ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলের সাহায্যকারীদের কর মওকুফ হবে না: রাশিদা তালিব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:১৬ পিএম, ২৫ জুলাই, ২০২১


Thumbnail

ইসরায়েলে বসতি স্থাপনে সাহায্যকারীদের কর মওকুফ বন্ধে যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগকে আহ্বান জানিয়েছেন দেশটির কংগ্রেসের সদস্য রাশিদা তালিব ও তার প্রগতিশীল বন্ধুরা। নিরীহ ফিলিস্তিনিদের ওপর ফের আগ্রাসনের বিরুদ্ধে রাশিদা উদাত্ত কণ্ঠে এই প্রস্তাব করেন মার্কিন কংগ্রেসে।

মিডলইস্ট আই-এর সূত্রে জানা যায়, মার্কিন কংগ্রেসে এমন দাবি জানানোর পরদিনই গত শুক্রবার (২৩ জুলাই) পশ্চিম তীরের কাছে বাইতা গ্রামে ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত ১৪৬ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। ইহুদি বসতি স্থাপনের প্রতিবাদ করা এই হামলা চালানো হয়।

টিআরটি ওয়ার্ল্ডের সূত্রে জানা যায়, আহতদের মধ্যে তাজা গুলিবিদ্ধ হয়ে নয়জন, রাবারে মোড়ানো গুলিবিদ্ধ হয়ে ৩৪ জন এবং কাঁদানে গ্যাসে অসুস্থ হয়ে ৮৭ জন আহত হয়েছেন।



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তান-আফগানিস্তান পাল্টাপাল্টি হামলা

প্রকাশ: ১০:৫৯ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

পাকিস্তান ও আফগানিস্তানের পাল্টাপাল্টি হামলা ঘিরে দুই প্রতিবেশী দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। সোমবার (১৮ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আলজাজিরা।

ইসলামাবাদভিত্তিক নিরাপত্তা বিশ্লেষক ও পাকিস্তান ইনস্টিটিউট অব পিস স্টাডিজের (পিআইপিএস) পরিচালক মুহাম্মদ আমির রানা বলেছেন, রমজান মাসে পাকিস্তান তালেবান বা অন্যান্য সশস্ত্র গোষ্ঠীর আক্রমণ চালানো অস্বাভাবিক কিছু নয়।

তিনি বলেন, যেকোনো হুমকির বিষয়ে পাল্টা জবাব দেওয়ার নীতি গ্রহণ করেছে সামরিক বাহিনী। টিটিপির (পাকিস্তান তালেবান) মদদদাতা হিসেবে পরিচিতি রয়েছে আফগান তালেবানের। তাদের নিজস্ব সদস্যরা পাকিস্তানের ভেতরে হামলার সঙ্গে জড়িত থাকার উদাহরণ রয়েছে।

ইসলামাবাদে নিযুক্ত এক পশ্চিমা কূটনীতিক আলজাজিরাকে বলেছেন, মনে হচ্ছে পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে কয়েক দশক ধরে চলা সম্পর্কের গতিপথ পরিবর্তন হয়েছে। তিনি বলেন, একটা বিষয় নিশ্চিত যে পাকিস্তান ও আফগান তালেবানের মধ্যে সম্পর্কে ফাটল ধরেছে। পাক সরকার ভেবেছিল যে তারা বিচক্ষণ বিনিয়োগ করেছে। কিন্তু বাস্তবতা ভিন্ন কথা বলে।

২০২১ সালে তালেবান সরকার ক্ষমতায় আসার পর থেকেই পাকিস্তান ও আফগানিস্তানের সম্পর্কের অবনতি হতে থাকে। দুই মুসলিম প্রতিবেশী দেশের মধ্যে বাড়তে থাকে উত্তেজনা। ২০২২ সালের এপ্রিলে কাবুল জানায়, দেশটির পূর্বাঞ্চলে পাকিস্তানি বিমান হামলায় ৪৭ জন নিহত হয়।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার সকালে সীমান্ত এলাকায় লুকিয়ে থাকা সশস্ত্র গোষ্ঠীগুলোকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে। পাকিস্তানের সামরিক ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র আলজাজিরাকে জানিয়েছে, তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) বা পাকিস্তানি তালেবানের কমান্ডারদের আস্তানা নিশানা করে পাকিস্তানি বাহিনী প্রতিশোধমূলক হামলা চালিয়েছে। কারণ এই সংগঠন সীমান্তের ওপার থেকে পাকিস্তানের ভেতরে সন্ত্রাসবাদী কর্মকাণ্ড পরিচালনা ও মদদ দিয়ে যাচ্ছে।

