ওয়ার্ল্ড ইনসাইড

ঈদুল আজহা`র শুভেচ্ছা জানিয়েছেন নরেন্দ্র মোদী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:২৬ পিএম, ২১ জুলাই, ২০২১


Thumbnail

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক শুভেচ্ছা বার্তায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ঈদ মোবারক! ঈদুল আজহার শুভেচ্ছা।

তিনি শুভেচ্ছা বার্তায় আরও বলেন, এই দিন যেন বৃহত্তর কল্যাণের জন্য সম্মিলিত সহানুভূতি, সম্প্রীতি এবং অন্তর্ভুক্তির চেতনাকে আরও এগিয়ে নিয়ে যায়। 

এছাড়া ঈদ উপলক্ষে সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইউরোপের তিন দেশে প্রবল ঝড়-বৃষ্টি, ১৩ জনের প্রাণহানি

প্রকাশ: ১১:১৯ এএম, ১৯ অগাস্ট, ২০২২


Thumbnail ইউরোপের তিন দেশে প্রবল ঝড়-বৃষ্টি, ১৩ জনের প্রাণহানি

ইউরোপের তিন দেশ অস্ট্রিয়া, ইতালি ও ফ্রান্সের কর্সিকা দ্বীপে প্রবল ঝড়-বৃষ্টিতে অন্তত ১৩ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে তিনজন শিশুও রয়েছে। প্রবল ঝড়-বৃষ্টিতে আহত হয়েছেন আরও কয়েক ডজন মনুষ।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) এই প্রাকৃতিক দুর্যোগের ঘটনা ঘটে। নিহতদের অধিকাংশই মারা গেছেন ঝড়ে উপড়ানো গাছের নিচে চাপা পড়ে।

ফ্রান্সের কর্সিকা দ্বীপেই মারা গেছেন ৬ জন বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ঝড়ো আবহাওয়া শান্ত হওয়ার পর সেখানকার পরিস্থিতি সরেজমিনে দেখতে কর্সিকা দ্বীপে গিয়েছিলেন ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী গেরাল্ড ডারমানিন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, নিহতদের মধ্যে ১৩ বছর বয়সী এক কিশোরী এবং এক যুবক মারা গেছেন ঝড়ে উপড়ে যাওয়া গাছের নিচে চাপা পড়ে। আর একজন বয়স্ক নারীর গাড়ির ছাদে আছড়ে পড়ে সাগরতীরে পর্যটকদের জন্য তৈরি একটি ছাউনির ছাদ। তাতেই মারা পড়েন তিনি।

ফ্রান্সের আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঝড়ের সময় কর্সিকার ওপর দিয়ে ঘণ্টায় ২২৪ কিলোমিটার গতিতে বয়ে গেছে দমকা হাওয়া। বিপুল শক্তিতে বাতাস বয়ে যাওয়ায় দ্বীপটির বহু জায়গায় গাছ উপড়ে গেছে, বিপুলসংখ্যক ঘরবাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউরোপের অধিকাংশ অঞ্চলে গত দু’সপ্তাহেরও বেশি সময় ধরে চলেছে মৃদু ও মাঝারি তাপপ্রবাহ। তারপরই এলো এই দুর্যোগ। প্রত্যক্ষদর্শীলা জানিয়েছেন, ‍বৃহস্পতিবারের ঝড় ছিল একেবারেই অপ্রত্যাশিত এবং আবহাওয়া দপ্তর থেকে কোনো প্রকার সতর্কবার্তা দেওয়া হয়নি।

কর্সিকা দ্বীপের রেস্তোরাঁ ব্যবসায়ী কেড্রিক বয়েল বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, ‘প্রথমে আমরা ভেবেছিলাম সাধারণ মৌসুমি ঝড়। কিন্তু পরে বুঝলাম— এটা কোনো সাধারণ ঝড় নয়। এত ধ্বংসাত্মক ঝড় আমরা এর আগে দেখিনি।’

