ঢাকা, রোববার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

করোনা নয়, এটা চীনা ভাইরাসঃ ট্রাম্প

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২০ শুক্রবার, ১০:৩১ এএম
করোনা নয়, এটা চীনা ভাইরাসঃ ট্রাম্প

 

করোনা সংক্রমণ নিয়ে জাতিসংঘে  চীনকে একহাত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প। এবার পেনসিলভেনিয়ায় নির্বাচনী সভাতে ট্রাম্পের দাবী এটা করোনাভাইরাস নয়, এর নাম চীনা ভাইরাস। করোনাভাইরাস শুনলে তো ইতালির কোনও সুন্দর জায়গার নাম বলে মনে হয়। করোনাভাইরাসের সংক্রমণে নাজেহাল অবস্থা মার্কিন যুক্তরাষ্ট্রে। করোনা সংক্রমনের শুরু থেকে একে  চীনের ষড়যন্ত্র বলে বেজিংকে আক্রমণ করছেন ক্ষুব্ধ ট্রাম্প।

পেনসিলভেনিয়ায় নির্বাচনী সভাতেও একই সুরে চীনকে আক্রমণ করলেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, গতবছর পর্যন্ত দারুণ কাটছিল। আর্থিক উন্নয়নে এগিয়ে যাচ্ছিলাম। কিন্তু প্রচণ্ড বিশ্রীভাবে বিরক্ত করল চীন। ওরা মহামারি ছড়াল। এটা করা উচিত হয়নি। আমি বলি, এটা চীনা ভাইরাস। কোনওভাবেই করোনাভাইরাস নয়। করোনা তো শুনে মনে হয়, ইতালির কোনও নৈসর্গিক জায়গা। এটা করোনা? না, চীনা ভাইরাস। ওরা প্রকাশ করেনি। আপনারা উগ্র বামপন্থীদের চেনেন তো, সব গোপন করে রাখে ওরা।

এর আগে গত আগস্টে রিপালিকান ন্যাশনাল সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন,চীনা ভাইরাসের বিরুদ্ধে এ লড়াইকে আমি ঐতিহাসিক ঘোষণা করতে চলেছি, যাতে বহু প্রাণ বাঁচাতে পারি।

এর আগে গত মার্চে করোনা নিয়ে সরাসরি চীনকে কাঠগড়ায় তুলেছিলেন ট্রাম্প। তিনি মন্তব্য করেছিলেন, করোনাভাইরাস ছড়ানোর সমস্ত দায় চীনের।