ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

রাশিয়ায় বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলা, নিহত ৮

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২১ সোমবার, ০৩:৫৫ পিএম
রাশিয়ায় বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলা, নিহত ৮

রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের পার্ম স্টেট ইউনিভার্সিটির একটি ভবনে অজ্ঞাত ব্যক্তির গুলিতে আটজন নিহত হয়েছেন।

গতকাল সোমবার (২০ সেপ্টেম্বর) ওই হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি ও ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট।

মস্কো থেকে ৭০০ মাইল পূর্বে পের্ম শহরে অবস্থিত পার্ম স্টেট ইউনিভার্সিটির অবস্থান। অনলাইনে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে অভিযুক্ত বন্দুকধারীকে বিশ্ববিদ্যালয়ের ৮ নম্বর ভবনে প্রবেশের আগে এলোপাথাড়ি গুলি ছুড়তে দেখা যায়। তবে বিশ্ববিদ্যালয়ের এক মুখপাত্র বলেন, আইন-শৃঙ্খলা বাহিনী হামলাকারীকে আটক করেছে। তবে এর আগেই ৮ জনকে হত্যা করে সে। আহত অবস্থায় অভিযুক্তকে আটক করা হয়।

বার্তাসংস্থা তাসের প্রতিবেদন অনুযায়ী, অজ্ঞাত ওই ব্যক্তি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ঢুকে এলোপাতাড়ি গুলি ছোড়ে।

আইএন টিভি চ্যানেলের একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের একটি ভবনের দ্বিতীয় তলা থেকে জানালা দিয়ে লোকেরা লাফিয়ে পড়ছিল।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা ইউনিভার্সিটির পেজে জানিয়েছে, পাঠদান ও অফিস চলাকালে অতর্কিত হামলার ঘটনা ঘটেছে। ফলে পাঠদান বাতিল করা হয়েছে।

এদিকে সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, অভিযুক্ত হামলাকারী ইতোমধ্যেই নিহত হয়েছেন। অবশ্য স্থানীয় সময় বেলা ১২টার পরই অভিযুক্ত আটকের কথা নিশ্চিত করেছিল স্থানীয় পুলিশ বিভাগ।

স্থানীয় গণমাধ্যম হামলাকারী যুবককে ১৮ বছর বয়সী তিমুর বেকমানসুরভ বলে শনাক্ত করেছে। হামলার ঠিক আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে অভিযুক্ত বেকমানসুরভ বন্দুক ও শুটিং লাইসেন্স কিভাবে পেয়েছেন, সেটির প্রক্রিয়া বিস্তারিতভাবে ব্যাখ্যা করেন। এমনকি তিনি মানসিক পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হয়েছিলেন।

অভিযুক্ত তিমুর বেকমানসুরভের দাবি, হামলা চালানোর জন্য তিনি এই বিশ্ববিদ্যালয়কে বেছে নিয়েছেন কারণ চার বছর আগে ‘বিশ্ববিদ্যালয়টি একটি মারাত্মক ভুল করেছিল’।