ঢাকা, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

নতুন উচ্চতায় মাউন্ট এভারেস্ট

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২০ বুধবার, ১১:১৩ এএম
নতুন উচ্চতায় মাউন্ট এভারেস্ট পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের নতুন উচ্চতা ৮৮৪৮.৮৬ মিটার। ছবিঃ ইউনিভার্সিটি অব ওয়াশিংটন

নেপাল ও চীন যৌথভাবে গতকাল নতুন জরিপে পৃথিবীর সর্বোচ্চ পর্বতচূড়া মাউন্ট এভারেস্টের  উচ্চতা বৃদ্ধির ঘোষনা দেয়। যার মাধ্যমে এই পর্বতচূড়ার উচ্চতা নিয়ে সমস্ত বিতর্কের অবসান ঘটে।

চীনা সংবাদমাধ্যমে বলা হয়, চীনা প্রেসিডেন্ট শি জিংপিং ও নেপালি রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারি পত্র বিনিময় করেন এবং এক যৌথ বিবৃতি প্রদান করেন। যৌথ বিবৃতিতে বলা হয়, কুওমোলাংমা (চীনা সংষ্করণ) বা মাউন্ট এভারেস্টের নতুন উচ্চতা ৮৮৪৮.৮৬ মিটার বা  ২৯০৩১.৬৯২ ফিট। এই উচ্চতা নেপালের পূর্বের পরিমাপকৃত উচ্চতার থেকে ৪ মিটার বেশি। ২০১৫ সালে নেপালে ভূমিকম্প পরবর্তী সময়ে উচ্চতা কমে গেছে এমন ধারণা থেকেই স্বতন্ত্রভাবে দেশটি প্রথম জরিপ করে উচ্চতা নিরুপন করে।

মাউন্ট এভারেস্টের নতুন পরিমাপ ত্রিকোনোমিতি ও জিপিএসের ভিত্তিতে সম্পন্ন করে নেপাল ও চীন। এ বছর দেশ দুটির কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৬৫ তম বার্ষিকীকে স্মরণ করে রাখতেই এ উদ্যোগ নেয়া হয়। নেপালে পর্বতশৃঙ্গটির উচ্চতা ৮৮৪৮ মিটার স্বীকৃত ছিল, যা ১৯৫০ সালে ভারতের জরিপকৃত উচ্চতা।

উল্লেখ্য যে, বাঙ্গালি গণিত ও ভূতত্ত্ব জরিপবিদ রাধানাথ শিকদার ১৮৫৬ সালে প্রথম হিমালয়ের ১৫ তম শৃঙ্গ বা মাউন্ট এভারেস্টের উচ্চতা জরিপ করেন।