ঢাকা, শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

মার্কিন সেনা প্রত্যাহার ইস্যুতে ব্লিঙ্কেনের পদত্যাগ দাবি

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২১ মঙ্গলবার, ১২:৩৫ পিএম
মার্কিন সেনা প্রত্যাহার ইস্যুতে ব্লিঙ্কেনের পদত্যাগ দাবি

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে কংগ্রেসের শুনানিতে সমালোচনার জবাব দিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। স্থানীয় সময় গতকাল সোমবার (১৩ সেপ্টেম্বর) অনুষ্ঠিত এ শুনানিতে অন্তত দুজন রিপাবলিকান আইনপ্রণেতা ব্লিংকেনকে পদত্যাগের আহ্বান জানান।

রয়টার্সের সূত্রে জানা যায়, প্রায় পাঁচ ঘণ্টার শুনানিকালে ব্লিংকেন আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের সিদ্ধান্তের পক্ষে যুক্তি দেখান। এ সময় তিনি বলেন, আমেরিকান ও ঝুঁকিতে থাকা আফগানদের সরিয়ে নেওয়ার জন্য মার্কিন পররাষ্ট্র দপ্তরের আরও কিছু করা উচিত ছিল। পরিকল্পনার অভাবের জন্য তিনি পূর্ববর্তী প্রশাসনকে দায়ী করেন।

ব্লিংকেন শুনানিতে বারবার বলেন, সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে তালেবানের সঙ্গে চুক্তি করেছিল। এ কারণে বাইডেন প্রশাসনের পক্ষে পুনরায় আলোচনা করার সুযোগ ছিল না। কারণ, চুক্তির হেরফের হলে আফগানিস্তানে অবস্থানরত আমেরিকানদের ফের হত্যা শুরুর হুমকি দিয়েছিল তালেবান।

ব্লিংকেন আরও বলেন, আফগানিস্তানে মার্কিন বাহিনীর অবস্থান দীর্ঘায়িত করলে দেশটির নিরাপত্তা বাহিনী বা সরকার আরও বেশি স্থিতিশীল ও আত্মনির্ভর হয়ে উঠত—এমন কোনো প্রমাণ নেই।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা উত্তরাধিকারসূত্রে সেনা প্রত্যাহারের একটি সময়সীমা পাই। কিন্তু তা বাস্তবায়নের জন্য কোনো পরিকল্পনা পাইনি।’

এ প্রসঙ্গে ব্লিংকেন উল্লেখ করেন, পূর্ববর্তী ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ২০২১ সালের ১ মের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের চুক্তি করেছিল।

ব্লিংকেন গতকাল প্রতিনিধি পরিষদের পররাষ্ট্রবিষয়ক কমিটির সামনে হাজির হন। তিনি আজ মঙ্গলবার সিনেটের পররাষ্ট্র সম্পর্কবিষয়ক কমিটির সামনে সাক্ষ্য দেবেন।