ওয়ার্ল্ড ইনসাইড

কাদার গন্ধ শুঁকে ক্ষমা চাইলেন জার্মান সাংবাদিক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:৩৭ পিএম, ২৫ জুলাই, ২০২১


Thumbnail

গত সপ্তাহে রেকর্ড পরিমাণ বৃষ্টিতে জর্জরিত গোটা জার্মানি। বিভিন্ন দিক থেকে বন্যা কবলিত অঞ্চলের ত্রাহি হাহাকার শোনা যাচ্ছ। ঠিক এমন সময়ে অনভিপ্রেত কাণ্ড সংঘটিত হলো এক জার্মান সাংবাদিকের দ্বারা। বন্যাকবলিত একটি গ্রামে গিয়ে রিপোর্টিং করবার সময় পোষাকে লাগা কাদার গন্ধ শুঁকে তিনি হয়েছেন ভাইরাল। এজন্য তাকে ক্ষমাও প্রার্থনা করতে হয়েছে।

আরটিএলের সূত্রে জানা যায়, ভিডিওটি ভাইরাল হবার পর এই সাংবাদিককে বরখাস্ত করা হয়।

বিবিসির সূত্রে, জার্মানির নর্থ রাইন-ওয়েস্টফালিয়ার ব্যাড মানস্ট্রিফিলে ভয়াবহ বন্যায় অনেক ঘরবাড়ি বিধ্বস্ত ও প্রাণহানি ঘটনা ঘটে। এসব এলাকায় রিপোর্টিংয়ে গিয়েছিলেন সুসানা ওহেলান। গত সোমবার (১৯ জুলাই) আরটিএলের গুডমর্নিং জার্মানি অনুষ্ঠান ধারণের আগে পোশাকে লেগে যাওয়া কাদায় বিরক্ত হয়ে গন্ধ শুঁকেন তিনি।  

সুসেলান ওহেলান জানিয়েছেন কোনো চিন্তা ছাড়াই এমন কাজ করে তিনি খুবই লজ্জিত। পোশাকে লাগা কাদা হাতে লেগে যাওয়ার পর তা নিয়ে বিরক্ত হতে দেখে এক প্রত্যক্ষদর্শী ভিডিও ধারণ করেন। সামাজিক যোগাযোগমাধ্যমে সেই ভিডিওটি প্রকাশে আসার পর তা দ্রুত ভাইরাল হয়ে যায়।  

এদিকে নিজের কর্মকাণ্ডের জন্য ক্ষমা প্রার্থনা করে একটি বিবৃতি দিয়েছেন ওই সাংবাদিক। বিবৃতিতে তিনি উল্লেখ করেছেন, তার এমনটা করা উচিত হয়নি। নিজের কর্মকাণ্ডের জন্য ক্ষমা প্রার্থনা করেছেন তিনি।



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

এআই গণতন্ত্রের জন্য হুমকি: প্রেসিডেন্ট ইউন সুক ইয়েল

প্রকাশ: ০৮:১৬ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়েল বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ও ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে তৈরি ভুয়া খবর ও অপতথ্য গণতন্ত্রের জন্য হুমকি। সোমবার (১৮ মার্চ) দেশটির রাজধানী সিউলে অনুষ্ঠিত গণতন্ত্র সম্মেলনে দেওয়া উদ্বোধনী ভাষণে তিনি এ সতর্কবাণী উচ্চারণ করেছেন। বৈশ্বিক এ সম্মেলনে অংশ নেওয়া কয়েকটি দেশের প্রতিনিধিরা রাশিয়া ও চীনের বিরুদ্ধে ক্ষতিকর প্রচারণা চালানোর অভিযোগ করেছেন।

ইউন বলেন, গণতন্ত্রের প্রসারে কৃত্রিম বুদ্ধিমত্তা ও প্রযুক্তিকে যাতে কাজে লাগানো যায়, সে জন্য দেশগুলোর দায়িত্ব হলো অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময় করা। তিনি বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে ভুয়া খবর এবং অপতথ্য ছড়ানো শুধু ব্যক্তিস্বাধীনতা ও মানবাধিকারই লঙ্ঘন করে না, বরং গণতান্ত্রিক ব্যবস্থাকেও হুমকিতে ফেলে।’

