ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

টুইটারে মতামত প্রকাশ করে কারাগারে চীনা অ্যাক্টিভিস্ট

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০৯ জুন ২০২১ বুধবার, ০৮:৩৭ পিএম
টুইটারে মতামত প্রকাশ করে কারাগারে চীনা অ্যাক্টিভিস্ট

৪৪ বছর বয়সী চীনা অ্যাক্টিভিস্ট ওয়াং আইঝংকে আটক করেছে চীনের দক্ষিণাঞ্চলের শহর গুয়াংঝৌ কর্তৃপক্ষ। জানা গেছে চীনে মানবাধিকার পরিস্থিতি নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে কথা বলার কারণে তাকে আটক করা হয়।

আটক হওয়া অ্যাক্টিভিস্টের স্ত্রী ওয়াং হেনান বলেন, নিঃসন্দেহে তার স্বামী একজন দেশপ্রেমিক। তার স্বামী কোনো ধরনের অপরাধ করেননি, যার জন্য তাকে আটকে রাখা যায়।

ওয়াং আইঝং ১০ বছর আগে সাউদার্ন স্ট্রিট মুভমেন্ট প্রতিষ্ঠায় সহায়তা করেন। তাকে গত ২৮ মে আটক করে কারাগারে রাখা হয়।

ওয়াংয়ের পরিবার ও আইনজীবী বলছেন, তিয়ানহে জেলার একটি আটক কেন্দ্রে রাখা হয়েছে ওয়াং আইঝং-কে। পরিবারের সদস্যদের সঙ্গে তাকে দেখা করতে দিচ্ছে না পুলিশ। 

ওয়াংয়ের পারিবারিক এক বন্ধু জানান, ওয়াং এবং তার আইনজীবীকে গণমাধ্যমে কথা না বলার ব্যাপারে সতর্ক করা হয়েছে।

পুলিশ কর্মকর্তারা বলেছেন, ওয়াং আইঝংয়ের কার্যক্রম রাষ্ট্র ও সরকারের জন্য হুমকির। নাম প্রকাশ না করার শর্তে ওয়াং এর বন্ধু বলেন, ইন্টারনেটে মন্তব্য দেওয়ার জন্য এবং বিদেশি গণমাধ্যমে সাক্ষাৎকার প্রদানের জন্য ওয়াংকে আটক করা হয়েছে বলে আটক কেন্দ্রের পুলিশ ওয়াংকে জানিয়েছে।

ওয়াং তার লেখালেখির কারণেই পুলিশের নজরে পড়েন। গত মাসের শুরুতে তাকে বাড়িতে থাকতে বলেছিল পুলিশ। কিন্তু তা সত্ত্বেও এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি। সেখানে অভিযান চালিয়ে তাকে আটক করে পুলিশ।

জানা গেছে, চিকিৎসা সরঞ্জাম কোম্পানিতে কাজ করতেন ওয়াং আইঝং। চীনে মানবাধিকার পরিস্থিতি নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে কথা বলেন তিনি।

বিষয়: চীন , পুলিশ