ঢাকা, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

আফগান সীমান্তে সেনা মোতায়েন শুরু পাকিস্তানের

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৪ জুলাই ২০২১ শনিবার, ০৭:৪৮ পিএম
আফগান সীমান্তে সেনা মোতায়েন শুরু পাকিস্তানের

সীমান্ত রক্ষার দায়িত্বপ্রাপ্ত আধাসেনা সরিয়ে আফগান সীমান্ত বরাবর সেনাবাহিনী মোতায়েন শুরু করেছে পাকিস্তান সরকার। দেশটিতে তালেবান বিদ্রোহীদের প্রাধান্য বেড়ে যাওয়া এবং একের পর এক সীমান্ত অঞ্চল তালেবানদের দখলে চলে যাওয়ার পর পাকিস্তান সরকার এমন সিদ্ধান্ত গ্রহণ করলো।

শনিবার (২৪ জুলাই) পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ এ কথা জানিয়েছেন। তিনি বলেন, আফগানিস্তানে সরকার এবং তালেবানের সংঘর্ষের জেরে সীমান্তে ক্রমশই উত্তেজনা বাড়ছে। এই পরিস্থিতিতে ফ্রন্টিয়ার কনস্টেব্যুলারি বাহিনীকে সরিয়ে কিছু সীমান্ত চৌকির দায়িত্ব সেনাকে দেয়া হয়েছে। খবর দ্য ডনের।

আফগানিস্তানে নতুন করে শুরু হওয়া গৃহযুদ্ধের জেরে সীমান্ত পেরিয়ে বহু শরণার্থী পাকিস্তানে আশ্রয় নিচ্ছে বলে জানিয়েছেন রশিদ। মার্কিন সেনা প্রত্যাহার শুরু করার পরই আফগানিস্তান জুড়ে সক্রিয়তা বেড়েছে তালেবানের। ইতোমধ্যেই ইরান সীমান্তবর্তী ইসলাম কালা এবং তুর্কমেনিস্তান সীমান্ত লাগোয়া টোরঘুন্ডি শহরের দখল নিয়েছে তারা।

গত সপ্তাহে পাকিস্তানের বেলুচিস্তান লাগোয়া স্পিন বল্ডোক শহরও তালেবানের দখলে চলে গিয়েছিল। কিন্তু কান্দাহর প্রদেশের ওই শহর পুনর্দখলের লক্ষ্যে নতুন করে অভিযানে নেমেছে পাকিস্তান সেনাবাহিনী।

তবে ইসলামাবাদের পক্ষ থেকে সীমান্তে স্থিতিশীলতা বজায় রাখার যুক্তি দেয়া হলেও আফগানিস্তানের সংবাদমাধ্যম তা মানতে নারাজ। তাদের অভিযোগ, তালেবানদের সহায়তার উদ্দেশ্যেই খাইবার-পাখতুনখোয়া এবং বেলুচিস্তান সীমান্ত বরাবর অবস্থান নিচ্ছে পাকিস্তানের সেনাবাহিনী। প্রসঙ্গত, আফগান প্রেসিডেন্ট আশরফ গনিও সম্প্রতি পাকিস্তানের বিরুদ্ধে তালেবানকে মদত দেয়ার অভিযোগ তুলেছেন।