ঢাকা, মঙ্গলবার, ১২ ডিসেম্বর ২০১৭ , ২৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
Bangla Insider

চে গুয়েভারার মৃত্যুবার্ষিকী আজ

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০৯ অক্টোবর ২০১৭ সোমবার, ১০:৪৬ এএম
চে গুয়েভারার মৃত্যুবার্ষিকী আজ বিপ্লবের অগ্নিপুরুষ চে গুয়েভারা। ছবি: সংগৃহীত

বিপ্লবের অগ্নিপুরুষ চে গুয়েভারার ৫০তম মৃত্যুদিবস আজ। বিশ্বজুড়ে তিনি গেরিলা নেতা হিসেবেই বেশি পরিচিত। ১৯৬৭ সালের এই দিনে বলিভিয়ার সেনাবাহিনীর হাতে নিহত হন এই বিপ্লবী।

চে গুয়েভারা পেশায় ছিলেন চিকিৎসক। এছাড়াও তিনি একাধারে ছিলেন লেখক, বুদ্ধিজীবী, গেরিলা নেতা, কূটনীতিবিদ ও সমরবিদ। চে ১৯২৮ সালের ১৪ জুন আর্জেন্টিনার রোসারিওতে জন্মগ্রহন করেন। তাঁর পুরো নাম আর্নেস্তো গুয়েভারা দে লা সের্না।

কিউবায় ফিদেল কাস্ট্রোর সঙ্গে বিপ্লবে অংশ নেয়ার পর চে গিয়েছিলেন বলিভিয়ায়, উদ্দেশ্য আরও একটি সফল বিপ্লব। বলিভিয়ায় থাকাকালীন তিনি সিআইএ’র (যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি) মদদপুষ্ট বলিভিয়ান বাহিনীর কাছে ধরা পড়েন। ১৯৬৭ সালের ৯ অক্টোবর বলিভিয়ার লা হিগুয়েরা শহরে দেশটির সেনাবাহিনি তাঁকে হত্যা করে। 

মৃত্যুর পর তিনি সমাজতন্ত্র অনুসারীদের আদর্শ হয়ে ওঠেন। বিশ শতাব্দীর সবচেয়ে জনপ্রিয় বিপ্লবী চে গুয়েভারা। এই মহান বিপ্লবীর মৃত্যুর পর তাঁর মুখাবয়ব বিপ্লবের প্রতিক হয়ে উঠেছে। তরুণ প্রজন্মের মধ্যে যা ভীষন প্রাণবন্ত।

সুগভীর দৃষ্টি নিয়ে গেরিলা যোদ্ধার পোশাক পরা অবস্থায় ১৯৬০ সালের ৫ মার্চ ‘গেরিলেরো হেরোইকো নামে’ আলবের্তো কোর্দার তোলা চে’র বিখ্যাত ফটোগ্রাফটিকে ‘বিশ্বের সর্বাপেক্ষা বিখ্যাত ফটোগ্রাফ’ হিসাবে ঘোষণা করা হয়েছে।

বাংলা ইনসাইডার/জেডএ