ঢাকা, রোববার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

আইফেল টাওয়ারে বোমা হামলার হুমকি, ভারতের মহাকাশ ব্যবস্থায় হামলা চালিয়েছে চীন!

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২০ বৃহস্পতিবার, ১১:১৯ এএম
আইফেল টাওয়ারে বোমা হামলার হুমকি, ভারতের মহাকাশ ব্যবস্থায় হামলা চালিয়েছে চীন!

 

পৃথিবীর সবচেয়ে দামি স্থাপনা ফ্রান্সের আইফেল টাওয়ার। আইফেল টাওয়ার শুধু প্যারিসের সবচেয়ে মূল্যবান স্থাপনাই নয়, এটি এখন সমগ্র ইউরোপের মধ্যে সবচেয়ে মূল্যবান স্থাপনা। সেই আইফেল টাওয়ারে বুধবার বোমা হামলার হুমকি দেয়া হয়েছে। ফোনে এই হুমকি পাওয়ার পরে আইফেল টাওয়ার থেকে পর্যটকদের বের করে দিয়ে আশেপাশের এলাকা ঘিরে রেখেছে দেশটির পুলিশ। প্রতিষ্ঠানটির এক মুখপাত্রের বরাতে এ খবর জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

ভারতের মহাকাশ ব্যবস্থায় হামলা চালিয়েছে চীন!

লাদাখ সীমান্তে গলওয়ান উপত্যকায় চীনা সেনাদের সঙ্গে সংঘর্ষের পর ভারত ও চীনের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এদিকে, সীমান্ত উত্তেজনার পাশাপাশি মহাকাশে ভারতের উপগ্রহ যোগাযোগ ব্যবস্থায়ও একাধিকবার সাইবার আক্রমণ চালিয়েছে চীন। সাইবার অ্যাটাকের খবরের সত্যতা স্বীকার করে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) দাবি করেছে, চীনের কোনো অপচেষ্টা সফল হয়নি।

ইরান ইস্যুতে ট্রাম্পের সুরেই কথা বললেন সৌদি বাদশাহ

জাতিসংঘের ৭৫তম অধিবেশনে ইরানের ব্যাপারে ব্যাপক সমাধান চেয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। বুধবার ভার্চুয়াল ভাষণে তিনি লেবাননে ইরান সমর্থিত হিজবুল্লাহকে নিরস্ত্রীকরণের দাবিও জানিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতোই বাদশাহ সালমান দাবি করেছেন, ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে নিজের সুবিধা বাগিয়ে নিয়েছে ইরান। এর মাধ্যমে তেহরান তার ‘আগ্রাসী কর্মকাণ্ডের মাত্রা বাড়িয়েছে, সন্ত্রাসী নেটওয়ার্ক তৈরি করেছে এবং সন্ত্রাসবাদকে ব্যবহার করেছে।

‘মার্কিন সেনারা ইরানি ক্ষেপণাস্ত্রের আওতায় থাকবে’

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র সেকেন্ড ইন-কমান্ড রিয়ার অ্যাডমিরাল আলী ফাদাভি বলেছেন, আমেরিকা একবার ইরান-বিরোধী জোট গঠন করতে ব্যর্থ হয়েছে, যদি তারা একই চেষ্টা চালায় তাহলে আবারো ব্যর্থ হবে। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ওয়াশিংটন নতুন করে কোনো বোকামিপূর্ণ তৎপরতা চালালে তেহরান তার কঠোর জবাব দেবে যা তারা চিন্তাও করেনি।

বিদেশিরা প্রবেশ করতে পারবে চীনে

করোনা প্রাদুর্ভাবে অবরুদ্ধ থাকার পর ধীরে ধীরে জীবনযাপন স্বাভাবিক হতে শুরু করেছে চীনে। বিদেশি নাগরিকদের প্রবেশের ক্ষেত্রে গত মার্চ থেকে নিষেধাজ্ঞা জারি করেছিল দেশটি। তবে চীনে ফেরার ব্যাপারে বুধবার জানানো হয়েছে যে, ধীরে ধীরে দেশটিতে প্রবেশের অনুমতি পাবেন বৈধ আবাসিক অনুমতি প্রাপ্ত বিদেশিরা। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, যে সকল ব্যক্তির চাকরি সূত্রে দেশটিতে থাকার অনুমতি রয়েছে এবং যাদের দুই ধরনের পারিবারিক রিইউনিয়নের অনুমতি রয়েছে, তারা এখন আবেদন না করেই চীনে প্রবেশ করতে পারেন। তবে বিদেশিদের করোনা প্রতিরোধে যে নীতি চালু করেছে চীন তা কঠোর ভাবে মেনে চলতে হবে।

জার্মানিতে মাইকে আজান নিষিদ্ধের মামলায় মুসলিমদের জয়

জার্মানির একটি শহরে মাইকে আজান নিষিদ্ধের মামলায় মুসলিমদের জয় হয়েছে। জানা গেছে, মাইকে আজান দেয়া নিষিদ্ধ করার দাবিতে স্থানীয়রা মামলা করেন। টানা পাঁচ বছরের আইনি লড়াই শেষে বুধবার মামলাটি খারিজ করে দিয়েছেন জার্মান আদালত। ফলে, এখন থেকে শহরটিতে মাইকে আজান দিতে আর কোনও বাধা থাকল না।

মাস্ক ব্যবহারে বাধ্যবাধকতা তুলে নিচ্ছে নিউজিল্যান্ড

মাস্ক ব্যবহারে বাধ্যবাধকতা তুলে নিচ্ছে নিউজিল্যান্ড। দেশটির বেশিরভাগ স্থানে গণপরিবহনে এখন আর মাস্ক ব্যবহার বাধ্যতামূলক থাকছে না। করোনাভাইরাসের সংক্রমণ কমতে থাকায় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। বুধবার রাত থেকেই অকল্যান্ড শহরে মাস্ক ব্যবহারের কঠোর বিধি-নিষেধ তুলে নেওয়া হয়েছে। কিছুদিন আগেও ওই শহরে সংক্রমণ বাড়তে দেখা গেছে। তবে কর্তৃপক্ষের কঠোর বিধি-নিষেধের কারণে সংক্রমণ আবারও কমতে শুরু করেছে।

বিএসএফ কর্মকর্তাদের হাতে গরু হয়ে যাচ্ছে বাছুর!

কলমের সামান্য ‘খোঁচা’। তাতেই গরুকে বাছুর বানিয়ে ফেলা হতো খুব সহজে। আর ‘নামসাফাই’য়ের সেই ফাঁক দিয়েই ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ও কেন্দ্রীয় শুল্ক দফতরের (কাস্টমস) ‘বেনামী’ রোজগার হয় কোটি কোটি রুপি। ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে গবাদি পশু পাচারের তদন্তে নেমে এমনটাই জানতে পেরেছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা-সিবিআই। পাচারের এই ঘটনার সঙ্গে জড়িত রয়েছেন বিএসএফ, কাস্টমসসহ বিভিন্ন দফতরের একাধিক সরকারি কর্মকর্তা। তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে  রাজ্যে গরু পাচার নিয়ে এফআইআর দায়ের করে তদন্ত শুরু করেছে সিবিআই।