ঢাকা, বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

চীনে ১০ দিনব্যাপী বার্ষিক কুকুরের মাংস খাওয়া উৎসব শুরু!

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৪ জুন ২০২১ বৃহস্পতিবার, ০৯:২৩ পিএম
চীনে ১০ দিনব্যাপী বার্ষিক কুকুরের মাংস খাওয়া উৎসব শুরু!

করোনা আবহে বারবার প্রশ্ন উঠেছিল চীনাদের অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস নিয়ে। তবে বেপরোয়া চীন। সরকারের প্রাণী সম্পদ উন্নয়ন ও করোনায় স্বাস্থ্য ব্যবস্থার নিয়মকে প্রকাশ্যে বুড়ো আঙুল দেখিয়েই চীনের ইউলিন শহরে শুরু হচ্ছে এ বার্ষিক কুকুরের মাংস উৎসব।

চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় গুয়ানজি প্রদেশের ইউলিন শহরে শুরু হতে যাওয়া এ উৎসবে ৫ হাজার কুকুর হত্যা করা হবে এবং সেগুলো ১০ দিন ধরে খাওয়া হবে।। ঐতিহ্য অনুযায়ী শহরবাসী লিচুর সঙ্গে কুকুরের মাংস মিলিয়ে খাবে। তাদের বিশ্বাস, কুকুরের মাংস খেলে সুস্থ থাকা যায় এবং বিভিন্ন রোগ-ব্যাধি থেকে মুক্তি পাওয়া যায়। 

চীনের এই ডগ মিট ফেস্টিভ্যাল নিয়ে অনেক সমালোচনা আছে। এখানে পশুর সঙ্গে নিষ্ঠুরতা চলে এবং স্বাস্থ্য ঝুঁকিও আছে। কিন্তু এ ফেস্টিভ্যাল বন্ধে কর্তৃপক্ষের কোনো মাথাব্যথা নেই। শহরটিতে এখন হত্যার জন্য কুকুর জড়ো করা হচ্ছে। দ্য মিরর-এর প্রতিবেদন অনুযায়ী, উৎসব শুরু হওয়ার অনেক আগে থেকেই গুয়াংশি প্রদেশের ইউলিনে হত্যা করা কুকুরছানা বিক্রি শুরু হয়েছে। 

২০২০ সালের ফেব্রুয়ারির শেষের দিকে চীন বন্য প্রাণী বেচাকেনার ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করে। খাদ্যের প্রয়োজনে বন্যপ্রাণী কেনাবেচার করা যাবে না বলে বেইজিং। কারণ এটি ব্যাপকভাবে বিশ্বাস করা হয় যে বাদুড় থেকে করোনা ভাইরাস ছড়িয়েছে। 

২০২০ সালের পরিসংখ্যান অনুযায়ী, চীন প্রতি বছর ১০ মিলিয়ন কুকুর হত্যা করে। ২০১৯ সালের ইউলিন ডগ মিট ফেস্টিভ্যালের ফুটেজে দেখা গেছে, একটি কুকুরকে জীবন্ত জ্বালিয়ে দেওয়া হয়েছে, যা সারা বিশ্বে ক্ষোভের সৃষ্টি করে।