তৃতীয় গণতন্ত্র সম্মেলনের আয়োজন করছে দক্ষিণ কোরিয়া। গণতান্ত্রিক ব্যবস্থার অবনমন এবং অধিকার ও স্বাধীনতার অবক্ষয় রোধের পন্থা নিয়ে আলোচনার উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ সম্মেলনের উদ্যোগ নেন।

গণতন্ত্রের প্রতি প্রযুক্তিগত হুমকি এবং প্রযুক্তিকে কীভাবে গণতন্ত্র ও সর্বজনীন মানবাধিকারের প্রসার কাজে লাগানো যায়, তা তিন দিনের এই সম্মেলনে মূল আলোচনার বিষয় হবে বলে ধারণা করা হচ্ছে। সম্মেলনে কোস্টারিকা থেকে শুরু করে যুক্তরাষ্ট্র, ঘানাসহ ৩০টি দেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সম্মেলনে বলেন, ‘স্বৈরাচারী ও নিপীড়নমূলক শাসনব্যবস্থা গণতন্ত্র ও মানবাধিকার ক্ষুণ্ন করার জন্য প্রযুক্তিকে ব্যবহার করছে। তাই প্রযুক্তি গণতান্ত্রিক মূল্যবোধ এবং আদর্শকে টিকিয়ে রাখবে এবং সমর্থন করবে তা আমাদের নিশ্চিত করতে হবে।

বিশ্বজুড়ে তথ্য প্রভাবিত করার নেপথ্যে রাশিয়া ও চীনের ভূমিকার বিষয়ে ওয়াশিংটনের অভিযোগ পুনর্ব্যক্ত করেন ব্লিঙ্কেন। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে রাশিয়া অপতথ্য ছড়াচ্ছে বলে অভিযোগ করেন কয়েকজন ইউরোপীয় কর্মকর্তাও।



দক্ষিণ কোরিয়া   প্রেসিডেন্ট ইউন সুক ইয়েল   কৃত্রিম বুদ্ধিমত্তা   এআই  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

এমভি আবদুল্লাহ উদ্ধারে অভিযানের প্রস্তুতি

প্রকাশ: ১০:৩০ পিএম, ১৮ মার্চ, ২০২৪


Thumbnail

সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি হওয়া বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ ও অপহৃত নাবিকদের উদ্ধারে দেশটির পুলিশ ও বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনীর সদস্যরা মিলে যৌথ অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে। আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সোমালিয়ার পান্টল্যান্ড অঞ্চলের পুলিশের সূত্র উদ্ধৃত করে এ খবর দিয়েছে সংবাদ সংস্থাটি। পান্টল্যান্ড সোমালিয়ার আধা স্বায়ত্তশাসিত অঞ্চল, যেখানে জলদস্যুদেরে বেশকিছু ঘাটি রয়েছে বলে মনে করা হয়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, পান্টল্যান্ডের পুলিশ বলছে, তারা জানতে পেরেছে যে, এমভি আবদুল্লাহকে জিম্মিমুক্ত করতে দস্যুদের বিরুদ্ধে আন্তর্জাতিক নৌবাহিনী একটি অভিযানের পরিকল্পনা করেছে। আর এই অভিযানে অংশ নিতে তারাও প্রস্তুত রয়েছে।

গত মঙ্গলবার মোজাম্বিক থেকে ৫৫ হাজার মেট্রিক টন কয়লা বোঝাই করে সংযুক্ত আরব আমিরাতে উদ্দেশ্যে রওনা হয় চট্টগ্রামভিত্তিক ব্যবসায়ী কবির গ্রুপের জাহাজটি। পথে ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়ে।

মোগাদিসু থেকে এক হাজার ১১১ কিলোমিটার পূর্বে ভারত মহাসাগর থেকে ছিনতাই করে বাণিজ্যিক কার্গো জাহাজটিকে প্রথমে নেয়া হয় সোমালিয়ার গারাকাড এলাকায়। উপকূল থেকে প্রায় ৩৭ কিলোমিটার দুরে নোঙর ফেলা হয়।

