ইউরোপীয় ইউনিয়ন

নিজ দেশে ব্যাপক বিক্ষোভের মুখে পড়া আলেক্সান্ডার লুকাশেঙ্কোকে বেলারুশের বৈধ প্রেসিডেন্ট হিসেবে স্বীকার করছে না ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) জোটটির কূটনৈতিক প্রধান জোসেফ বোরেল ইউরোপীয়ান পার্লামেন্টকে জানিয়েছেন, বেলারুশের গত ৯ আগস্টের নির্বাচন ছিল প্রতারণাপূর্ণ। এতে জয় পাওয়ার দাবি করে আসছেন লুকাশেঙ্কো। তবে ইইউ’র কঠোর প্রতিক্রিয়ার আগের দিনই তাকে স্বাগত জানান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মন্ত্রীদের পর এমপিদের বেতনও ৩০ শতাংশ কমালো ভারত

মন্ত্রীদের পর সংসদ সদস্যদের (এমপি) বেতনও ৩০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। মঙ্গলবার সংসদ সদস্যদের বেতন, ভাতা ও পেনশন (সংশোধনী) বিল ২০২০ সর্বসম্মতিক্রমে অনুমোদন দিয়েছে ভারতীয় লোকসভা। আগামী এক বছর এমপিদের বেতন-ভাতার অংশটি করোনাভাইরাস মহামারির কারণে জরুরি হয়ে ওঠা খাতে ব্যয় করার প্রস্তাব দেয়া হয়েছে এ বিলে।