ঢাকা, বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

করোনার প্রথম সংক্রমণ,চাঞ্চল্যকর তথ্য দিলো বিজ্ঞানীরা

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২১ শুক্রবার, ০৪:১৭ পিএম
করোনার প্রথম সংক্রমণ,চাঞ্চল্যকর তথ্য দিলো বিজ্ঞানীরা

মহামারী করোনা ভাইরাসের উৎপত্তিস্থল নিয়ে সারা বিশ্বের বিজ্ঞানীদের মাঝে ধোঁয়াশা থাকলেও যেহেতু প্রথম করোনা চীন থেকে শনাক্ত হয় তাই সকলে এর উৎপত্তিস্থল হিসেবে চীনকেই দায়ী করে থাকে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বার বার বলেছেন চীনেই এই ভাইরাস ছড়িয়েছে। তিনি যতদিন ক্ষমতায় ছিলেন বলেছেন, করোনা ছড়ানোর জন্যে চীনকে মূল্য দিতে হবে।

তবে এবার চীনা বিজ্ঞানীরা করোনার উৎস নিয়ে এবার এক সম্পূর্ণ নতুন তথ্য সামনে নিয়ে এসেছে। দেশটির বিজ্ঞানীরা ‘মডেল হাইব্রিড ড্রিভেন মেথড’ নামে একটি পদ্ধতি কাজে লাগিয়ে দেখেছে এই ভাইরাসটি চীনে ছড়িয়ে পড়ার অনেক আগেই যুক্তরাষ্ট্রে এই ভাইরাসের সংক্রমণ ঘটেছে।

চীনের সংবাদ মাধ্যম সিটিজিএন জানায়, চীনা বিজ্ঞানীরা ভাইরাসের উৎস নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশ করেছে। তারা গবেষণার সকল তথ্য তুলে ধরেছে।

চীনা বিজ্ঞানীদের দাবি, এই পদ্ধতিতে দেখা গেছে, চীনে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনা সংক্রমণ ঘটে। কিন্তু ওই বছর সেপ্টেম্বর মাসেই যুক্তরাষ্ট্রে ভাইরাসটি ছড়িয়েছিল। আর এতেই চীনা বিজ্ঞানীরা বলছেন যুক্তরাষ্ট্রেই প্রথম করোনার সংক্রমণ ঘটেছিল।

সিটিজিএন জানায়, চিনের বিজ্ঞানীরা গবেষণায় দেখেছেন, ৫০ শতাংশ সম্ভাবনা চিনে প্রথম কোভিড সংক্রমণ ঘটেছিল ২০১৯ সালের ২৩ ডিসেম্বর।’’ কিন্তু প্রথম সংক্রমণ ঘটেছিল যুক্তরাষ্ট্রে ২০১৯ সালের অগাস্ট থেকে অক্টোবরের মধ্যে ।

বিজ্ঞানীরা আরও একটি সম্ভাবনার কথা ওই বলেছেন, সেটি হচ্ছে, এর আগে যদি করোনার সংক্রমণ হয় ২০১৯ সালের ২৬ এপ্রিল রোড আইল্যান্ডে প্রথম সংক্রমণ ঘটে থাকতে পারে।’

ওই গবেষণা রিপোর্টে আরো রয়েছে, অনেক আগেই যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে সেনা ঘাঁটি ফোর্ট ডেট্রিকে প্রথম সংক্রমণ ঘটেছিল। তবে পরীক্ষা করা হয়নি বলে ধরা পরেনি।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪ কোটি ৩৫ লাখ ৩২ হাজার ৪৯১ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ২ হাজার ৯৭৮ জনের।