ওয়ার্ল্ড ইনসাইড

করোনার প্রথম সংক্রমণ,চাঞ্চল্যকর তথ্য দিলো বিজ্ঞানীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:১৭ পিএম, ২৪ সেপ্টেম্বর, ২০২১


Thumbnail

মহামারী করোনা ভাইরাসের উৎপত্তিস্থল নিয়ে সারা বিশ্বের বিজ্ঞানীদের মাঝে ধোঁয়াশা থাকলেও যেহেতু প্রথম করোনা চীন থেকে শনাক্ত হয় তাই সকলে এর উৎপত্তিস্থল হিসেবে চীনকেই দায়ী করে থাকে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বার বার বলেছেন চীনেই এই ভাইরাস ছড়িয়েছে। তিনি যতদিন ক্ষমতায় ছিলেন বলেছেন, করোনা ছড়ানোর জন্যে চীনকে মূল্য দিতে হবে।

তবে এবার চীনা বিজ্ঞানীরা করোনার উৎস নিয়ে এবার এক সম্পূর্ণ নতুন তথ্য সামনে নিয়ে এসেছে। দেশটির বিজ্ঞানীরা ‘মডেল হাইব্রিড ড্রিভেন মেথড’ নামে একটি পদ্ধতি কাজে লাগিয়ে দেখেছে এই ভাইরাসটি চীনে ছড়িয়ে পড়ার অনেক আগেই যুক্তরাষ্ট্রে এই ভাইরাসের সংক্রমণ ঘটেছে।

চীনের সংবাদ মাধ্যম সিটিজিএন জানায়, চীনা বিজ্ঞানীরা ভাইরাসের উৎস নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশ করেছে। তারা গবেষণার সকল তথ্য তুলে ধরেছে।

চীনা বিজ্ঞানীদের দাবি, এই পদ্ধতিতে দেখা গেছে, চীনে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনা সংক্রমণ ঘটে। কিন্তু ওই বছর সেপ্টেম্বর মাসেই যুক্তরাষ্ট্রে ভাইরাসটি ছড়িয়েছিল। আর এতেই চীনা বিজ্ঞানীরা বলছেন যুক্তরাষ্ট্রেই প্রথম করোনার সংক্রমণ ঘটেছিল।

সিটিজিএন জানায়, চিনের বিজ্ঞানীরা গবেষণায় দেখেছেন, ৫০ শতাংশ সম্ভাবনা চিনে প্রথম কোভিড সংক্রমণ ঘটেছিল ২০১৯ সালের ২৩ ডিসেম্বর।’’ কিন্তু প্রথম সংক্রমণ ঘটেছিল যুক্তরাষ্ট্রে ২০১৯ সালের অগাস্ট থেকে অক্টোবরের মধ্যে ।

বিজ্ঞানীরা আরও একটি সম্ভাবনার কথা ওই বলেছেন, সেটি হচ্ছে, এর আগে যদি করোনার সংক্রমণ হয় ২০১৯ সালের ২৬ এপ্রিল রোড আইল্যান্ডে প্রথম সংক্রমণ ঘটে থাকতে পারে।’

ওই গবেষণা রিপোর্টে আরো রয়েছে, অনেক আগেই যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে সেনা ঘাঁটি ফোর্ট ডেট্রিকে প্রথম সংক্রমণ ঘটেছিল। তবে পরীক্ষা করা হয়নি বলে ধরা পরেনি।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪ কোটি ৩৫ লাখ ৩২ হাজার ৪৯১ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ২ হাজার ৯৭৮ জনের।

 



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পুতিনকে অভিনন্দন জানালেন চীনের প্রেসিডেন্ট ও ভারতীয় প্রধানমন্ত্রী

