ঢাকা, বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

হারিকেন স্যালিতে যুক্তরাষ্ট্রে বিদ্যুৎহীন ৫ লাখ মানুষ, চীনে ভারতীয়দের তথ্য পাচার করছে আলিবাবার ৭২টি সার্ভার

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২০ বৃহস্পতিবার, ১১:২২ এএম
হারিকেন স্যালিতে যুক্তরাষ্ট্রে বিদ্যুৎহীন ৫ লাখ মানুষ, চীনে ভারতীয়দের তথ্য পাচার করছে আলিবাবার ৭২টি সার্ভার

গ্রীষ্মমণ্ডলীয় ঝড় স্যালির কারণে যুক্তরাষ্ট্রের উপকূলীয় এলাকায় প্রবল বর্ষণ হয়েছে। এতে সংশ্লিষ্ট অঞ্চলের ৫ লাখের বেশি মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। বুধবার হারিকেন ভূমিতে ক্যাটাগরি টু হিসেবে আঘাত হানার পর বাতাস কমে আসে। কিন্তু যুক্তরাষ্ট্রে ফ্লোরিডা ও আলাবামা অঞ্চলে ঝড় অব্যাহত রয়েছে। বন্যার কারণে ক্ষয়ক্ষতি হয়েছে বেশি। ফ্লোরিডা অঙ্গরাজ্যের প্যানসাকোলা শহরে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। শহরটির গিনি ক্রানোর নামের এক কর্মকর্তা জানান, ঝড়ের কারণে চার মাসের বৃষ্টি চার ঘণ্টায় হয়েছে।

চীনে ভারতীয়দের তথ্য পাচার করছে আলিবাবার ৭২টি সার্ভার

শুধু সীমান্তে আগ্রাসন নয়, ভারতকে চাপে ফেলতে সাইবার হানাও জারি রেখেছে প্রতিবেশি চীন। ভারতীয়দের গোপন তথ্য পাচার করা হচ্ছে। এই অভিযোগে একশ`রও বেশি চীনা অ্যাপের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ভারত। তবে এবার গোয়েন্দা প্রতিবেদনে সামনে এল অন্য তথ্য। অভিযোগ, দেশটির বিভিন্ন বাণিজ্যিক সংস্থা তথা ভারতীয়দের ব্যক্তিগত তথ্য চীনে পাচার করছে সে দেশের বহুজাতিক সংস্থা আলিবাবা। এজন্য তারা ব্যবহার করছে অন্তত ৭২টি সার্ভার। তবে খুব শিগগিরই গোটা বিষয়টির তদন্ত শুরু হবে, দাবি গোয়েন্দাদের।

মার্কিন বিমান ধ্বংসের দাবি ভেনিজুয়েলার

আকাশসীমা লঙ্ঘন করার পর যুক্তরাষ্ট্রের আরও একটি বিমান ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে ভেনিজুয়েলা। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী নেস্তোর রেভেরোল একথা জানিয়েছেন। এর আগে গত জুলাই মাসে ভেনিজুয়েলার সামরিক কমান্ড আমেরিকার একটি মাদকবাহী বিমান ভূপাতিত করার কথা ঘোষণা করেছিল। স্বরাষ্ট্রমন্ত্রী রেভেরোল এক টুইট বার্তায় বলেন, ভূপাতিত বিমানটি আমেরিকায় রেজিস্ট্রেশেন করা এবং সেটি মাদক চোরাচালানের কাজে ব্যবহার করা হচ্ছিল। বিমানটি জুলিয়া প্রদেশ হয়ে ভেনিজুয়েলার আকাশে বেআইনিভাবে প্রবেশ করেছিল। তবে বিমানটি শনাক্ত করার পর পরই ভেনেজুয়েলার সামরিক বাহিনী সব নিয়ম-কানুন মেনেই বিমানটি ভূপাতিত করেছে বলে দাবি করেন রেভেরোল।

গাজায় ইজরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা 

ফিলিস্তিনের মজলুম জাতি তথা গোটা মুসলিম বিশ্বের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে দখলদার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের চুক্তি সই করেছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। এদিকে, গাজা উপত্যকায় ক্ষেপণাস্ত্র হামলা পর ইসরায়েলি সেনাবাহিনী দাবি করেছে, আমিরাত ও বাহরাইনের সঙ্গে চুক্তির বিষয়টি মেনে নিতে না পেরে গাজা উপত্যকা থেকে বুধবার সকালে রকেট হামলা চালানো হয়েছিল। রকেট হামলার জবাব দিতেই ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। 

বেলারুশ প্রেসিডেন্টের পদত্যাগ দাবি 

নির্বাচনে কারচুপির অভিযোগে প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কোর পদত্যাগ দাবিতে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে বেলারুশ। নিরাপত্তা বাহিনীর বাধা উপেক্ষা করে রীতিমতো জনসমুদ্রে পরিণত হয় দেশটির রাজধানী মিনস্ক। নির্বাচন বাতিলের দাবিতে সহিংস বিক্ষোভ শুরু করেছেন বিক্ষোভকারীরা। এরই মধ্যে দেশটির মারিয়া কোলেসনিকোভাকে জাতীয় নিরাপত্তা আইনের আওতায় অভিযুক্ত করা হয়েছে বলে বুধবার রাতে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে। 

রাষ্ট্রপ্রধান হিসেবে আর রানীকে চায় না বার্বাডোজ

রাষ্ট্রপ্রধান হিসেবে রানী এলিজাবেথকে সরিয়ে প্রজাতান্ত্রিক দেশ হওয়ার ইচ্ছা প্রকাশ করেছে বার্বাডোজ। ক্যারিবিয়ান দ্বীপ রাষ্ট্রটির সরকার বলেছে, ‘উপনিবেশের অতীত এখন পুরোপুরি পেছনে ফেলার সময় এসে গেছে।’ ব্রিটেনের কাছ থেকে স্বাধীন হওয়ার ৫৫তম বর্ষপূর্তি ২০২১ সালের নভেম্বরে, এর মধ্যেই রাজতন্ত্র থেকে বেরিয়ে আসার প্রক্রিয়া সম্পন্ন করার লক্ষ্য বার্বাডোজের। লিখিত বক্তব্যে প্রধানমন্ত্রী মিয়া মোটলে বলেছেন, বার্বাডিয়ানরা রাষ্ট্রপ্রধান হিসেবে একজন বার্বাডিয়ানকে চায়। প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে ২০১৮ সালে নির্বাচিত হওয়া এই সরকার প্রধানের বক্তব্যে আরও বলা হয়েছে, ‘আমরা কে এবং কী অর্জন করতে সক্ষম সেই আত্মবিশ্বাসের চূড়ান্ত বিবৃতি এটি।’