ওয়ার্ল্ড ইনসাইড

কোভিশিল্ডের স্বীকৃতি না পাওয়ায় ভারতের হতাশা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:১৪ পিএম, ২১ সেপ্টেম্বর, ২০২১


Thumbnail

অক্সফোর্ড ও পুনের সিরাম ইন্সটিটিউটের যৌথ উদ্যোগে তৈরি করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধী টিকা কোভিশিল্ডকে প্রতিষেধকের স্বীকৃতি দিতে নারাজ বরিস জনসনের সরকার। নতুন নিয়মে শর্ত রাখা হয়েছে— ভারতে যারা কোভিশিল্ড পেয়েছেন, তাদের যুক্তরাজ্যে পৌঁছানোর পর দশ দিন বাধ্যতামূলক ভাবে বিচ্ছিন্নবাসে যেতে হবে। এ ক্ষেত্রে ওই ব্যক্তিদের টিকাকরণ হয়নি বলেই ধরে নেবে যুক্তরাজ্য। এ নিয়ে যুক্তরাজ্য সরকারের শীর্ষ পর্যায়ে ক্ষোভ জানিয়েছে ভারত সরকার। যুক্তরাজ্য বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে।

আনন্দবাজারের সূত্রে জানা যায়, বিদেশ থেকে আসা ব্যক্তিদের যুক্তরাজ্য প্রবেশের প্রশ্নে সম্প্রতি নিয়মে পরিবর্তন করা হয়েছে। ৪ অক্টোবর থেকে চালু হবে ওই নিয়ম। যে বিদেশি নাগরিকেরা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োনটেক, মডার্নার দুটি ডোজ বা জনসনের একটি টিকা নিয়েছেন, তাদের ব্রিটেনে প্রবেশের ক্ষেত্রে সমস্যা নেই। কিন্তু কোভিশিল্ড, ৮০ কোটির ভারতবাসীর মধ্যে অন্তত ৭৫ শতাংশকে যে ভ্যাকসিন দেওয়া হয়েছে, সেই প্রতিষেধককে স্বীকৃতি দিতে নারাজ যুক্তরাজ্য।

যুক্তরাজ্যে ছাড়পত্র পাওয়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা সংস্থার তৈরি প্রতিষেধকের শুধু উৎপাদনের দায়িত্বে রয়েছে পুনের সিরাম ইন্সটিটিউট। ফলে যে প্রতিষেধক একবার যুক্তরাজ্যে ছাড়পত্র পেয়েছে অন্য দেশে সেই প্রতিষেধক সম্পর্কে যুক্তরাজ্যেরই ভিন্ন অবস্থান ভারতের বিভিন্ন স্তরে ক্ষোভ বাড়িয়েছে। কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ মনে করছেন, এ সব বর্ণবৈষম্যমূলক মনোভাবের পরিচয়।

ক্ষুব্ধ সিরামের কর্ণধার আদর পুনাওয়ালা। তার কথায়, ‘‘সকলেই জানে দুই প্রতিষেধক অভিন্ন (অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও কোভিশিল্ড)। যা প্রমাণিতও। কোভিশিল্ডকে জরুরি ভিত্তিতে ছাড়পত্র দেওয়ার জন্য গবেষণা সংক্রান্ত সব তথ্য যুক্তরাজ্যের মেডিসিন অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্টস রেগুলেটরি অথরিটির কাছে জমা দেওয়া রয়েছে। সংস্থা তা খতিয়ে দেখছে।’’

পুনাওয়ালার মতে, ছাড়পত্রের প্রশ্নে দেশগুলির উচিত একটি রেগুলেটরি অথরিটি, পরীক্ষামূলক প্রয়োগের ক্ষেত্রে একই নিয়ম ও প্রতিষেধকে ছাড়পত্র দেওয়ার প্রশ্নে একই ধরনের শর্ত রাখা। তাহলে ওই সমস্যা হত না বলেই মত স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

 



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইতিহাসের সর্বনিম্ন দর ভারতীয় রুপির

প্রকাশ: ০৪:০৩ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

মার্কিন ডলারের বিপরীতে নতুন সর্বনিম্ন দরের রেকর্ড গড়লো ভারতের রুপি। মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা, মার্কিন মুদ্রার শক্তি বৃদ্ধি এবং বিশ্ববাজারে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধির জেরে ভারতীয় রুপির দরপতন হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

মঙ্গলবার (১৬ এপ্রিল) নয় পয়সা দর হারিয়েছে ভারতীয় মুদ্রাটি।

বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, এদিন মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার দর রেকর্ড সর্বনিম্ন ৮৩ দশমিক ৫৩ রুপি ছুঁয়েছে।