প্রকাশ: ০৯:৩৪ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

রুশ নির্বাচনে জয়ী হয়ে পুনর্নির্বাচিত হওয়ার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অভিনন্দন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোমবার অভিনন্দন বার্তায় শি জিনপিং বলেন, “নির্বাচনে আপনার পুনঃবিজয় আপনার প্রতি রুশ জনগণের সমর্থনের একটি পূর্ণ প্রদর্শন। আমি বিশ্বাস করি- আপনার নেতৃত্বে রাশিয়া অবশ্যই জাতীয় উন্নয়ন এবং নির্মাণে আরও বড় সাফল্য অর্জন করতে সক্ষম হবে।” চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স।

এদিকে একই দিনে এক্স-বার্তায় ভারতীয় প্রধানমন্ত্রী মোদী বলেন, “রাশিয়ার প্রেসিডেন্ট পদে পুনর্নির্বাচিত হওয়ার জন্য ভ্লাদিমির পুতিনকে অভিনন্দন জানাই। আগামী বছরগুলোতে ভারত-রাশিয়া মৈত্রী এবং কৌশলগত অংশীদারিত্বকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমি তার সঙ্গে কাজ করতে উন্মুখ।”

প্রসঙ্গত, রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ শতাংশের বেশি ভোট পেয়ে পুনরায় ক্ষমতায় বসতে চলেছেন পুতিন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী, রুশ কমিউনিস্ট পার্টির প্রার্থী নিকোলাই খারিতনভ পেয়েছেন মাত্র ৪ শতাংশের সামান্য বেশি ভোট। গত আড়াই দশকে কার্যত বিরোধীহীন হয়ে পড়া রুশ রাজনীতিতে পুতিন ‘অপ্রতিরোধ্য’ বলেই রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ ভোটের আগেই ভবিষ্যদ্বাণী করেছিলেন। ফলাফলে মিলল তার প্রমাণ। এবার নির্বাচনে জয়ী হওয়ায় আগামী ২০৩০ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট পদে বহাল থাকবেন পুতিন।

পুতিন   শি জিনপিং   নরেন্দ্র মোদী   রাশিয়া নির্বাচন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

এমভি আবদুল্লাহ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাল সোমালিয়া

প্রকাশ: ০৯:৩৩ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

জিম্মি হওয়া ২৩ নাবিকসহ বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ জলদস্যুদের হাত থেকে মুক্ত করতে চূড়ান্ত অভিযানের প্রস্তুতি নিয়েছে সোমালি পুলিশ এবং আন্তর্জাতিক নৌবাহিনী। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

সোমবার (১৮ মার্চ) এ অভিযানের তথ্য জানায় সোমালিয়ার পুন্টল্যান্ড অঞ্চলের পুলিশ। দেশটির স্বায়ত্তশাসিত পুন্টল্যান্ড অঞ্চল জলদস্যুদের অভয়ারণ্য হিসেবে মনে করা হয়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গত শনিবার ভারতীয় নৌবাহিনী মাল্টার পতাকাবাহী জাহাজ এমভি রুয়েন জলদস্যুদের কাছ থেকে উদ্ধার করে। ওই জাহাজটি গত ডিসেম্বরে জব্দ করেছিল দস্যুরা। এ সময় এমভি রুয়েন থেকে ১৭ জন ক্রু সদস্যকেও মুক্ত করা হয় এবং ৩৫ জন জলদস্যুকে গ্রেপ্তার করা হয়।

পুন্টল্যান্ডের পুলিশ বাহিনী জানিয়েছে, এই অঞ্চলে অনেক জলদস্যু চক্রের ঘাঁটি রয়েছে। এমভি আবদুল্লাহকে জিম্মি করে রাখা জলদস্যুদের বিরুদ্ধে আন্তর্জাতিক নৌবাহিনীর অভিযানের একটি পরিকল্পনা তারা জানতে পেরেছে। এ কারণে তারা সতর্ক অবস্থায় রয়েছে। এসব জলদস্যুদের বিরুদ্ধে তারা অভিযান পরিচালনা করার জন্য প্রস্তুত রয়েছে। তবে, আন্তর্জাতিক নৌবাহিনীর অভিযানে কোন কোন দেশ অংশ নেবে সেটি সম্পর্কে কিছু জানায়নি পুন্টল্যান্ড পুলিশ।

