ঢাকা, মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

কিউবার আবদালা ভ্যাকসিন করোনার বিরুদ্ধে ৯২.২৮ শতাংশ কার্যকর

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২২ জুন ২০২১ মঙ্গলবার, ০৯:৪৪ পিএম
কিউবার আবদালা ভ্যাকসিন করোনার বিরুদ্ধে ৯২.২৮ শতাংশ কার্যকর

কিউবার তিন ডোজের আবদালা ভ্যাকসিন করোনাভাইরাসের বিরুদ্ধে ৯২ শতাংশেরও বেশি কার্যকর বলে জানিয়েছে দেশটি। কিউবার প্রস্তুতকৃত আরেকটি ভ্যাকসিনের দুই ডোজ দিলেই তা ৬২ শতাংশ কার্যকর এমন ঘোষণার একদিন পরই আবদালা ভ্যাকসিনের কার্যকারিতার ঘোষণা আসে।

কিউবা বর্তমানে করোনার পাঁচটি ভ্যাকসিন নিয়ে কাজ করছে। এর মধ্যে দুটির ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হওয়ায় গত মাস থেকে দেশটি জনগণকে টিকা দেয়ার কাজ শুরু করেছে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাসের সংক্রমণ অথবা রোগের জন্য যে কোন টিকার ক্ষেত্রে এর কার্যকারিতা ৫০ শতাংশ নির্ধারণ করেছে।

সোমবার দেশটির রাষ্ট্রায়ত্ত বায়োফার্মাসিউটিক্যাল করপোরেশন বায়োকিউবাফার্মা টুইটার বার্তায় জানিয়েছে, ইতোমধ্যে ব্যবহার শুরু করা দুটি টিকার একটি আবদালা। করোনার বিরুদ্ধে এর তিনটি ডোজ ৯২.২৮ শতাংশ সুরক্ষা দিতে সক্ষম।

কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল এ খবরকে স্বাগত জানিয়েছেন। একইসঙ্গে তিনি একে এমন এক অর্জন হিসেবে উল্লেখ করেছেন, যা কিউবার গর্বকে বহুগুণ বাড়িয়ে দেবে।

খুব দ্রুতই দেশটিতে ভ্যাকসিন দুটির জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হবে। আর্জেন্টিনা ও মেক্সিকো থেকে শুরু করে ভিয়েতনাম ও ভেনেজুয়েলা কিউবার ভ্যাকসিনটি কেনার আগ্রহ প্রকাশ করেছে।

এদিকে দেশটিতে সম্প্রতি করোনার সংক্রমণ দ্রুতই বেড়ে চলেছে। সোমবার কিউবায় নতুন করে এক হাজার ৫৬১ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্ত হয়েছে এক লাখ ৬৯ হাজার এবং মারা গেছে এক হাজার ১৭০ জন।

তবে পরীক্ষার অংশ হিসেবে এক মাস আগে আবদালা ভ্যাকসিনের টিকাদান শুরুর পর রাজধানী হাভানায় দৈনিক আক্রান্তের সংখ্যা অর্ধেকে নেমে এসেছে।

উল্লেখ্য, আমেরিকান নিষেধাজ্ঞার আওতায় থাকা কিউবা ১৯৮০ এর দশক থেকে ঐতিহ্যগতভাবেই নিজস্ব উদ্যোগে টিকা তৈরি করে আসছে।

সূত্র: রয়টার্স