এক পর আবার অবস্থান বদলে আবদুল্লাহকে নেয়া হয় গদবজিরান উপকূল এলাকায়। এবার নোঙর ফেলা হয় উপকূলের আরো কাছে, মাত্র সাড়ে ৭ কিলোমিটার দূরে। এরপর আর এগিয়ে উপকূলের পৌনে তিন কিলোমিটার দূরত্বে নেয়া হয়েছে।

রয়টার্স বলছে, গত সপ্তাহে সোমালিয়ার উপকূলে ছিনতাই করা হয় এমভি আবদুল্লাহকে। সোমালি জলদস্যুরা গত নভেম্বর থেকে ২০টিরও বেশি জাহাজে হামলা চালিয়েছে। এর আগে প্রায় এক দশক তারা চুপচাপ ছিলো।

গত শনিবার সোমালি উপকূলে এক অভিযানে এমভি রুয়েনকে জলদস্যুদের কবল থেকে মুক্ত করে ভারতীয় নৌ কমান্ডোরা। জাহাজটির ১৭ ক্রুকে অক্ষত অবস্থায় উদ্ধার করার পাশাপাশি জাহাজে থাকা ৩৫ জলদস্যুর সবাইকে আটক করে ভারতীয় নৌ বাহিনীর এই কমান্ডেরা।

আরব সাগরে মাল্টার পতাকাবাহী ওই জাহাজটি তিন মাস আগে ছিনিয়ে নিয়ে নাবিকদের জিম্মি করে জলদস্যুরা। এরপর ওই জাহাজ নিয়ে বিভিন্ন নৌযানে তারা হামলা চালাতে থাকে। ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস তর্কশ গত বৃহস্পতিবার সকালে এমভি আবদুল্লাহর কাছাকাছি পৌঁছেছিলো। কিন্তু নাবিকরা সশস্ত্র জলদস্যুদের হাতে জিম্মি থাকায় সে সময় অভিযান চালানো থেকে বিরত থাকেন ভারতীয় নৌ সেনারা।

জলদস্যুতা নির্মূলে কাজ করে যাওয়া ইউরোপীয় ইউনিয়ন নেভাল ফোর্স তাদের ‘অপারেশন আটলান্টার’ অংশ হিসেবেও এমভি আবদুল্লাহর ওপর নজর রাখছে।

যে আন্তর্জাতিক নৌ বাগিনীর কথা পান্টল্যান্ড পুলিশ বলেছে, সেটি কোন দেমেলে সে বিষয়ে রয়টার্স কিছু জানাতে পারেনি।

সরকার ও জাহাজের মালিকপক্ষ থেকে বলা হচ্ছে, তারা জিম্মিদের ফিরিয়ে আনতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে দস্যুদের পক্ষ থেকে কোনো সাড়া মিলছে না।

এমভি আবদুল্লাহ   কবির গ্রুপ   সোমালিয়ার জলদস্যু  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে মোদির বিরুদ্ধে অভিযোগ

প্রকাশ: ০৭:৫৮ পিএম, ১৮ মার্চ, ২০২৪


Thumbnail

তৃণমূল কংগ্রেসের বিধায়ক সাকেত গোখলে নির্বাচনী  আচরণবিধি লঙ্ঘনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছেন। 

সোমবার তৃণমূল কংগ্রেস নেতা নির্বাচন কমিশনে এই অভিযোগ জমা দিয়েছেন। খবর হিন্দুস্তান টাইমস। 

তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সদস্য সাকেত গোখেল সোমবার দেশটির নির্বাচন কমিশনে চিঠি পাঠিয়ে বলেন, রোববার (১৭ মার্চ) অন্ধ্র প্রদেশের এক নির্বাচনী সমাবেশে নরেন্দ্র মোদি ভারতীয় বিমানবাহিনীর একটি হেলিকপ্টারে চেপে যোগ দিয়েছিলেন। তার এই আচরণ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছে।

চিঠিতে বলা হয়, সেই জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে উপস্থিত ছিলেন তেলুগু দেশম পার্টির নেতা সাবেক মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। নাইডুর দল এনডিএতে যোগ দিয়েছে। সাকেত গোখেল সেই চিঠির সঙ্গে ‘এক্স’ হ্যান্ডেলে একটি ভিডিও দিয়েছেন। 