প্রসঙ্গত, আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে ৫৫ হাজার টন কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাত যাওয়ার পথে গত ১২ মার্চ ভারত মহাসাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। জলদস্যুরা জাহাজটির নিয়ন্ত্রণ নিয়ে ২৩ বাংলাদেশি নাবিকের সবাইকে জিম্মি করে। জাহাজটি সোমালিয়া উপকূলে নোঙ্গর করলেও পরবর্তীতে একের পর এক অবস্থান পরিবর্তন করতে থাকে।

এর আগে, ২০১০ সালের ডিসেম্বরে আরব সাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়েছিল বাংলাদেশি জাহাজ জাহান মণি। ওই সময় জাহাজের ২৫ নাবিক এবং প্রধান প্রকৌশলীর স্ত্রীকে জিম্মি করা হয়। নানাভাবে চেষ্টার পর ১০০ দিনের চেষ্টায় জলদস্যুদের কবল থেকে মুক্তি পান তারা।


এমভি আবদুল্লাহ   চূড়ান্ত সিদ্ধান্ত   সোমালিয়া  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

এআই গণতন্ত্রের জন্য হুমকি: প্রেসিডেন্ট ইউন সুক ইয়েল

প্রকাশ: ০৮:১৬ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়েল বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ও ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে তৈরি ভুয়া খবর ও অপতথ্য গণতন্ত্রের জন্য হুমকি। সোমবার (১৮ মার্চ) দেশটির রাজধানী সিউলে অনুষ্ঠিত গণতন্ত্র সম্মেলনে দেওয়া উদ্বোধনী ভাষণে তিনি এ সতর্কবাণী উচ্চারণ করেছেন। বৈশ্বিক এ সম্মেলনে অংশ নেওয়া কয়েকটি দেশের প্রতিনিধিরা রাশিয়া ও চীনের বিরুদ্ধে ক্ষতিকর প্রচারণা চালানোর অভিযোগ করেছেন।

ইউন বলেন, গণতন্ত্রের প্রসারে কৃত্রিম বুদ্ধিমত্তা ও প্রযুক্তিকে যাতে কাজে লাগানো যায়, সে জন্য দেশগুলোর দায়িত্ব হলো অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময় করা। তিনি বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে ভুয়া খবর এবং অপতথ্য ছড়ানো শুধু ব্যক্তিস্বাধীনতা ও মানবাধিকারই লঙ্ঘন করে না, বরং গণতান্ত্রিক ব্যবস্থাকেও হুমকিতে ফেলে।’

তৃতীয় গণতন্ত্র সম্মেলনের আয়োজন করছে দক্ষিণ কোরিয়া। গণতান্ত্রিক ব্যবস্থার অবনমন এবং অধিকার ও স্বাধীনতার অবক্ষয় রোধের পন্থা নিয়ে আলোচনার উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ সম্মেলনের উদ্যোগ নেন।

গণতন্ত্রের প্রতি প্রযুক্তিগত হুমকি এবং প্রযুক্তিকে কীভাবে গণতন্ত্র ও সর্বজনীন মানবাধিকারের প্রসার কাজে লাগানো যায়, তা তিন দিনের এই সম্মেলনে মূল আলোচনার বিষয় হবে বলে ধারণা করা হচ্ছে। সম্মেলনে কোস্টারিকা থেকে শুরু করে যুক্তরাষ্ট্র, ঘানাসহ ৩০টি দেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সম্মেলনে বলেন, ‘স্বৈরাচারী ও নিপীড়নমূলক শাসনব্যবস্থা গণতন্ত্র ও মানবাধিকার ক্ষুণ্ন করার জন্য প্রযুক্তিকে ব্যবহার করছে। তাই প্রযুক্তি গণতান্ত্রিক মূল্যবোধ এবং আদর্শকে টিকিয়ে রাখবে এবং সমর্থন করবে তা আমাদের নিশ্চিত করতে হবে।

