ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ম্যাক্রোঁকে থাপ্পড় মারা কে সেই যুবক?

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১০ জুন ২০২১ বৃহস্পতিবার, ০৮:১৯ পিএম
ম্যাক্রোঁকে থাপ্পড় মারা কে সেই যুবক?

জনগণের সাথে শুভেচ্ছা বিনিময় করতে গিয়ে থাপ্পড় খেয়েছেন ফরাসী প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ। ঘটনাটি রীতিমত ঝড় তুলেছে সামাজিক মাধ্যমে। সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে এখন থাপ্পড় দেওয়া যুবক। এখন একটি প্রশ্ন সবার মনে, কে এই যুবক?

মঙ্গলবার ফরাসী প্রেসিডেন্টকে থাপ্পড় দেওয়া যুবকটির নাম ড্যামিয়েন ট্যারেল। বয়স ২৮ বছর।

প্রেসিডেন্টকে থাপ্পড় মারার সময় আটক করা হয়েছে ড্যামিয়েনের এক বন্ধুকেও। আর্থার সি নামে ওই যুবকও ম্যাক্রোঁকে অপমানসূচক কথা বলছিলেন বলে অভিযোগ করা হয়েছে।

ম্যাক্রোঁকে থাপ্পড় মারার সময় ড্যামিয়েন ট্যারেল ‘ম্যাক্রোঁবাদ নিপাত যাক’ বলে চিৎকার করছিলেন। এসময় প্রেসিডেন্টের সাথে থাকা দেহরক্ষীরা তাকে আটক করে।

আটকের পর ড্যামিয়েনের বাড়ি তল্লাশি করেছে ফরাসি পুলিশ। সেখানে বেশ কিছু অস্ত্রশস্ত্র, একটি সোভিয়েত পতাকা, জার্মান স্বৈরশাসক অ্যাডলফ হিটলারের আত্মজীবনীমূলক বই ‘মেইন কাফ’ (আমার লড়াই), কল্প-উপন্যাস, জাপানি কমিকস এবং যুদ্ধ বিষয়ক গেমস খুঁজে পেয়েছে তারা।

ড্যামিয়েন ট্যারেলের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ঘেঁটে দেখা যায়, সেখানে পুরোনো দিনের যুদ্ধবর্ম পরা ও তলোয়ার হাতে তার বেশ কিছু ছবি রয়েছে। পুলিশ সূত্র জানিয়েছে, তাৎক্ষণিক ভাবে ধারণা করা হচ্ছে, ড্যামিয়েন ‘নৈরাজ্যবাদী’ ছিলেন। তবে আদর্শগত কোনো সমস্যা ছিল কিনা সেটাও তদন্ত করছেন গোয়েন্দারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের খবর অনুসারে, ড্যামিয়েন ও অর্থারকে আটকের ৪৮ ঘণ্টার মধ্যে আদালতে হাজির করা হবে।

তবে থাপ্পড় কাণ্ডের কয়েক ঘণ্টা আগে এক সাংবাদিকের সঙ্গে আলাপও করেছিলেন ওই দুই যুবক। সেসময় অবশ্য তাদের আরেক বন্ধু সঙ্গে ছিলেন।

জনগণের কর্তৃত্বের অধিকারী ব্যক্তির বিরুদ্ধে ইচ্ছাকৃত সহিংসতা’র অভিযোগ আনা হয়েছে অভিযুক্ত যুবকদের বিরুদ্ধে। অভিযোগ প্রমাণিত হলে আক্রমণকারীদের সর্বোচ্চ তিন বছরের জেল এবং ৪৫ হাজার ইউরো জরিমানা হতে পারে।