পিটিআইয়ের তোলা সেই ভিডিওতে দেখা যাচ্ছে, অন্ধ্র প্রদেশের পালনাডুতে জনসভায় ভাষণ দেওয়ার জন্য বিমানবাহিনীর হেলিকপ্টার থেকে প্রধানমন্ত্রী নেমে আসছেন।

সম্প্রতি লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণার সময় দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেছিলেন, আচরণবিধি ভঙ্গ করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তৃণমূল কংগ্রেস নির্বাচন কমিশনকে তা মনে করিয়ে দিয়ে বলেছে, সেই ব্যবস্থা নেয়া হোক। কারণ, প্রধানমন্ত্রী নিজেই আচরণবিধি ভেঙেছেন।


নির্বাচন   মোদি   নরেন্দ্র মোদি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

আফগান সীমান্তে পাকিস্তানের বিমান হামলায় নিহত ৮

প্রকাশ: ০৬:৩৫ পিএম, ১৮ মার্চ, ২০২৪


Thumbnail

আফগানিস্তানের পূর্বাঞ্চলে সীমান্তবর্তী এলাকায় পাকিস্তানের সামরিক বাহিনীর বেপরোয়া বিমান হামলায় তিন শিশুসহ আটজন নিহত হয়েছেন।

সোমবার (১৮ মার্চ) স্থানীয় সময় ভোর ৩ টার দিকে সীমান্তবর্তী খোস্ত এবং পাকতিকা প্রদেশে পাকিস্তানি বিমান থেকে বেসামরিক বাড়ি-ঘরে বোমাবর্ষণ করা হয়েছে। খবর ইকোনমিক টাইমস।

এই হামলাকে আফগানিস্তানের সার্বভৌমত্বের ওপর হামলা উল্লেখ করে এক বিবৃতিতে তীব্র নিন্দা জানিয়ে তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, তালেবান সরকার এই হামলার তীব্র নিন্দা জানিয়েছে। একইসঙ্গে এই বেপরোয়া পদক্ষেপকে আফগানিস্তানের সার্বভৌমত্বের ওপর অযাচিত আক্রমণ বলে অভিহিত করেছে।

তিনি আরও বলেন, ইসলামাবাদের বিমান হামলায় পাকতিকা প্রদেশ ও খোস্ত এলাকায় পাঁচ নারী ও তিন শিশু নিহত হয়েছে।

তবে হামলা বিষয়ে পাকিস্তানের সামরিক বাহিনী ও দেশটির পররাষ্ট্র দফতর তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

২০২১ সালে তালেবান সরকার ক্ষমতা দখলের পর থেকে আফগানিস্তানের সঙ্গে সীমান্তে উত্তেজনা বেড়ে যায় পাকিস্তানের। এ বিষয়ে ইসলামাবাদের দাবি, জঙ্গি গোষ্ঠীগুলো প্রতিবেশী দেশ থেকে নিয়মিত হামলা চালাচ্ছে।


আফগানিস্তান   তালেবান   পাকিস্তান   নিহত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

সোমালিয়ানদের রমজান ও ইফতার সংস্কৃতি

প্রকাশ: ০৬:০০ পিএম, ১৮ মার্চ, ২০২৪


Thumbnail

দারিদ্রতায় ঘিরে থাকা সোমালিয়ান জনগোষ্ঠীরাও পবিত্র রমজান মাসে রোজা পালন করেন। শেষরাতে সেহেরি খান, আবার সন্ধ্যায় ইফতার করেন। রমজানের চাঁদ দেখা থেকে শুরু করে ঈদ পালন সবকিছুতেই থাকে তাদের উৎসব-উত্তেজনা।

কোথাও হাদিস, কোথাও কোরআন, কোথাও বা মাসআলা-মাসায়েলের পাঠদান চলতে থাকে পুরো রমজান মাস জুড়ে। ইফতার করে কেউ আর বাড়িতে অবস্থান করেন না। নারী-পুরুষ, ছোট-বড়, যুবক-বৃদ্ধ সবাই তারাবিহর জন্য প্রস্তুত হয়ে যান। অধিকাংশ মসজিদে খতমে তারাবিহ হয়। এটাই প্রথাগত নিয়ম সোমালিয়ানদের।

বাংলা ইনসাইডার আয়োজিত 'ইনসাইড রমজান' ধারাবাহিক এর আজকের পর্বে আমরা জানবো সোমালিয়ান মুসলিমদের রমজান ও ইফতার সংস্কৃতি-

আফ্রিকার এই দারিদ্রপীড়িত দেশে সমাজে সাধারণ শিক্ষার হার কম থাকলেও এখানে কোরআনে হাফেজ আছেন ঘরে ঘরে। ২৭তম রমজানেই তারা কোরআন খতম করেন।

সম্প্রতি সোমালি জলদস্যুদের বাংলাদেশি জাহাজ অপহরণের ঘটনা নিয়ে উত্তেজনা শুরু হয়েছে। মূলত দারিদ্রতা কারণেই দেশটিতে জলদস্যুতা বিস্তার লাভ করেছে বলে জানা যাচ্ছে। আফ্রিকার এই দারিদ্রপীড়িত দেশে কেমন হয় রোজার ইফতার? 

ইফতার ও সেহরি

ইফতারে সাধারণ ভারী খাবারের আয়োজন করে থাকেন সোমালিয়ানরা। তাদের ইফতারে তালিকার শীর্ষে থাকে উটের মাংস। উটের মাংস ও দুধ অত্যন্ত সমৃদ্ধ বলে বিশ্বাস সোমালিয়াবাসীদের। যাযাবর জীবনযাত্রায় 'ওটকা' নামক একটি খাদ্যদ্রব্য তাদের বেশ পছন্দ। এছাড়াও, খেজুর, সমুচা ও শরবতসহ তৈরি বিভিন্ন পদ খেতে পছন্দ করেন। 

এরপর এশা ও তারাবিহর নামাজ আদায় করে রাতের খাবার খান। রাতের খাবারে তারা আনবোলা খেতে পছন্দ করেন। আনবোলা সোমালিয়ানদের ঐতিহ্যবাহী একটি খাবার। অনেকটা সময় ব্যয় করেই আনবোলা রান্না করেন তারা। মাখন, চিনি ও চালের সঙ্গে মটরশুঁটি মিশিয়ে ৫ ঘণ্টার মতো রান্না করেন। রান্না হয়ে গেলে আবারও কিছু চালের গুঁড়া, মাখন ও চিনি ছিটিয়ে পরিবেশন করেন। এছাড়াও সোমালিয়ানরা চাল দিয়ে প্রস্তুত করা খামিরে মসলা, মাংস বা মাছ এবং ভেষজ মাখিয়ে নানা পদ বানিয়ে খান।

সোমালিয়াদের আরও একটি প্রিয় খাবার হলো, এলাচি ও দুধে তৈরি জিলাতিয়া হালুয়া। এই হালুয়া দিয়ে রুটি খেতে তারা বেশ পছন্দ করেন। এছাড়াও আরও নানা ধরণের হালুদা তৈরির রীতি রয়েছে তাদের মধ্যে।

এছাড়াও, সোমালিয়ার দক্ষিণের অঞ্চলগুলোর জনপ্রিয় খাবার একসালুছুমালি। বিভিন্ন ধরনের বাদাম ও তেল দিয়ে এই খাবারটি তৈরি করা হয়।

উচ্ছ্বাসমুখর রমজানের চাঁদ

রমজানের চাঁদ দেখার জন্য উচ্ছ্বাসমুখর পরিবেশে দল বেঁধে সোমালিয়ান বাসীরা খোলা স্থানে অবস্থান করেন। এখানকার প্রচলিত নিয়ম হলো, প্রতিটি এলাকায় চাঁদ দেখতে হবে। অন্য এলাকার চাঁদ দেখার ওপর নির্ভর করলে হবে না। আর মজার ব্যাপার হলো- তারা প্রতিদিন মাগরিবের পর উচ্চ গলায় পরদিন রোজার নিয়ত করেন এবং এটা বেশ উল্লাসের সঙ্গে করেন।


সোমালিয়া   রমজান   ইফতার   সংস্কৃতি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন