ঢাকা, রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

বাংলা পেতে যাচ্ছে তার নিজের মেয়েকেই

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০২ মে ২০২১ রবিবার, ০২:৪৮ পিএম
বাংলা পেতে যাচ্ছে তার নিজের মেয়েকেই

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে যা আশা করা হয়েছিলো তার চেয়েও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে চলেছেন মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেস। অন্যদিকে বিজেপি যা প্রত্যাশা করেছিলো তার চেয়েও ফলাফল করেছে। দেখা গেছে বিজেপির মিডিয়া সেন্টারগুলো ফাঁকা। এখন তারা একে অপরকে দোষারোপ করায় ব্যস্ত। 

এখন শোনা যাচ্ছে অমিত শাহ জানতে চেয়েছেন, কেনো বিজেপি হারলো? এর মধ্য দিয়ে নির্বাচনের ফলাফল চূড়ান্ত হওয়ার আগেই হার স্বীকার করলো বিজেপি। আর ওদিকে তৃণমূল শিবিরে বিজয় উল্লাস দেখা গেছে। তাদের যেনো আনন্দ বাঁধ মানছে না। রাস্তার ওপরই রং খেলায় শুরু হয়েছে গেছে। ঢাক ঢোল বাজিয়ে জয়ধ্বনির জানান দিচ্ছে দলটির নেতাকর্মীরা। 

গত এক মাস ধরে ৮ দফায় ভোটগ্রহণ চলেছে পশ্চিমবঙ্গে। রােববার (০২ মে) সকাল থেকেই ভোটের ফলাফল ঘোষণা শুরু হয়েছে। আর তাতে শুরু থেকেই এগিয়ে তৃণমূল। দুপুর ১টা পর্যন্ত রাজ্যটিতে ২০৮টি আসনে এগিয়ে রয়েছে তৃণমূল কংগ্রেস। আর অন্যদিকে বিজেপি এগিয়ে রয়েছে ৮০টি আসনে। বাম-কংগ্রেস-আইএসএফ-এর সংযুক্ত মোর্চা ৩টি আসনে এগিয়ে রয়েছে।

এদিকে, ভারতে ভয়াবহ কোভিড পরিস্থিতির কারণে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে কলকাতা শহরজুরে। কালীঘাটে মমতার বাড়ির কাছাকাছি কাউকে ঘেঁষতে দেওয়া হচ্ছে না। সমর্থকদের ভিড় জমতে শুরু করলেও কালীঘাট রোডের সামনেই তাদের আটকে দেওয়া হয়েছে। সেখানেই ঢাকঢোল বাজিয়ে উৎসবে শামিল হচ্ছেন তৃমমূলের কর্মী ও সমর্থকরা। সমস্বরে ‘জয় বাংলা’, ‘মমতা ব্যানার্জির ধ্বনি শোনা যায়।

যদিও এ বিষয়ে মমতা ব্যানার্জি অথবা তৃণমূলের শীর্ষ নেতৃত্ব এ নিয়ে এখনো কোনও প্রতিক্রিয়া দেননি। তবে রাজ্যের মন্ত্রী ফিরহাদ বলেছেন, ‘‘উত্তরপ্রদেশ, বিহারের মতো জাতপাত, ধর্মের নিরিখে ভোট হয় না বাংলায়। আমরা কাজ করেছি। মানুষ তাঁদের মতামত দিয়েছেন।’’ দলের সাংসদ ডেরেক ও’ব্রায়েন টুইটারে লিখেছেন, ‘মোদী, শাহ, বিজেপি, সিবিআই, ইডি, নির্বাচন কমিশন, গোদী মিডিয়া, বিশ্বাসঘাতকদের প্রবল প্রতাপ দিদি, অভিষেক বন্দ্যোপাধ্যায়, তৃণমূল কর্মী এবং বাংলার মানুষের সামনে কাজে এল না’।

এদিকে, নন্দীগ্রামের ফল ঘোষণায় দেরি হচ্ছে। তাদের সার্ভারে সমস্যার কথা জানিয়েছে কমিশন। প্রতিটি রাউন্ডে ওঠানামা চলছে। হাড্ডাহাড্ডি লড়াইয়ে টানটান উত্তেজনা চলছে নন্দীগ্রামে। গণনায় বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী এগিয়ে থাকলেও স্বস্তি নেই তার সমর্থকদের মনে। অন্য দিকে, তৃণমূল শিবির অনেকটাই নিশ্চিন্ত মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জয় নিয়ে। 

তৃণমূল শিবিরের বক্তব্য, নন্দীগ্রাম ২ নম্বর ব্লকে গণনার শেষে শুভেন্দু এগিয়ে থাকলেও ১ নম্বর ব্লকে এখনও গণনা শুরু হয়নি। ফলে আপাতত শুভেন্দু এগিয়ে থাকলেও মমতা বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এগিয়ে যাবেন বলেই মনে করছে নন্দীগ্রামের তৃণমূল শিবির। ফলে পশ্চিমবঙ্গের নির্বাচনে আবারো দিদিই ফিরছেন। বাংলা পেতে যাচ্ছে তার নিজের মেয়েকেই।