ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর ২০১৭ , ৪ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ
Bangla Insider

শান্তিতে নোবেল পেল আইক্যান

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ অক্টোবর ২০১৭ শুক্রবার, ০৩:১২ পিএম
শান্তিতে নোবেল পেল আইক্যান

নোবেল শান্তি পুরস্কার ২০১৭ পেয়েছে পরমাণু অস্ত্র নিয়স্ত্রীকরণ বিষয়ক আন্তর্জাতিক জোট ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার উইপনস (আইসিএএন)। সংক্ষেপে এটি আইক্যান নামে পরিচিত। পরমাণু অস্ত্র বিলোপে ভূমিকা রাখার জন্যই আইক্যানকে শান্তিতে নোবেল দেওয়া হলো বলে জানানো হয়েছে।

বাংলাদেশ সময় আজ বেলা ৩ টায় (স্থানীয় সময় সকাল ১১ টা) নরওয়ের অসলো থেকে নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হয়।

২০০৭ সালে প্রতিষ্ঠিত আইক্যান বিশ্বজুড়ে পরমাণু অস্ত্র নিয়স্ত্রীকরণে বড় ভূমিকা রেখে চলছে। পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণ বিষয়ক চুক্তি ট্রিয়েটি অন দ্য প্রবেশন অব নিউক্লিয়ার উইপন্স বাস্তবায়নে কাজ করে চলছে এই সংগঠন। বিশ্বজুড়ে ১০১ টি দেশে ৪৬৮ টি সহযোগী সংস্থার মাধ্যমে কাজ করে আইক্যান।

নোবেল পুরস্কারের অর্থমূল্য ৮০ লাখ সুইডিশ ক্রোনার। চলতি বছরের শেষদিকে সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে বিজয়ী সংগঠনের প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল ১৮৯৫ সালে তাঁর উপার্জিত অর্থ মানবকল্যাণে বিভিন্ন অবদানে পুরস্কার প্রদানের জন্য একটি উইল করে যান। এরপর গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ছয়টি শাখায় নোবেল পুরস্কার দেওয়া হয়। এগুলো হলো পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, অর্থনীতি, সাহিত্য ও শান্তি।

এরপর ১৯০১ সাল থেকে পৃথিবীর বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে অসামান্য অবদানের জন্য পুরস্কার দিয়ে আসছে নোবেল কমিটি। সুইডেনের রাজধানী স্টকহোমে বিভিন্ন বিষয়ে নোবেল পুরস্কার ঘোষণা ও দেওয়া হয়। আর নরওয়ের রাজধানী অসলো থেকে ঘোষণা করা হয় শান্তিতে নোবেল পুরস্কার।

বাংলা ইনসাইডার/জেডএ