ঢাকা, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

লকডাউনের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার রাস্তায় হাজারো মানুষ

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৪ জুলাই ২০২১ শনিবার, ০৮:১৮ পিএম
লকডাউনের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার রাস্তায় হাজারো মানুষ

অস্ট্রেলিয়ায় করোনার ডেলটা ধরন ছড়িয়ে পড়ায় বেড়ে গেছে সংক্রমণের হার। এর জের ধরে জারি করা হয় কঠোর বিধিনিষেধ। দেশটিতে লকডাউনের আওতায় রয়েছে প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ। উন্নত দেশগুলোর মধ্যে টিকাদানে বেশ পিছিয়ে আছে অস্ট্রেলিয়া। দেশটিতে করোনার টিকা পেয়েছেন ১৪ শতাংশের কম মানুষ। এবার সারা দেশ জুড়ে চলমান কঠোর লকডাউন তুলে নিতে রাস্তায় নেমে এসেছে হাজার হাজার বাসিন্দা।

লকডাউনের বিপক্ষে অবস্থান নিয়ে আজ শনিবার সিডনি সেন্টারের দিকে যান শহরটির হাজার হাজার বাসিন্দা। এ সময় প্ল্যাকার্ড হাতে তাঁদের স্লোগান দিতে দেখা যায়। এগুলোর মধ্যে একটি প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘মাস্ক খুলুন, আপনার আওয়াজ তুলে ধরুন।’ আরেকটি প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘জেগে ওঠো অস্ট্রেলিয়া।’ একপর্যায়ে বিক্ষোভকারীরা রাস্তা অবরোধ করে সিডনি টাউন হলের বাইরে অবস্থান নেন।

লকডাউনের সিদ্ধান্তের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা গেছে বিক্ষোভকারীদের। এ সময় অনেকেই ঘটনাস্থলে থাকা নিরাপত্তারক্ষীদের দিকে বোতল ছুড়ে মারেন। বিক্ষোভরত জনতার মাঝ থেকে ৫৭ জনকে আটক করেছে পুলিশ।

সিডনির বাইরে মেলবোর্নেও ছোট ছোট বিক্ষোভ হয়েছে। শহরে পার্লামেন্টের বাইরে অনেককে অবস্থান করতে দেখা যায়। লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে ব্রিসবেনের বোটানিক্যাল গার্ডেনসেও।

এদিকে বিক্ষোভকারীদের মতপ্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণভাবে সমাবেশ করার অধিকার আছে বলে জানিয়েছে নিউ সাউথ ওয়েলস পুলিশ। তবে করোনা রোধে সামাজিক দূরত্বের বিধিনিষেধ অমান্য করায় অনেককে আটক করা হয়েছে বলে জানায় তারা।