ঢাকা, মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের ২০ বছর সাজা বহাল

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার, ০১:৫৬ পিএম
দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের ২০ বছর সাজা বহাল বিবিসি

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক জিউন-হাই’কে দেওয়া ২০ বছরের সাজা বহাল রেখেছেন দেশটির আদালত। ক্ষমতার অপব্যবহার করে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত পার্ককে শুরুতে এ মামলায় প্রায় ৩০ বছরের জেল দেয়া হয়।  ২০১৯ সালের জুলাই মাসে তার এই সাজা কমিয়ে ২০ বছর করা হয়। বিবিসির খবরে জানানো হয়েছে এসব তথ্য। 

প্রসিকিউটররা শাস্তি কমিয়ে দেয়ার বিরুদ্ধে আপিল করার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট তাঁর সাজা বহাল রাখেন।

দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট ছিলেন পার্ক। ভয়াবহ দুর্নীতির অভিযোগে তাকে ক্ষমতাচ্যুত করা হয় ২০১৭ সালে। তিনিই তার দেশে প্রথম গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত প্রেসিডেন্ট, যাকে ক্ষমতাচ্যুত করা হয়। তাকে আদালত ১৮০০ কোটি ওন বা এক কোটি ৭০ লাখ ডলার জরিমানাও করেন। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট তাও বহাল রাখেন।

২০১৮ সালে ১৮টি অভিযোগের মধ্যে ১৬টি অভিযোগ প্রমাণিত হয় তাঁর বিরুদ্ধে। রায়ে বলা হয়, তিনি ঘনিষ্ঠ বন্ধু চোই সুন-সিনের সঙ্গে মিলে দুর্নীতি করেছেন তিনি। জায়ান্ট প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠান স্যামসাং এবং রিটেইল চেইন লোটে’কে লাখ লাখ ডলার দিয়েছেন। চোই-এর কাছে অতি গোপনীয় প্রেসিডেন্সিয়াল ডকুমেন্ট ফাঁস করার দায়েও অভিযুক্ত হন পার্ক। ঘটনা জানাজানির পর রাজপথে পার্কের পদত্যাগ দাবিতে বিক্ষোভও হয়। ২০১৭ সালের মার্চে তাকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়। অভিশংসিত হয়ে ক্ষমতা হারানোর পর তাকে গ্রেফতার করে দেশটির পুলিশ।