তবে গত শনিবার (১৬ মার্চ) আফগানিস্তানের সীমান্তবর্তী পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের উত্তর ওয়াজিরিস্তান জেলায় একটি সামরিক চৌকিতে আত্মঘাতী বোমা হামলায় সাত পাকিস্তানি সেনা নিহত হয়। এই হামলার দায় স্বীকার করেছে নবগঠিত সন্ত্রাসী গোষ্ঠী জয়শ-ই-ফুরসান-ই-মুহাম্মদ। সংগঠনটির নেতৃত্বে রয়েছেন পাকিস্তানি তালেবানের নেতা হাফিজ গুল বাহাদুর। নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, এই হামলার সঙ্গে সোমবারের পাকিস্তানের হামলার যোগসূত্র রয়েছে।

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেন, সশস্ত্র গোষ্ঠীগুলা আফগান মাটি ব্যবহার করে পাকিস্তানে সন্ত্রাসী হামলা চালাচ্ছে। আমাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদের বেশিরভাগই আফগানিস্তান থেকে পরিচালিত হচ্ছে।

তবে ইসমলাবাদের এমন একটি অভিযোগ বারবার অস্বীকার করে আসছে আফগান তালেবান সরকার। তারা বলছে, পাকিস্তানি যুদ্ধবিমান পাকতিকা ও খোস্ত প্রদেশে সাধারণ মানুষের বাড়িতে হামলা করেছে। এই হামলায় অন্তত আটজন নিহত হয়েছে। তাদের মধ্যে পাঁচজন নারী ও তিনজন শিশু রয়েছে।

পরবর্তীতে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, সোমবার সীমান্ত পেরিয়ে পাকিস্তানের লক্ষ্যবস্তুতে গুলি চালানো হয়েছে। পাকিস্তানের কুররাম জেলা হাসপাতাল প্রশাসনের তথ্য অনুযায়ী, সীমান্তের ওপার থেকে গোলাবর্ষণে পাকিস্তানের অন্তত চার বেসামরিক নাগরিক আহত হয়েছে।

এক পাকিস্তানি কর্মকর্তা আলজাজিরাকে বলেছেন, সকাল থেকে মর্টার শেল ছোড়া শুরু হয়। এটা কয়েক ঘণ্টা ধরে চলে। আমরা একটি জেলা হাসপাতালে চারজন আহত বেসামরিক নাগরিককে পেয়েছি। তাদের সবার অবস্থা সবাই স্থিতিশীল। চিকিৎসা দিয়ে তাদের হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে। অন্যদিকে কুররাম জেলার সামরিক সূত্রে জানা গেছে, গোলাগুলির কারণে কমপক্ষে তিন সেনা আহত হয়েছেন।



পাকিস্তান   আফগানিস্তান   পাল্টাপাল্টি হামলা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

সিরিয়ায় রাতের আঁধারে সামরিক অবকাঠামোতে হামলা ইসরায়েলের

প্রকাশ: ১০:৫২ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

সিরিয়ায় হামলা চালিয়েছে ইসরায়েল। রাতের আঁধারে চালানো এই বিমান হামলায় রাজধানী দামেস্কের গ্রামাঞ্চলে সামরিক অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা হয়। হামলায় কিছু ‘বস্তুগত ক্ষয়ক্ষতি’ হয়েছে বলে জানিয়েছে দেশটি।

গত পাঁচ মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজায় আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। আর এর মধ্যেই সিরিয়ায় এই হামলার ঘটনা ঘটল। মঙ্গলবার (১৯ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার ভোরে ইসরায়েল সিরিয়ার রাজধানী দামেস্কের বাইরে গ্রামাঞ্চলে বেশ কয়েকটি সামরিক লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এই হামলার ফলে কিছু ‘বস্তুগত ক্ষতি হয়েছে’।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইসরায়েলি ‘মিসাইলগুলোকে আটকে দেয় এবং তাদের কয়েকটিকে গুলি করে ধ্বংস করে।’

সিরিয়ার প্রায় ১২ বছর ধরে চলা সংঘাতে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রধান সমর্থক হচ্ছে ইরান। দামেস্ক এবং লেবানিজ গ্রুপ হিজবুল্লাহর প্রতি ইরানের সমর্থনের কারণে তেহরানের বহির্মুখী সামরিক শক্তিকে দমন করার জন্য প্রায় নিয়মিত বিমান হামলা চালিয়ে থাকে ইসরায়েল।

গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের আগ্রাসন শুরুর পর থেকে আঞ্চলিক উত্তেজনা ছড়িয়ে পড়ে এবং সেসময় থেকেই এই ধরনের ইসরায়েলি হামলাগুলো বেড়েছে।