ঝড়ে অস্ট্রিয়ায় ৫ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ২ জন অপ্রাপ্তবয়স্ক। সব মৃত্যুই ঘটেছে গাছের তলায় চাপা পড়ে। এছাড়া ইতালিতে ২ জন নিহত হয়েছেন, তাদেরও মৃত্যুর কারণ একই।

ইউরোপ   ঝড়   বৃষ্টি   প্রাণহানি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রীর নাচ-গানের ভিডিও ভাইরাল, দেশটিতে তোলপাড়

প্রকাশ: ১০:২০ এএম, ১৯ অগাস্ট, ২০২২


Thumbnail ফিনল্যান্ডের প্রধানমন্ত্রীর নাচ-গানের ভিডিও ভাইরাল, দেশটিতে তোলপাড়

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিনের পার্টি করার একটি ভিডিও ফাঁস হয়েছে নেট দুনিয়ায়। এই ঘটনায় ব্যাপক তোলপাড় চলছে দেশটিতে। ফাঁস হওয়া ভিডিওতে দেখা গেছে, ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী দেশটির কয়েকজন সেলিব্রেটি ও তার বন্ধুদের সঙ্গে নাচছেন ও গান গাইছেন। এই ঘটনায় বিরোধী দলগুলোর তোপের মুখেও পড়েছেন সানা মারিন। এক বিরোধী দলের নেতার দাবি, মারিনের ড্রাগ টেস্ট করা উচিত।

তবে ৩৬ বছর বয়সী প্রধানমন্ত্রী সানা মারিন মাদক নেওয়ার অভিযোগটি অস্বীকার করেছেন। তিনি বলেছেন, তিনি পার্টিতে শুধু অ্যালকোহল পান করেছিলেন।

ফাঁস হওয়া ভিডিও নিয়ে বৃহস্পতিবার (১৮ আগস্ট) এক মন্তব্যে ফিনিশ প্রধানমন্ত্রী বলেন, ভিডিও করার কথা জানতেন তিনি। কিন্তু ভিডিও প্রকাশ্যে আসায় হতাশ হয়েছেন তিনি।

সানা মারিন বলেন, ‘আমি নেচেছি, গান গেয়েছি এবং পার্টি করেছি- এগুলো আইন সম্মত’। কিন্তু আমি কখনো এমন পরিস্থিতিতে ছিলাম না যখন আমি কাউকে দেখেছি বা চিনি যারা মাদক ব্যবহার করে।

দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ সমস্যা রেখে পার্টি করা নিয়ে আলোচনার ঝড় বইছে প্রধানমন্ত্রীকে নিয়ে। তবে ফিনিশ প্রধানমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘আমার একটি পারিবারিক জীবন, একটি কর্মজীবন রয়েছে। বন্ধুদের সঙ্গে কাটানোর মতো সময় আমার আছে। যা আমার বয়সী একজন মানুষের প্রয়োজন’।

তিনি আরও বলেন, আচরণে পরিবর্তন করার কোনও প্রয়োজনীয়তা তিনি অনুভব করছেন না। সানা মারিন বলেন, এখন পর্যন্ত আমি যেমন মানুষ আছি সেটিই থাকবো এবং আশা করি তা গ্রহণযোগ্য হবে সবার কাছে।

এদিকে, বিরোধীদলীয় নেতা রিকা পুরা দাবি করেছেন, প্রধানমন্ত্রীর উচিত স্বেচ্ছায় ড্রাগ টেস্ট করা। কারণ প্রধানমন্ত্রীকে নিয়ে সন্দেহ আরও ঘনীভূত হচ্ছে।

অন্য বিরোধী দলের সদস্যরাও এ প্রসঙ্গে সানাকে ছেড়ে কথা বলছেন না। তারা একই সঙ্গে যেমন প্রধানমন্ত্রীর তুলোধনা করছেন, তেমনই দেশের সংবাদমাধ্যমকেও একহাত নিচ্ছেন। অনেকেরই মত, সংবাদমাধ্যম প্রধানমন্ত্রীর কোনো ভুলত্রুটি নিয়ে খবর প্রকাশ করে না।