ভারতের মুদ্রা ব্যবসায়ীরা বলছেন, দেশীয় ইক্যুইটিজের নেতিবাচক প্রবণতা এবং বৈদেশিক মুদ্রার বহির্গমনও বিনিয়োগকারীদের মনোভাবকে ক্ষতিগ্রস্ত করেছে।

আন্তঃব্যাংক বৈদেশিক বিনিময় অনুসারে, মঙ্গলবার লেনদের শুরুতে ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার মান ছিল ৮৩ দশমিক ৫১। কিন্তু একপর্যায়ে তা আরও কমে ৮৩ দশমিক ৫৩ রুপিতে পৌঁছায়, যা আগের দিনের শেষ অবস্থানের তুলনায় নয় পয়সা কম।


ভারত   রুপি   মার্কিন ডলার   বিশ্ববাজার  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েল হামলা চালালে সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান

প্রকাশ: ০৪:০২ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

নজিরবিহীন হামলার পর এবার ইসরায়েলকে কঠোর হুমকি দিল ইরান। চলমান উত্তেজনার মধ্যে ইরানের এক উচ্চপদস্থ কর্মকর্তা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইসরায়েল পাল্টা হামলা চালালে কয়েক সেকেন্ডের মধ্যে জবাব দেবে তেহরান।

ইরানের রাজনীতিবিষয়ক উপপররাষ্ট্রমন্ত্রী আলি বাঘেরি কানি এই হুমকি দিয়েছেন বলে আজ মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজের প্রতিবেদনে জানানো হয়।

আলি বাঘেরি কানি বলেন, ইসরায়েল যদি পাল্টা হামলা চালায়, ইরান কয়েক সেকেন্ডের মধ্যে জবাব দেবে। ইরার এবার জবাব দেওয়ার জন্য আর ১২ দিন অপেক্ষা করবে না।

অন্যদিকে, ইরানের সশস্ত্র বাহিনীর জ্যেষ্ঠ মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল ফজল শেকারচি ইহুদিবাদী ইসরায়েলের শাসকগোষ্ঠীর অপরাধযজ্ঞের পক্ষে অবস্থান না নিতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি এবং ফ্রান্সের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, আমরা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির রাষ্ট্রপ্রধানদের পুনরায় স্মরণ করিয়ে দিতে চাই যে, শিশু-হত্যাকারী ইসরায়েলের সন্ত্রাসী শাসকগোষ্ঠীর প্রতি সমর্থন বন্ধ করুন।

তিনি বলেন, ইসলামিক প্রজাতন্ত্র ইরান প্রমাণ করেছে যে, তারা যুদ্ধবাজ নয় এবং যুদ্ধের বিস্তার চায় না। ইসরায়েল যদি দুর্বৃত্তমূলক কোনও আগ্রাসন চালায় তাহলে ইরান আরও শক্তিশালী জবাব দেবে বলে সতর্ক করে দিয়েছেন তিনি।

গত ১৩ এপ্রিল ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেট ভবনে হামলা চালায় ইসরায়েল। এই হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর অভিজাত শাখা কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ কয়েকজন সামরিক কর্মকর্তা নিহত হন।

দামেস্কে হামলার প্রতিশোধে ইসরায়েলে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। তবে ইরানের বেশির ভাগ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইসরায়েলি ভূখণ্ডে পৌঁছানোর আগেই ধ্বংস করার দাবি জানিয়েছে তেলআবিব।


ইসরায়েল   হামলা   ইরান  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

জর্জিয়ার সংসদে সরকারি ও বিরোধী এমপির হাতাহাতি, কিল-ঘুষি

প্রকাশ: ০৩:৩০ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

সংসদে ফরেন এজেন্ট সম্পর্কিত একটি বিতর্কিত বিল নিয়ে আলোচনা করতে গিয়ে বিরোধী দলীয় এমপিদের সাথে ঝামেলায় জড়িয়ে পড়েছেন জর্জিয়ার ক্ষমতাসীন দলের এক এমপি। বিলটি নিয়ে কথা বলতে গিয়ে ওই এমপি বিরোধী এক এমপির কাছে কিল ঘুষি খেয়েছেন। 

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার জর্জিয়ান টেলিভিশনে সংসদ অধিবেশন চলছিল। জর্জিয়ান ড্রিম পার্টির সংসদ সদস্য মামুকা এমদিনারদজে কথা বলছিলেন। এ সময় হঠাৎ করে বিরোধী দলের এমপি আলেকো ইলিসাসভিলি দৌড়ে এসে মামুকে ঘুষি মারতে থাকেন।  

এ ঘটনার পর সংসদ অধিবেশনে দুই পক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। এদিকে বিরোধী দলীয় ওই এমপির এমন কর্মকাণ্ডকে স্বাগত জানিয়ে সংসদের বাইরে উল্লাস করা হয়। যদিও জর্জিয়ায় সংসদ অধিবেশনে এমন ঘটনা প্রায়ই ঘটে থাকে। 