এছাড়া গত বছরের ডিসেম্বর থেকে সিরিয়ায় সন্দেহভাজন ইসরায়েলি হামলায় অর্ধ ডজনেরও বেশি ইরানি বিপ্লবী গার্ড অফিসার নিহত হয়েছেন। ফলস্বরূপ সিরিয়ায় নিজেদের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতি কমিয়ে দিয়েছে ইরান।

এছাড়া দেশটিতে নিজেদের আধিপত্য রক্ষার জন্য মিত্র শিয়া মিলিশিয়াদের ওপর বেশি নির্ভর করার পরিকল্পনা তেহরান করেছে বলে গত ফেব্রুয়ারিতে রিপোর্ট করেছিল রয়টার্স।


সিরিয়া   ইসরায়েল   হামলা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলি বিমান হামলায় আরও ২০ ফিলিস্তিনি নিহত

প্রকাশ: ০৯:৪৮ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় নিহত হয়েছেন আরও ২০ ফিলিস্তিনি। মঙ্গলবার (১৯ মার্চ) ভোরে রাফাহ শহর এবং গাজা উপত্যকার কেন্দ্রীয় অঞ্চলে ইসরায়েলি বিমান হামলায় এই প্রাণহানির ঘটনা ঘটে।

মঙ্গলবার (১৯ মার্চ) বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে বলা হয়, মিসরীয় সীমান্তের কাছে দক্ষিণ গাজার রাফাহ শহরে বেশ কয়েকটি বাড়ি এবং অ্যাপার্টমেন্টে চালানো হামলায় ১৪ জন নিহত এবং আরও বহু মানুষ আহত হয়েছেন বলে গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন। গাজা উপত্যকাজুড়ে ইসরায়েলি হামলার কারণে বাস্তুচ্যুত ১০ লাখেরও বেশি ফিলিস্তিনি বর্তমানে এই শহরটিতে আশ্রয় নিয়েছেন।

এছাড়া মধ্য গাজা উপত্যকার আল-নুসেইরাত শরণার্থী শিবিরের একটি বাড়িতে পৃথক বিমান হামলায় আরও ছয়জন মারা গেছেন বলে চিকিৎসা কর্মকর্তারা জানিয়েছেন।

আর গাজা শহর থেকে প্রায় ১৪ কিমি (৮.৬ মাইল) দক্ষিণে মধ্য গাজার দেইর আল-বালাহ শহরে বজ্রপাতের সাথে বিস্ফোরণের মিশ্র শব্দ এবং বৃষ্টি তাঁবুর তৈরি ক্যাম্পে অবস্থানরত বাস্তুচ্যুত পরিবারগুলোর দুর্দশাও আরও বাড়িয়ে দেয়।

দেইর আল-বালাহ শহর থেকে পাঁচ সন্তানের বাবা শাবান আবদেল-রউফ বলেছেন, ‘আমরা বজ্রপাত এবং বোমা হামলার শব্দের মধ্যে আর পার্থক্য করতে পারছি না। আমরা বৃষ্টির জন্য অপেক্ষা করতাম এবং (বৃষ্টি হতে) দেরি হলে আল্লাহর কাছে প্রার্থনা করতাম। আজ আমরা প্রার্থনা করছি যেন বৃষ্টি না হয়। বাস্তুচ্যুত মানুষ যথেষ্ট দুর্দশার মধ্যে রয়েছে।’

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের আক্রমণের ফলে এখন পর্যন্ত ৩১ হাজার ৭০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় ৭৪ হাজার মানুষ। এছাড়া ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।


গাজা   ইসরায়েল   হামাস  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পুতিনকে অভিনন্দন জানালেন চীনের প্রেসিডেন্ট ও ভারতীয় প্রধানমন্ত্রী

প্রকাশ: ০৯:৩৪ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

রুশ নির্বাচনে জয়ী হয়ে পুনর্নির্বাচিত হওয়ার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অভিনন্দন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোমবার অভিনন্দন বার্তায় শি জিনপিং বলেন, “নির্বাচনে আপনার পুনঃবিজয় আপনার প্রতি রুশ জনগণের সমর্থনের একটি পূর্ণ প্রদর্শন। আমি বিশ্বাস করি- আপনার নেতৃত্বে রাশিয়া অবশ্যই জাতীয় উন্নয়ন এবং নির্মাণে আরও বড় সাফল্য অর্জন করতে সক্ষম হবে।” চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স।