বিশ্বজুড়ে তথ্য প্রভাবিত করার নেপথ্যে রাশিয়া ও চীনের ভূমিকার বিষয়ে ওয়াশিংটনের অভিযোগ পুনর্ব্যক্ত করেন ব্লিঙ্কেন। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে রাশিয়া অপতথ্য ছড়াচ্ছে বলে অভিযোগ করেন কয়েকজন ইউরোপীয় কর্মকর্তাও।



দক্ষিণ কোরিয়া   প্রেসিডেন্ট ইউন সুক ইয়েল   কৃত্রিম বুদ্ধিমত্তা   এআই  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

এমভি আবদুল্লাহ উদ্ধারে অভিযানের প্রস্তুতি

প্রকাশ: ১০:৩০ পিএম, ১৮ মার্চ, ২০২৪


Thumbnail

সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি হওয়া বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ ও অপহৃত নাবিকদের উদ্ধারে দেশটির পুলিশ ও বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনীর সদস্যরা মিলে যৌথ অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে। আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সোমালিয়ার পান্টল্যান্ড অঞ্চলের পুলিশের সূত্র উদ্ধৃত করে এ খবর দিয়েছে সংবাদ সংস্থাটি। পান্টল্যান্ড সোমালিয়ার আধা স্বায়ত্তশাসিত অঞ্চল, যেখানে জলদস্যুদেরে বেশকিছু ঘাটি রয়েছে বলে মনে করা হয়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, পান্টল্যান্ডের পুলিশ বলছে, তারা জানতে পেরেছে যে, এমভি আবদুল্লাহকে জিম্মিমুক্ত করতে দস্যুদের বিরুদ্ধে আন্তর্জাতিক নৌবাহিনী একটি অভিযানের পরিকল্পনা করেছে। আর এই অভিযানে অংশ নিতে তারাও প্রস্তুত রয়েছে।

গত মঙ্গলবার মোজাম্বিক থেকে ৫৫ হাজার মেট্রিক টন কয়লা বোঝাই করে সংযুক্ত আরব আমিরাতে উদ্দেশ্যে রওনা হয় চট্টগ্রামভিত্তিক ব্যবসায়ী কবির গ্রুপের জাহাজটি। পথে ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়ে।

মোগাদিসু থেকে এক হাজার ১১১ কিলোমিটার পূর্বে ভারত মহাসাগর থেকে ছিনতাই করে বাণিজ্যিক কার্গো জাহাজটিকে প্রথমে নেয়া হয় সোমালিয়ার গারাকাড এলাকায়। উপকূল থেকে প্রায় ৩৭ কিলোমিটার দুরে নোঙর ফেলা হয়।

এক পর আবার অবস্থান বদলে আবদুল্লাহকে নেয়া হয় গদবজিরান উপকূল এলাকায়। এবার নোঙর ফেলা হয় উপকূলের আরো কাছে, মাত্র সাড়ে ৭ কিলোমিটার দূরে। এরপর আর এগিয়ে উপকূলের পৌনে তিন কিলোমিটার দূরত্বে নেয়া হয়েছে।

রয়টার্স বলছে, গত সপ্তাহে সোমালিয়ার উপকূলে ছিনতাই করা হয় এমভি আবদুল্লাহকে। সোমালি জলদস্যুরা গত নভেম্বর থেকে ২০টিরও বেশি জাহাজে হামলা চালিয়েছে। এর আগে প্রায় এক দশক তারা চুপচাপ ছিলো।

গত শনিবার সোমালি উপকূলে এক অভিযানে এমভি রুয়েনকে জলদস্যুদের কবল থেকে মুক্ত করে ভারতীয় নৌ কমান্ডোরা। জাহাজটির ১৭ ক্রুকে অক্ষত অবস্থায় উদ্ধার করার পাশাপাশি জাহাজে থাকা ৩৫ জলদস্যুর সবাইকে আটক করে ভারতীয় নৌ বাহিনীর এই কমান্ডেরা।

