ঢাকা, বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

মুসলিমদের সংস্কৃতি নিশ্চিহ্ন করতে স্থাপনা গুঁড়িয়ে দিচ্ছে চীন

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০৫ ডিসেম্বর ২০২০ শনিবার, ১১:৩০ এএম
মুসলিমদের সংস্কৃতি নিশ্চিহ্ন করতে স্থাপনা গুঁড়িয়ে দিচ্ছে চীন

চীনে মুসলিমদের ধর্মীয় ঐতিহ্য ও সংস্কৃতিকে ধ্বংস করতে বদ্ধ পরিকর শি জিনপিংয়ের সরকার। কয়েক বছরের ব্যবধানে হাজার হাজার মসজিদ ধ্বংস করে দিয়েছে চীনা কর্তৃপক্ষ। এসব তথ্য জানা গেছে ‘ইসলাম খবর’ নামে একটি গণমাধ্যমে। 

উইঘুর জাতিগোষ্ঠীর বেশিরভাগই মুসলমান। তাদের মুখাবয়ব, ভাষা এবং সংস্কৃতির সঙ্গে চীনের প্রধান জাতিগোষ্ঠী হান-দের চেয়ে বরং মধ্য এশিয়ার সঙ্গে সাদৃশ্য বেশি। তবে গত কয়েক দশকে লাখ লাখ হান চাইনিজ জিনজিয়াংয়ে বসতি গড়ে তুলেছে। এরপর থেকে ক্রমেই সেখানে এক ধরণের জাতিগত উত্তেজনা তৈরি হয়। নানা সংকটে প্রায়ই সেখানে বিক্ষোভ সংঘাতের ঘটনা ঘটে। আর বেইজিং এসব বিক্ষোভ কঠোরভাবে দমন করে থাকে, বিশেষত উইঘুরদের ওপর চলে নির্যাতন।

ধীরে ধীরে ইনার মঙ্গোলিয়া, হেনান ও নিংশিয়া শহরেও চালানো হচ্ছে অপতৎপরতা। চীনে সংখ্যালঘু মুসলিম জাতিগোষ্ঠীর জন্মভূমি হিসেবে পরিচিত হুই অঞ্চলও এমন ভাঙন থেকে রেহাই পাচ্ছে না। ইউনান প্রদেশের দক্ষিণাংশে মসজিদ বন্ধ এবং বেইজিং থেকে নিংশিয়া পর্যন্ত সকল স্থানে প্রকাশ্যে আরবি ভাষার লৈখিক ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। শিনজিয়াংয়ে উইঘুরদের দিয়ে শুরু হওয়া মুসলিম বিরোধী অভিযান এখন দেশব্যাপী শুরু করেছে দেশটির সরকার, এমন অভিযোগ করে আসছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো।