ঢাকা, শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতি এখন ভারত, নজর রাখছে ইসলামাবাদ

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০২ আগস্ট ২০২১ সোমবার, ০৯:৪১ পিএম
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতি এখন ভারত, নজর রাখছে ইসলামাবাদ

চলতি আগস্ট মাসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতি হিসেবে দায়িত্ব পালন শুরু করেছে ভারত। এ সময় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অধীনে সমুদ্র নিরাপত্তা, সন্ত্রাসবাদ মোকাবেলা এবং বহুপাক্ষিকতার উন্নয়নের মতো তিনটি গুরুত্বপূর্ণ ইস্যুতে বৈঠকের পরিকল্পনা নিয়েছে ভারত।

গতকাল রোববার (০১ আগস্ট) ফ্রান্সের কাছ থেকে নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব বুঝে নেয় ভারত। নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলো পর্যায়ক্রমিকভাবে নিরাপত্তা পরিষদে এক মাসের জন্য সভাপতির দায়িত্ব পালন করে থাকে।

গত জানুয়ারি মাস থেকে ভারত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে দুই বছরের জন্য দায়িত্ব পালন শুরু করেছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সভাপতি হিসেবে ভারতের দায়িত্ব পালন সম্পর্কে ফরাসি বার্তা সংস্থা এএফপি জাতিসংঘে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মুনির আকরামের প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, "আমরা উদ্বিগ্ন নই, তবে আমরা পরিস্থিতির উপর নজর রাখব।"

নিরাপত্তা পরিষদের চলতি দায়িত্বে ভারত যে সমস্ত গুরুত্বপূর্ণ বৈঠকের আয়োজন করবে তাতে সমুদ্র নিরাপত্তা ইস্যুতে চীনকে এবং সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানকে দোষারোপ করে বক্তব্য দিতে পারে। সেক্ষেত্রে জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত নিজেই সরাসরি কঠোর জবাব দেবেন বলে ধারণা করা হচ্ছে। অন্যদিকে পাকিস্তান লিখিত বিবৃতি দিয়ে তার জবাব দেবে বলে প্রস্তুতি নিয়ে রেখেছে।

এদিকে, ইসলামাবাদে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী বলেছেন, নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পালনকালে ভারত আন্তর্জাতিক নিয়ম নীতি এবং প্রথা মেনে চলবে আশা করে পাকিস্তান। সূত্র: পার্সটুডে