ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

‘যেকোনো সময়’ শরণার্থী ফেরানোর প্রক্রিয়া শুরু হবে

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০১৭ শনিবার, ০২:০৯ পিএম
‘যেকোনো সময়’ শরণার্থী ফেরানোর প্রক্রিয়া শুরু হবে

স্টেট কাউন্সেলর অং সান সু চি বলেছেন, কিছু শরণার্থীকে মিয়ানমারে ফেরত আনার জন্য যাচাই-বাছাই প্রক্রিয়া শুরু করা হতে পারে। তিনি বলেন ‘যেকোনো সময়’ এই প্রক্রিয়া শুরু হতে পারে।

গত বুধবার জাপানের নিকি এশিয়ান রিভিউ পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন সু চি। তিনি আরও বলেন, প্রতিবেশী দেশ বাংলাদেশে শরণার্থীদের পালিয়ে যাওয়ার কারণ খুঁজে বের করার চেষ্টা চলছে।

রোহিঙ্গা ইস্যুতে জাতির উদ্দেশে বক্তব্য দেওয়ার এক দিন পরেই জাপানের পত্রিকায় এই সাক্ষাৎকার দিলেন সু চি। ওই বক্তব্যে সু চি রোহিঙ্গা ইস্যুতে তাঁর ভূমিকায় আন্তর্জাতিক সমালোচনার প্রসঙ্গে কথা বলেন।

রোহিঙ্গা ইস্যুতে দীর্ঘ সময় নীরব থাকার পর টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণ দেন সু চি। সে ভাষণে তিনি মিথ্যাচার করেন বলে অভিযোগ রয়েছে আন্তর্জাতিক মহলে।

জাতিসংঘসহ বিশ্বনেতারা সু চির বিরুদ্ধে জাতিগত নির্মূলীকরণে সমর্থন দেওয়ার অভিযোগ তুলেছেন। সমালোচকেরা বলছেন, মিয়ানমারের সেনাবাহিনীর অভিযান বন্ধে সু চি ইচ্ছুক নন। এসব সমালোচনার প্রসঙ্গে সু চি বলেন, কোনো কিছুই অবাক করার মতো নয়। কারণ, অন্য সব মতামতের মতো বিশ্ব মতামতও বদলায়।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সু চি দাবি করেন, ৫ সেপ্টেম্বরের পর থেকে রাখাইনে আর কোনো অভিযান হয়নি। এরপরও রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে কেন আসছে, তার কারণ খোঁজার চেষ্টা করছে মিয়ানমার সরকার।

বাংলা ইনসাইডার/আরএ/জেডএ