ঢাকা, সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

রাতে আচমকা কেঁপে উঠল লাদাখ, সরকারের পতন ঘটাতে যাচ্ছেন আনোয়ার ইব্রাহিম?

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২০ সোমবার, ১১:১৪ এএম
রাতে আচমকা কেঁপে উঠল লাদাখ, সরকারের পতন ঘটাতে যাচ্ছেন আনোয়ার ইব্রাহিম?

 

সীমান্ত এলাকা লাদাখ নিয়ে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা এখনও বিরাজমান। এরই মধ্যেই রবিবার রাতে আচমকা কেঁপে উঠল হিমশীতল লাদাখ। স্থানীয় সময় রবিবার দিবাগত রাত ১০ টা ৫৭ মিনিটে ভূমিকম্প অনুভূত হয় লাদাখ অঞ্চলে। জানা গেছে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.১। উৎসস্থলের গভীরতা ছিল মাটি থেকে ১০ কিলোমিটার নীচে।

মালয়েশিয়া সরকারের পতন ঘটাতে যাচ্ছেন আনোয়ার ইব্রাহিম?

মালয়েশিয়ার রাজনীতিতে পালাবদল শুরু হয়েছে। হয়তো বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিমের হাত ধরেই দেশটির রাজনীতিতে ব্যাপক পরিবর্তন আসতে চলেছে। কয়েক দফা কারাগারে আর দুই দশকের বেশি সময় ধরে ক্ষমতায় বসার অপেক্ষায় রয়েছেন এই প্রবীণ রাজনীতিবিদ। মাত্র কয়েকমাস আগেই মালয়েশিয়ার রাজনীতিতে চরম উত্তাপ দেখা দেয়। এর রেশ কাটতে না কাটতেই দেশটির রাজনীতিতে নতুন করে উত্তাপ ছড়িয়েছেন আনোয়ার ইব্রাহিম। ফলে খুব শিগগিরই মালয়েশিয়ার ক্ষমতার পালাবদল ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন অনেকেই।

শান্তি আলোচনায় তালেবানের অদ্ভুত শর্ত

কাতারের রাজধানী দোহায় আফগান সরকারের সঙ্গে চলমান আলোচনায় অদ্ভুত শর্ত দিয়েছে তালেবান। এই গোষ্ঠীর সিনিয়র নেতা খায়রুল্লাহ খায়েরখা বলেছেন, সম্প্রতি আমেরিকার সঙ্গে তারা যে শান্তিচুক্তি করেছেন তা বাস্তবায়ন করলেই কেবল সরকারের সঙ্গে তাদের আলোচনা অব্যাহত থাকতে পারে। আফগানিস্তানের গণমাধ্যমগুলোতে প্রকাশিত খবরের বরাত দিয়ে ইরানের বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, খায়রুল্লাহ রবিবার দোহায় বলেছেন, আমেরিকার সঙ্গে তালেবানের সাম্প্রতিক চুক্তির ভিত্তিতে আফগান-তালিবান আলোচনা এগিয়ে নিতে হবে।

এবার সামরিক রোবট উন্মোচন করল ইরান

ইরান নিজস্ব প্রযুক্তিতে তৈরি আরো নতুন সামরিক অর্জন উন্মোচন করেছে। এর মধ্যে একটি সামরিক রোবটযান রয়েছে যা সেমি থেকে ভারী অস্ত্র ও সামরিক সরঞ্জাম বহন করতে সক্ষম। ইরানের সামরিক বাহিনীর স্থল শাখা এসব সাফল্য উন্মোচন করেছে। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ইরানের পদাতিক বাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কিউমার্স হায়দারী এবং আর্মি এভিয়েশনের সেকেন্ড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইউসুফ কোরবানি উপস্থিত ছিলেন।

জিনজিয়াংয়ে কয়েক হাজার মসজিদ ধ্বংসের বিষয়ে যা বলল চীন

সংখ্যালঘু উইঘুর মুসলিম অধ্যুষিত চীনের উত্তর-পশ্চিমাঞ্চলের জিনজিয়াং প্রদেশে হাজার হাজার মসজিদ ধ্বংস করেছে চীনা কর্তৃপক্ষ। সম্প্রতি অস্ট্রেলিয়ার একটি থিঙ্ক ট্যাঙ্ক প্রতিষ্ঠান এক প্রতিবেদনে জিনজিয়াংয়ে মুসলিমদের মসজিদ, কবরস্থান, মাজার ধ্বংস করা হচ্ছে বলে জানিয়েছে। তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে যে, জিনজিয়াংয়ে ২৪ হাজারের বেশি মসজিদ আছে, যা অনেক মুসলমান প্রধান দেশেও নেই। জিনজিয়াংয়ে কয়েক হাজার মসজিদ ধ্বংসের অভিযোগের প্রতিবাদে চীনের পক্ষ থেকে এমন দাবি করা হয়েছে।

গত শুক্রবার ‘অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইন্সটিটিউট’-এর (এএসপিআই) এক প্রতিবেদনে বলা হয় যে, চীন সরকারের কৌশলের অংশ হিসেবে ২০১৭ সাল থেকে জিনজিয়াংয়ে প্রায় ১৬ হাজার মসজিদ সম্পূর্ণ বা আংশিক ভেঙ্গে ফেলা হয়েছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ওই প্রতিবেদনের বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়েছে।

বিট কয়েনের দরপতন

করোনার কারণে বিভিন্ন দেশের মুদ্রার ও স্বর্ণের দরপতন হলেও বিট কয়েন বা অনলাইন মানির বাজার ভালোই চলছিল। এবার সেই লড়াইয়ে কিছুটা ছন্দপতন দেখা দিল। ডিজিটাল মুদ্রা বিট কয়েন এক সপ্তাহের ব্যবধানে এক-তৃতীয়াংশ কমেছে।গত সপ্তাহের শুরুতে বিট কয়েনের দাম ২০ হাজার ডলারে উঠা-নামা করছিল। কিন্তু রেকর্ড পতনে শুক্রবার মুদ্রাটির দাম ১১ হাজার ডলারের নিচে নেমে আসে।