জর্জিয়া   সংসদ   ঘুষি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গাজায় আল-শিফা হাসপাতালের নিচে মিললো গণকবর

প্রকাশ: ০৩:২৬ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় অনবরত হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েলি বাহিনী। এবার গাজার আল-শিফা হাসপাতাল নিচে মিললো গণকবরের সন্ধান।

মঙ্গলবার (১৬ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, হাসপাতালের নিচে সন্ধান পাওয়া গণকবরে ৯ জনের মরদেহ মিলেছে। ধারণা করা হচ্ছে, ইসরায়েলি সেনাবাহিনী হাসপাতালে অভিযান চালানোর সময় তাদের হত্যা করা হয়েছিল। ওই সময়ে তারা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

আল-জাজিরার গণমাধ্যমকর্মী হানি মাহমুদ জানান, হাসপাতালে সন্ধান মেলা গণকবর থেকে মরদেহ সরানোর প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। মূলত কমপ্লেক্স এলাকায় ইসরায়েলি ড্রোনের হামলার আশঙ্কায় এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

বহু বছর ধরে ফিলিস্তিনিদের ওপর চলে আসা গণহত্যা, নিপীড়ণ, ভূমি দখল ইত্যাদি অপরাধের প্রতিবাদে গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর থেকে এখন পর্যন্ত গাজায় হামলা চালিয়েই যাচ্ছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ। তাদের হামলায় এ পর্যন্ত ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

এদিকে জাতিসংঘের মতে, গাজার ওপর ইসরায়েলি যুদ্ধের কারণে খাদ্য, বিশুদ্ধ পানি ও ওষুধের তীব্র সংকটের মধ্যে ভূখণ্ডের ৮৫ শতাংশ বাসিন্দা অভ্যন্তরীণ বাস্তুচ্যুত হয়েছে। ভূখণ্ডের অধিকাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

এ ছাড়া আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েল গণহত্যার দায়ে অভিযুক্ত। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।


গাজা   আল-শিফা হাসপাতাল   গণকবর  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

মন খারাপ থাকলে অফিস থেকে মিলবে ১০ দিনের ছুটি

প্রকাশ: ০২:০৮ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

মন খারাপ থাকলে অফিস থেকে মিলবে ছুটি। ১০ দিন পর্যন্ত নেয়া যাবে এ ছুটি। সম্প্রতি চীনের একটি সুপারমার্কেটের চেইন শপ ফ্যাট ডং লাইয়ের কর্ণধার ইউ ডংলাই এমন ছুটির ঘোষণা দিয়েছেন। পরিচালকরা পর্যন্ত এ ছুটি প্রত্যাখ্যান করতে পারবেন না বলে জানান তিনি।

সিঙ্গাপুরভিত্তিক একটি সংবাদমাধ্যম স্ট্রেইটস টাইমসকে ইউ ডংলাই বলেন, ‘প্রত্যেকেরই এমন দিন থাকে যখন তাদের মন খারাপ থাকে, এটাই মানুষের স্বভাব।’ 

গত ২৬ মার্চ মন খারাপের ছুটি ঘোষণা করেন তিনি। ১৯৯৫ সালে ইউ ডংলাই হেনান প্রদেশে তার প্রথম দোকানটি শুরু করেছিলেন। তারপর থেকে এটি তার উৎপত্তিস্থলেই ১২টি আউটলেটে বিস্তৃত হয়েছে। 

ইউ ডংলাই আরও বলেন, ‘কর্মীরা ন্যায্য কারণে ছুটি চাইলে ম্যানেজমেন্ট কখনওই তা অস্বীকার করতে পারে না।’ ফ্যাট ডং লাই-এর কর্মীরা ৪০ দিন পর্যন্ত বার্ষিক ছুটি উপভোগ করেন। দৈনিক ৭ ঘণ্টা করে সপ্তাহে পাঁচদিন কাজ করতে হয় তাদের। এটি অন্য চীনা কোম্পানির সম্পূর্ণ বিপরীত নিয়ম। অন্যান্য কোম্পানিগুলোয় শ্রমিকরা সপ্তাহে ছয় দিন সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত পরিশ্রম করে।

ইউ ডংলাই বলেন, ‘আমরা কোম্পানিকে বড় করতে চাই না। আমরা চাই আমাদের কর্মচারীরা সুস্থ ও স্বাচ্ছন্দ্যময় জীবনযাপন করুক, তা হলেই প্রতক্ষ ও পরোক্ষ ভাবে সংস্থার উন্নতি হবে।’


চীন   অফিস  


মন্তব্য করুন


বিজ্ঞাপন