ঢাকা, বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের আঁকা ছবি বিক্রি হলো দেড় কোটি টাকায়

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৪ জুন ২০২১ বৃহস্পতিবার, ০৯:৩৫ পিএম
ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের আঁকা ছবি বিক্রি হলো দেড় কোটি টাকায়

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্তে থাকা উইনস্টন চার্চিল নিজের আঁকা একটি ছবি উপহার দিয়েছিলেন বন্ধু বিলিওনেয়ার ওনাসিসকে। বুধবার ওনাসিসের বিলাসবহুল ইয়াটে টাঙানো সেই ছবিটি নিলামে বিক্রি হলো দেড় কোটি টাকারও বেশি দামে (১.৮৫ মিলিয়ন ডলারে)।

তৈলচিত্রটি উইনস্টন চার্চিল এঁকেছিলেন ১৯২১ সালে। চার্চিল মৃত্যুর চার বছর আগে তার বন্ধু গ্রিক বিলিওনেয়ার অ্যারিস্টল ওনাসিসকে তার বিলাসবহুল জাহাজ সাজাতে ছবিটি উপহার দিয়েছিলেন। চার্চিল তার ‘শখের আঁকা` বইয়ে এই ছবিরটির কথা উল্লেখ করেন।

মেয়ের নামে ওনাসিস ইয়টের নাম রেখেছেন ক্রিশ্চিনা। প্রায় শতাধিক মিটার দীর্ঘ জাহাজটি একসময় কানাডিয়ান নৌবাহিনীর একটি ফ্রিগেট ছিল। এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অংশ নিয়েছিল। যুদ্ধের পর ওনাসিস জাহাজটি কিনে নিয়ে বিলাসবহুল ইয়টে রূপান্তর করেন।

বিলিওনেয়ার ব্যবসায়ী ওনাসিস চার্চিলের উপহারটি নিয়ে এতটাই গর্বিত ছিলেন যে তার জাহাজে একটি বিশেষ স্থান পেয়েছিল ছবিটি ৷ সুপার ইয়ট ‘ক্রিশ্চিনা` র অতিথিদের মধ্যে ছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি, জ্যাকি কেনেডি, এলিজাবেথ টেলর, রিচার্ড বার্টন, মারিয়া ক্যালাসের মতো অনেকে।

কেনেডির মৃত্যুর পর ১৯৬৮ সালে তার বিধবা স্ত্রী জ্যাকি কেনেডি বিয়ে করেন ওনাসিসকে। বিয়ের সাত বছর পর ওনাসিস মারা যাওয়ার পর বিলাসবহুল জাহাজটি বিক্রি করে দেওয়া হয়। ওনাসিসের উত্তরাধিকারীদের সিদ্ধান্তে উইনস্টন চার্চিলের আঁকা ল্যান্ডস্কেপটি নিউইয়র্কের নিলাম হাউজ ফিলিপস বিক্রি করে।

সূত্র: ডয়েচে ভেলে।