ঢাকা, সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

সৌদি আরবে ড্রোন হামলা চালাল ইয়েমেন, লিবিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২০ শুক্রবার, ১০:৫৩ এএম
সৌদি আরবে ড্রোন হামলা চালাল ইয়েমেন, লিবিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ

 

ইয়েমেনের জনপ্রিয় হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী সৌদি আরবের একটি আন্তর্জাতিক বিমানবন্দরের সামরিক অবস্থানে ড্রোন হামলা চালিয়েছে। সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আসির প্রদেশের আবহা বিমানবন্দরে ওই হামলা হয়। খবর প্রেস টিভি’র। ইয়েমেন সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি বৃহস্পতিবার এ তথ্য দিয়েছেন। তিনি জানান, ইয়েমেনের নিজস্ব প্রযুক্তি তৈরি সামাদ-৩ ড্রোন দিয়ে ওই হামলা চালানো হয়।

লিবিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ

পদত্যাগ করার সিদ্ধান্ত নিলেন লিবিয়ার প্রধানমন্ত্রী ফায়েজ আল-সাররাজ। তিনিই আন্তর্জাতিক স্তরে স্বীকৃত লিবিয়ার প্রধানমন্ত্রী। কয়েকদিন আগেই বিক্ষোভের জেরে পদত্যাগ করেছেন পূর্ব লিবিয়ায় অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী। এবার লিবিয়ার প্রধানমন্ত্রী ফায়েজ আল-সাররাজও জানিয়ে দিলেন, অক্টোবরের শেষে তিনি নতুন সরকারের হাতে ক্ষমতা তুলে দিতে চান। তবে তিনি শুধু বিক্ষোভের জন্য পদত্যাগ করছেন না। তিনি পদত্যাগ করছেন দেশের বিবদমান বিভিন্ন গোষ্ঠীর মধ্যে সমঝোতার মধ্যমে নতুন সরকার গঠনের পথ তৈরি করতে। এই গোষ্ঠীগুলো ১৮ মাসের মধ্যে ভোট করে নতুন সরকার গঠন করা নিয়ে মতৈক্যে পৌঁছেছে।

‘ইসরায়েলি অপরাধযজ্ঞে সহযোগিতা করছে আরব বিশ্বাসঘাতকরা’


ফিলিস্তিনিদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার জন্য বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতের কঠোর সমালোচনা করে ইরানের জাতীয় সংসদের স্পিকার বাকের কলিবফ বলেছেন, আরব বিশ্বাসঘাতকরা ফিলিস্তিনিদের জন্য আরেকটি নাকাবা দিবসের জন্ম দিয়েছে। তিনি বলেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার মাধ্যমে এসব আরব দেশ দখলদার ইসরায়েলের অপরাধযজ্ঞে সহযোগিতা করছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে বাকের কলিবফ বলেন, আল্লাহ ও মুসলমানদের শত্রুর সঙ্গে বন্ধুত্বের হাত বাড়ানোর ফলে আরব রাষ্ট্রগুলো অপমান ও দুর্দশা ছাড়া কিছুই পাবে না। তিনি আরব দেশগুলোকে এ ধরনের কর্মকাণ্ডের পরিণতির ভোগের ব্যাপারেও হুঁশিয়ার করেন।

কাতারকে নন-ন্যাটো মিত্রের মর্যাদা দিতে যাচ্ছে আমেরিকা

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও বাহরাইনের সঙ্গে চুক্তির পর এবার কাতারকে নন-ন্যাটো মিত্র হিসেবে মর্যাদা দিতে যাচ্ছে আমেরিকা। নন-ন্যাটোর মিত্র হিসেবে ওয়াশিংটনের সঙ্গে প্রতিরক্ষা, নিরাপত্তা ও সুরক্ষা বিষয়ক সহযোগিতায় পারস্পরিক সম্পর্ক গড়ে উঠবে দোহার। একটি কনফারেন্স কলে উপসাগরীয় অঞ্চলের মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি টিমোথি লেন্ডারকিং বলেন, ‘কাতারকে গুরুত্বপূর্ণ নন-ন্যাটো মিত্র হিসেবে আমরা আশা করছি। বিষয়টি নিয়ে আমরা এগোচ্ছি।’

এবার নোবেল শান্তি পুরস্কারে মনোনয়ন পেলেন নেতানিয়াহু

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পর নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজিয়ামি নেতানিয়াহু। বুধবার ইতালির অ্যান্টি-মাইগ্রেন্ট লিগ পার্টির সদস্য পাওলো গ্রিমোলদি এক টুইটে এ তথ্য জানান। সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে ইসরায়েলের সম্পর্কোন্নয়ন চুক্তি করায় ট্রাম্পকে এ মনোনয়ন দেয়া হয়। একই কারণে নেতানিয়াহুকেও মনোনয়ন দেয়া হলো।

এবার নারীদের জন্য ডিজিটাল কলেজ চালু সৌদিতে

প্রযুক্তি বিষয়ক কাজে সম্পৃক্ত করতে নারীদের জন্য প্রথমবারের মতো দুটি ডিজিটাল কলেজ চালু করেছে সৌদি আরব। গতকাল বুধবার সৌদি আরবের রিয়াদ ও জেদ্দায় নারীর প্রযুক্তি বিষয়ক শিক্ষার প্রসারে দুটি ডিজিটাল কলেজের উদ্বোধন করেন দেশটির শিক্ষামন্ত্রী হামাদ আল শেখ। কলেজ দুটির উদ্বোবধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টেকনিক্যাল এন্ড ভোকেশনাল ট্রেনিং কোর্পোরেশন (টিভিটিসি)-এর পরিচালক ড. আহমেদ ফুহাইদ।