সূত্র: বিবিসি

ফিনল্যান্ড   প্রধানমন্ত্রী   নাচ-গান   ভিডিও   ভাইরাল  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

১০ সন্তান জন্ম দেয়া নারীদের ১০ লাখ রুবল দেওয়ার ঘোষণা পুতিনের

প্রকাশ: ০৯:৫৩ এএম, ১৯ অগাস্ট, ২০২২


Thumbnail ১০ সন্তান জন্ম দেয়া নারীদের ‘মাদার হিরোইনে’ ভূষিত করবেন পুতিন

রাশিয়ার যেসব নারী ১০ বা তার বেশি সন্তান জন্ম দেবেন তাদের ‘মাদার হিরোইন’ পুরস্কারে ভূষিত করা হবে বলে একটি ডিক্রি জারি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই পুরস্কারের আওতায় পুরস্কারপ্রাপ্ত প্রত্যেক রুশ নারীকে দেওয়া হবে ১০ লাখ রুবল। সেই সঙ্গে তাদের প্রদান করা হবে রাশিয়ার পতাকা খচিত একটি স্বর্ণপদক। খবর ফক্সনিউজের।

ফক্সনিউজের প্রতিবেদন থেকে জানা গেছে, দেশের জনসংখ্যা বাড়াতে তাই নতুন এই প্রণোদনার ঘোষণা দিয়েছেন পুতিন। ১০ বা তার বেশি সন্তান ধারণের জন্য নারীদের ১৬ হাজার ৬৪৫ ডলার করে দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত রাশিয়ার জনসংখ্যা প্রতি মাসে গড়ে ৮৬ হাজার করে কমেছে। মূলত দেশটির জনসংখ্যা বাড়াতে এ পুরস্কার চালু করা হচ্ছে। যাতে শিশু জন্ম বৃদ্ধির হার হ্রাস না পায়।

তবে এ পুরস্কার পেতে হলে রুশ নারীদের একটি শর্ত পূরণ করতে হবে। সেটা হলো ১০ সন্তানকেই জীবিত থাকতে হবে। অবশ্য কোনো সন্তান সন্ত্রাসী হামলা বা সশস্ত্র সংঘাত ও যুদ্ধে মারা গেলে  ছাড় পাওয়া যাবে। উল্লেখ্য, ‘মাদার হিরোইনের’ প্রবর্তক ছিলেন সাবেক রুশ শাসক জোসেফ স্টালিন।  দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১০ সন্তানের জননীদের এ পুরস্কার দেয়ার ঘোষণা দেন তিনি। 

তৎকালীন সোভিয়েত ইউনিয়নের জনসংখ্যা ব্যাপক হারে কমে গিয়েছিল। তবে ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর এ পুরস্কার প্রথা বিলুপ্ত হয়। এবার সেটিই পুনরায় চালু করছেন প্রেসিডেন্ট পুতিন। দম্পতিদের অধিক সন্তান জন্মদানে উৎসাহিত করতে এ পদক্ষেপ নিলেন তিনি।

‘মাদার হিরোইনে’ পুতিন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রে দুই প্লেনের সংঘর্ষ, নিহত ২

প্রকাশ: ০৮:৫৫ এএম, ১৯ অগাস্ট, ২০২২


Thumbnail যুক্তরাষ্ট্রে দুই প্লেনের সংঘর্ষ, নিহত ২

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে দুটি প্লেনের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে সংঘর্ষে অন্তত দুইজন নিহত হয়েছেন। 

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৮ আগস্ট) এ ঘটনা ঘটে। জানা গেছে, বিমান বন্দরে অবতরণের সময় প্লেন দুটির মধ্যে সংঘর্ষ হয়।