আরব সাগরে মাল্টার পতাকাবাহী ওই জাহাজটি তিন মাস আগে ছিনিয়ে নিয়ে নাবিকদের জিম্মি করে জলদস্যুরা। এরপর ওই জাহাজ নিয়ে বিভিন্ন নৌযানে তারা হামলা চালাতে থাকে। ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস তর্কশ গত বৃহস্পতিবার সকালে এমভি আবদুল্লাহর কাছাকাছি পৌঁছেছিলো। কিন্তু নাবিকরা সশস্ত্র জলদস্যুদের হাতে জিম্মি থাকায় সে সময় অভিযান চালানো থেকে বিরত থাকেন ভারতীয় নৌ সেনারা।

জলদস্যুতা নির্মূলে কাজ করে যাওয়া ইউরোপীয় ইউনিয়ন নেভাল ফোর্স তাদের ‘অপারেশন আটলান্টার’ অংশ হিসেবেও এমভি আবদুল্লাহর ওপর নজর রাখছে।

যে আন্তর্জাতিক নৌ বাগিনীর কথা পান্টল্যান্ড পুলিশ বলেছে, সেটি কোন দেমেলে সে বিষয়ে রয়টার্স কিছু জানাতে পারেনি।

সরকার ও জাহাজের মালিকপক্ষ থেকে বলা হচ্ছে, তারা জিম্মিদের ফিরিয়ে আনতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে দস্যুদের পক্ষ থেকে কোনো সাড়া মিলছে না।

এমভি আবদুল্লাহ   কবির গ্রুপ   সোমালিয়ার জলদস্যু  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে মোদির বিরুদ্ধে অভিযোগ

প্রকাশ: ০৭:৫৮ পিএম, ১৮ মার্চ, ২০২৪


Thumbnail

তৃণমূল কংগ্রেসের বিধায়ক সাকেত গোখলে নির্বাচনী  আচরণবিধি লঙ্ঘনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছেন। 

সোমবার তৃণমূল কংগ্রেস নেতা নির্বাচন কমিশনে এই অভিযোগ জমা দিয়েছেন। খবর হিন্দুস্তান টাইমস। 

তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সদস্য সাকেত গোখেল সোমবার দেশটির নির্বাচন কমিশনে চিঠি পাঠিয়ে বলেন, রোববার (১৭ মার্চ) অন্ধ্র প্রদেশের এক নির্বাচনী সমাবেশে নরেন্দ্র মোদি ভারতীয় বিমানবাহিনীর একটি হেলিকপ্টারে চেপে যোগ দিয়েছিলেন। তার এই আচরণ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছে।

চিঠিতে বলা হয়, সেই জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে উপস্থিত ছিলেন তেলুগু দেশম পার্টির নেতা সাবেক মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। নাইডুর দল এনডিএতে যোগ দিয়েছে। সাকেত গোখেল সেই চিঠির সঙ্গে ‘এক্স’ হ্যান্ডেলে একটি ভিডিও দিয়েছেন। 

পিটিআইয়ের তোলা সেই ভিডিওতে দেখা যাচ্ছে, অন্ধ্র প্রদেশের পালনাডুতে জনসভায় ভাষণ দেওয়ার জন্য বিমানবাহিনীর হেলিকপ্টার থেকে প্রধানমন্ত্রী নেমে আসছেন।

সম্প্রতি লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণার সময় দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেছিলেন, আচরণবিধি ভঙ্গ করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তৃণমূল কংগ্রেস নির্বাচন কমিশনকে তা মনে করিয়ে দিয়ে বলেছে, সেই ব্যবস্থা নেয়া হোক। কারণ, প্রধানমন্ত্রী নিজেই আচরণবিধি ভেঙেছেন।


নির্বাচন   মোদি   নরেন্দ্র মোদি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন