ঢাকা, শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ইসরায়েলের তেলবাহী জাহাজে হামলার পেছনে ইরানকে দোষারোপ যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০২ আগস্ট ২০২১ সোমবার, ০৯:৩৭ পিএম
ইসরায়েলের তেলবাহী জাহাজে হামলার পেছনে ইরানকে দোষারোপ যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের

ওমানের উপকূলে সম্প্রতি ইসরায়েলের একটি তেলবাহী জাহাজে প্রাণঘাতী হামলার ঘটনা ঘটেছে। এই ঘটনায় জাহাজটির দুজন ক্রু নিহত হয়। এই হামলার পিছনে সম্পূর্ণ দায় ইরানের বলে মনে করে আমেরিকা ও ব্রিটেন। দেশ দুটি বলছে, ইরান আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে। যার পাল্টা জবাব দেয়া হবে।

গত বৃহস্পতিবার (২৯ জুলাই) এমভি মার্সার স্ট্রিট নামের ট্যাংকারটি আক্রমণের শিকার হয়। নিহত হওয়া জাহাজের দুই জন ক্রু মাঝে একজন ব্রিটিশ ও অপরজন রোমানিয়ান নাগরিক।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেত গতকালই বলেছেন এই হামলার জন্য যে তাদের চিরশত্রু ইরান দায়ী তেমন ‘প্রমাণ’ রয়েছে। তিনি হুমকি দিয়ে বলেন, ‘আমরা জানি কিভাবে আমাদের মত করে ইরানকে বার্তা দিতে হয়।’

বেনেতের এমন মন্তব্যর পরেই যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের তরফ থেকে এমন বিবৃতি এলো।

এক বিবৃতিতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, এই হামলায় ইরান এক বা একের অধিক ড্রোন ব্যবহার করেছে। এই হামলাকে পরিষ্কারভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘন বলে উল্লেখ করেছেন তিনি। তিনি বলেন, ‘ইরানকে এসব হামলা অবশ্যই বন্ধ করতে হবে। জাহাজ চলাচলে সুযোগ দিতে হবে।’

অন্যদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন হুমকি দিয়ে বলেছেন এই হামলার পেছনে যে ইরান দায়ী এ ব্যাপারে তারা আত্মবিশ্বাসী এবং এর জুতসই পাল্টা জবাব আসছে। 

তবে এসব অভিযোগকে ভিত্তিহীন উল্লেখ করেছে ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, ইসরায়েলের ইহুদিবাদী শাসনব্যবস্থা এক ধরনের নিরাপত্তাহীনতা, সন্ত্রাস ও সহিংসতা তৈরি করেছে।

বিষয়: ইসরায়েল , ইরান