ঢাকা, শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

উইঘুর আটকের পরিকল্পনায় চীনের বন্দিশালা নির্মাণ

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৫ জুলাই ২০২১ রবিবার, ০৯:১৩ এএম
উইঘুর আটকের পরিকল্পনায় চীনের বন্দিশালা নির্মাণ

চীনের জিনজিয়াং প্রদেশের নির্যাতিত উইঘুর মুসলিমদের নিয়ে নতুন পরিকল্পনা নিয়েছে চীন। এই পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে তারা বিশ্বের সবচেয়ে বড় বন্দিশালা তৈরি করেছে।

ধারণা করা হচ্ছে, বেশি সংখ্যক উইঘুর মুসলিমদের একসঙ্গে আটক রাখার পরিকল্পনার অংশ হিসেবে এই বন্দিশালা নির্মাণ করা হয়েছে।

চীনের জিনজিয়াং প্রদেশের পশ্চিমাঞ্চলের দুর্গম এলাকায় ২২০ একর জায়গা জুড়ে নির্মিত এই বন্দিশালায় ১০ হাজার বন্দিকে রাখা যাবে বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে। এই বন্দিশালা আয়তনে ভ্যাটিকান সিটির দ্বিগুণ। সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত হয়েছে এই বন্দিশালার বেশ কিছু ছবি।

এক লাখেরও বেশি সংখ্যালঘু উইঘুর মুসলিমদের গত চার বছরে ছুরিকাঘাত আর বোমা হামলার অভিযোগ এনে কারাবন্দি করেছে চীন। চীন এসব মুসলিমদের আটকে রাখাকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ হিসেবে অভিহিত করেছে বলে বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়েছে। তবে অভিযোগ রয়েছে যে, এসব বন্দিশালায় অনেক নিরপরাধ ব্যক্তিতেও আটকে রাখা হয়েছে।

প্রায় এক মাইল জায়গা জুড়ে নতুন একটি ভবন নির্মাণ করা হয়েছে, যা ২০১৯ সালের স্যাটেলাইট থেকে পাওয়া ছবিতে দেখা গেছে। এর আগে অবশ্য এই বন্দিশালা বানানোর বিষয়টি অস্বীকার করেছিল চীন। তবে ২০১৯ সালে আন্তর্জাতিকভাবে এ নিয়ে তীব্র সমালোচনার পর বিষয়টি স্বীকার করে বেইজিং।

এদিকে সম্প্রতি এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানান, উইঘুর মুসলমান ছাড়াও অন্যান্য নৃতাত্ত্বিক ও ধর্মীয় সংখ্যালঘুদের ওপর মানবতাবিরোধী অপরাধ চালায় চীন।