এদিকে একই দিনে এক্স-বার্তায় ভারতীয় প্রধানমন্ত্রী মোদী বলেন, “রাশিয়ার প্রেসিডেন্ট পদে পুনর্নির্বাচিত হওয়ার জন্য ভ্লাদিমির পুতিনকে অভিনন্দন জানাই। আগামী বছরগুলোতে ভারত-রাশিয়া মৈত্রী এবং কৌশলগত অংশীদারিত্বকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমি তার সঙ্গে কাজ করতে উন্মুখ।”

প্রসঙ্গত, রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ শতাংশের বেশি ভোট পেয়ে পুনরায় ক্ষমতায় বসতে চলেছেন পুতিন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী, রুশ কমিউনিস্ট পার্টির প্রার্থী নিকোলাই খারিতনভ পেয়েছেন মাত্র ৪ শতাংশের সামান্য বেশি ভোট। গত আড়াই দশকে কার্যত বিরোধীহীন হয়ে পড়া রুশ রাজনীতিতে পুতিন ‘অপ্রতিরোধ্য’ বলেই রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ ভোটের আগেই ভবিষ্যদ্বাণী করেছিলেন। ফলাফলে মিলল তার প্রমাণ। এবার নির্বাচনে জয়ী হওয়ায় আগামী ২০৩০ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট পদে বহাল থাকবেন পুতিন।

পুতিন   শি জিনপিং   নরেন্দ্র মোদী   রাশিয়া নির্বাচন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

এমভি আবদুল্লাহ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাল সোমালিয়া

প্রকাশ: ০৯:৩৩ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

জিম্মি হওয়া ২৩ নাবিকসহ বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ জলদস্যুদের হাত থেকে মুক্ত করতে চূড়ান্ত অভিযানের প্রস্তুতি নিয়েছে সোমালি পুলিশ এবং আন্তর্জাতিক নৌবাহিনী। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

সোমবার (১৮ মার্চ) এ অভিযানের তথ্য জানায় সোমালিয়ার পুন্টল্যান্ড অঞ্চলের পুলিশ। দেশটির স্বায়ত্তশাসিত পুন্টল্যান্ড অঞ্চল জলদস্যুদের অভয়ারণ্য হিসেবে মনে করা হয়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গত শনিবার ভারতীয় নৌবাহিনী মাল্টার পতাকাবাহী জাহাজ এমভি রুয়েন জলদস্যুদের কাছ থেকে উদ্ধার করে। ওই জাহাজটি গত ডিসেম্বরে জব্দ করেছিল দস্যুরা। এ সময় এমভি রুয়েন থেকে ১৭ জন ক্রু সদস্যকেও মুক্ত করা হয় এবং ৩৫ জন জলদস্যুকে গ্রেপ্তার করা হয়।

পুন্টল্যান্ডের পুলিশ বাহিনী জানিয়েছে, এই অঞ্চলে অনেক জলদস্যু চক্রের ঘাঁটি রয়েছে। এমভি আবদুল্লাহকে জিম্মি করে রাখা জলদস্যুদের বিরুদ্ধে আন্তর্জাতিক নৌবাহিনীর অভিযানের একটি পরিকল্পনা তারা জানতে পেরেছে। এ কারণে তারা সতর্ক অবস্থায় রয়েছে। এসব জলদস্যুদের বিরুদ্ধে তারা অভিযান পরিচালনা করার জন্য প্রস্তুত রয়েছে। তবে, আন্তর্জাতিক নৌবাহিনীর অভিযানে কোন কোন দেশ অংশ নেবে সেটি সম্পর্কে কিছু জানায়নি পুন্টল্যান্ড পুলিশ।

প্রসঙ্গত, আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে ৫৫ হাজার টন কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাত যাওয়ার পথে গত ১২ মার্চ ভারত মহাসাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। জলদস্যুরা জাহাজটির নিয়ন্ত্রণ নিয়ে ২৩ বাংলাদেশি নাবিকের সবাইকে জিম্মি করে। জাহাজটি সোমালিয়া উপকূলে নোঙ্গর করলেও পরবর্তীতে একের পর এক অবস্থান পরিবর্তন করতে থাকে।

এর আগে, ২০১০ সালের ডিসেম্বরে আরব সাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়েছিল বাংলাদেশি জাহাজ জাহান মণি। ওই সময় জাহাজের ২৫ নাবিক এবং প্রধান প্রকৌশলীর স্ত্রীকে জিম্মি করা হয়। নানাভাবে চেষ্টার পর ১০০ দিনের চেষ্টায় জলদস্যুদের কবল থেকে মুক্তি পান তারা।


এমভি আবদুল্লাহ   চূড়ান্ত সিদ্ধান্ত   সোমালিয়া  


মন্তব্য করুন


বিজ্ঞাপন