ওয়াটসনভিল নগর কর্তৃপক্ষ টুইটারে জানায়, বিকাল ৩ টার কিছু আগে ওয়াটসনভিল নগরীর বিমানবন্দরে এ ঘটনা ঘটে। তবে এই শহরের বিমানবন্দরে সরাসরি বিমান অবতরণ ও উড্ডয়নের জন্য কোনো কন্ট্রোল টাওয়ার নেই।

ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) মতে, দুর্ঘটনার সময় একটি টুইন-ইঞ্জিন সেসনা ৩৪০-এ দুজন লোক এবং একটি একক-ইঞ্জিন সেসনা ১৫২-তে শুধু পাইলট ছিলেন। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন যে একাধিক প্রাণহানির খবর পাওয়া গেছে তবে কেউ বেঁচে আছেন কিনা তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়।

এফএএ ও জাতীয় পরিবহনবিষয়ক নিরাপত্তা বোর্ড ঘটনাটির তদন্ত করছে।

বিমানবন্দরটির চারটি রানওয়ে রয়েছে এবং এটির ওয়েবসাইটের তথ্য অনুসারে ৩০০ টিরও বেশি নিজস্ব বিমান রয়েছে। এটি বছরে ৫৫ হাজারের বেশি অপারেশন পরিচালনা করে এবং বিনোদনমূলক ও কৃষি সংশ্লিষ্ট ব্যবসার জন্য ব্যবহৃত হয় এসব বিমান।

ক্যালিফোর্নিয়া   প্লেন সংঘর্ষ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনে ভয়াবহ পারমাণবিক বিপর্যয়ের ব্যাপারে এরদোয়ানে সতর্কতা

প্রকাশ: ০৮:২২ এএম, ১৯ অগাস্ট, ২০২২


Thumbnail ইউক্রেনে ভয়াবহ পারমাণবিক বিপর্যয়ের ব্যাপারে এরদোয়ানে সতর্কতা

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। এরপর প্রথমবারের মতো দেশটি সফরে গেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। সেখানে গিয়ে ব্ক্তব্য দেওয়ার সময় ইউক্রেনে ভয়াবহ পারমাণবিক বিপর্যয়ের ব্যাপারে সতর্ক করলেন তিনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক শেষে জাতিসংঘ মহাসচিবের মতো এ বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করলেন তিনি। 

ইউক্রেনের দক্ষিণাঞ্চলে ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক স্থাপনার নিয়ন্ত্রণ এখন রাশিয়ার হাতে। ওই পারমাণবিক স্থাপনা ঘিরে উভয়পক্ষের সেনাদের মধ্যে সংঘর্ষ চলছে। এ নিয়ে বিভিন্ন দেশের নেতারা সতর্ক করেছেন। এবার সতর্ক করলেন ইউক্রেন সফররত এরদোয়ান ও জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। 

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর লেভিভে বৃহস্পতিবার (১৮ আগস্ট) জেলেনস্কির সঙ্গে বৈঠক করেন এরদোয়ান ও আন্তোনিও গুতেরেস। বৈঠক শেষে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, “আমরা উদ্বিগ্ন। আমরা আরেকটি চেরনোবিল চাই না। আমরা এর একটা সমাধানের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা আমাদের ইউক্রেনীয় বন্ধুদের পাশে আছি।”

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, ইউক্রেনের ওই পারমাণবিক স্থাপনা ঘিরে বর্তমান যে পরিস্থিতি সেটা নিয়ে তিনি খুবই উদ্বিগ্ন। 

স্থাপনাটি বেসমারকিকরণ করতে হবে জানিয়ে তিনি বলেন, “আমাদের অবশ্যই এভাবে বলতে হবে, জাপোরিঝিয়ার যেকোনও ক্ষতিই হবে আত্মঘাতী।”

ইউক্রেন   পারমাণবিক বিপর্যয়   এরদোয়ান   সতর্কতা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন