ওয়ার্ল্ড ইনসাইড

ওয়াশিংটনে যুক্তরাষ্ট্র-ভারতসহ ৪ দেশের নেতাদের সাক্ষাৎ শুক্রবার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:১১ পিএম, ২৪ সেপ্টেম্বর, ২০২১


Thumbnail

চীনের শক্তির প্রেক্ষাপট নিয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া এবং ভারতের নেতারা শুক্রবার ওয়াশিংটনে সাক্ষাৎ করবেন বলে আশা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার গত মার্চ মাসে ভার্চুয়ালি দেখা করলেও, এই চার নেতা এই প্রথম একসাথে মুখোমুখি সাক্ষাৎ করতে যাচ্ছেন।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি এক বিবৃতিতে বলেন, কোভিড-১৯ সংকট, জলবায়ু সংকট মোকাবেলা, উদীয়মান প্রযুক্তি ও সাইবার স্পেসে অংশীদারিত্ব এবং উন্মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উন্নয়নে কোয়াড নেতৃবৃন্দ পরস্পরের সম্পর্ককে আরও গভীর করতে এবং ব্যবহারিক সহযোগিতার দিকে মনোনিবেশ করবেন।

চীন ধারাবাহিকভাবে এই অঞ্চলে সামরিক ঘাঁটি তৈরি করছে এবং সেগুলি ব্যবহার করে, গুরুত্বপূর্ণ সামুদ্রিক লেন নিয়ন্ত্রণ করছে বলে দাবি করে আসছে।

অস্ট্রেলিয়াকে পারমানবিক সাবমেরিন সরবরাহের বিষয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার মধ্যে সম্প্রতি ঘোষিত চুক্তির পরিপ্রেক্ষিতে ওয়াশিংটন আসন্ন বৈঠকটি অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ওই চুক্তির ফলে ফ্রান্সের সাথে ডিজেল সাবমেরিন সরবরাহের চুক্তি থেকে অস্ট্রেলিয়া বেরিয়ে আসায় ফ্রান্স ক্ষুব্ধ হয়ে ওঠে এবং এর প্রতিবাদে তারা যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া উভয় দেশ থেকে তার রাষ্ট্রদূতদের ফেরত নেয়।



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

রাজা চার্লসের ভুয়া মৃত্যুর খবর

প্রকাশ: ১১:৩৮ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

সম্প্রতি মারণব্যধি ক্যান্সার ধরা পড়েছে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের। বর্তমানে তিনি চিকিৎসাধীন আছেন। তবে, এরই মধ্যে রাজা চার্লসের মৃত্যুর ভুয়া খবর ছড়িয়ে পড়ে রুশ গণমাধ্যমে। পরে অবশ্য রাজার বেঁচে থাকার বিষয়টি নিশ্চিত করে একটি বিবৃতি দিয়েছে মস্কোর ব্রিটিশ দূতাবাস।

সোমবার (১৮ মার্চ) এক প্রতিবেদনে ডেইলি মেইল জনিয়েছে, সোমবার রাশিয়ার গণমাধ্যম ও তাদের পরিচালিত সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টগুলোতে রাজা তৃতীয় চার্লসের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। রুশ সংবাদমাধ্যম স্পুটনিক এক প্রতিবেদনে জানায়, ‘গ্রেট ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস ৭৫ বছর বয়সে মারা গেছেন’।

এমনকি সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টগুলোতে রাজার আকস্মিক মৃত্যু নিয়ে বাকিংহাম প্যালেসের দেয়া একটি ভুয়া বিবৃতিও ভাইরাল হয়।

এ ঘটনার পর রাশিয়ায় অবস্থিত ব্রিটিশ দূতাবাস তাদের এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে পোস্ট করে, ‘গ্রেট ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের মৃত্যুর খবরটি ভুয়া।’

এরপরই ইউক্রেনের ব্রিটিশ দূতাবাসও একটি বিবৃতি দেয়। বিবৃতিতে বলা হয়, ‘আমরা আপনাদের জানাতে চাই, রাজা তৃতীয় চার্লসের মৃত্যুর খবরটি ভুয়া।’

এদিকে অবশ্য খবরটি প্রকাশের কিছুক্ষণ পরই স্পুটনিক আরও একটি প্রতিবেদন প্রকাশ করে। তাতে জানানো হয়, রাজা আসলে মারা যাননি। রাজপরিবারের ওয়েবসাইট বা ব্রিটিশ গণমাধ্যমে এ বিষয়ে কোনো তথ্য নেই।'

গত ৫ ফেব্রুয়ারি বাকিংহাম প্যালেস এক বিবৃতিতে জানায়, রাজা তৃতীয় চার্লসের ক্যান্সার ধরা পড়েছে। তার চিকিৎসা চলছে। দ্রুতই তিনি সুস্থ হয়ে আবার স্বাভাবিক জীবনে ফিরবেন। এ বিষয়ে তার সম্পূর্ণ আস্থা রয়েছে।

উল্লেখ্য, ২০২২ সালের সেপ্টেম্বরে ব্রিটেনের রাজা হিসেবে অভিষেক হয় ৭৫ বছর বয়সী রাজা চার্লসের।
 


ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস   সম্প্রতি মারণব্যধি ক্যান্সার   ভুয়া মৃত্যুর খবর  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

রাখাইনের রাথিডং শহর দখলে নিয়েছে আরাকান আর্মি

প্রকাশ: ১১:০৩ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

মিয়ানমারের জান্তা সরকারের কাছ থেকে রাখাইন রাজ্যের রাথিডং শহর দখলে নিয়েছে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি। দুই সপ্তাহের তুমুল লড়াইয়ে টিকতে না পেরে গত রোববার রাতে জান্তা বাহিনীর অন্তত ২০০ সেনাসদস্য অস্ত্রশস্ত্র ফেলে পালিয়ে গেছেন।

এদিকে গত রোববার রাতে বাংলাদেশ সীমান্তের ওপারে রাখাইনে ৩৩ মিনিটে ২১টি মর্টার শেলের বিস্ফোরণ ঘটে। এতে কেঁপে ওঠে এপারের টেকনাফ সীমান্তের কয়েকটি গ্রাম।

মিয়ানমারের নির্বাসিত সাংবাদিকদের প্রতিষ্ঠিত সংবাদমাধ্যম দ্য ইরাবতী গতকাল সোমবার রাথিডং শহর আরাকান আর্মির দখলে যাওয়ার খবর জানায়। যুক্তরাষ্ট্রভিত্তিক বেতার ‘রেডিও ফ্রি এশিয়া’ও এই খবর জানিয়েছে।

ইরাবতীর খবরে আরাকান আর্মির বরাত দিয়ে বলা হয়েছে, জান্তাবাহিনী তাদের দখলে থাকা এলাকা নিয়ন্ত্রণে রাখতে কন্সক্রিপশন (সেনাবাহিনীতে যোগ দিতে বাধ্য) আইনের আওতায় যোগ দেওয়া রোহিঙ্গাদের মানবঢাল হিসেবে ব্যবহার করছে। স্থল ও সমুদ্রপথের পাশাপাশি আকাশপথেও বোমাহামলা চালাচ্ছে। তবে রাথিডংয়ে টিকতে পারেনি জান্তা বাহিনী। আরাকান আর্মির বিরুদ্ধে প্রায় দুই সপ্তাহ ধরে চলা লড়াইয়ে হেরে জান্তার তিনটি আলাদা পদাতিক বাহিনীর সদর দপ্তরে মোতায়েন করা অন্তত দুই শ সেনা সদস্য নৌকাযোগে পালিয়েছেন। যাওয়ার সময় অস্ত্রশস্ত্র ফেলে গেছেন তাঁরা।
এদিকে, প্রথম আলোর টেকনাফ প্রতিনিধি স্থানীয় সূত্রের বরাত দিয়ে জানান, বাংলাদেশ সীমান্তের ওপারে রাখাইনে গত রোববার সন্ধ্যায় আরাকান আর্মি নাকপুরা এলাকার মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) সেক্টরে হামলা চালায়। বিজিপিও পাল্টা জবাব দেয়।



মিয়ানমার   জান্তা সরকার   রাখাইন রাজ্য   রাথিডং শহর   দখল   আরাকান আর্মি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তান-আফগানিস্তান পাল্টাপাল্টি হামলা

প্রকাশ: ১০:৫৯ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

পাকিস্তান ও আফগানিস্তানের পাল্টাপাল্টি হামলা ঘিরে দুই প্রতিবেশী দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। সোমবার (১৮ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আলজাজিরা।

ইসলামাবাদভিত্তিক নিরাপত্তা বিশ্লেষক ও পাকিস্তান ইনস্টিটিউট অব পিস স্টাডিজের (পিআইপিএস) পরিচালক মুহাম্মদ আমির রানা বলেছেন, রমজান মাসে পাকিস্তান তালেবান বা অন্যান্য সশস্ত্র গোষ্ঠীর আক্রমণ চালানো অস্বাভাবিক কিছু নয়।

তিনি বলেন, যেকোনো হুমকির বিষয়ে পাল্টা জবাব দেওয়ার নীতি গ্রহণ করেছে সামরিক বাহিনী। টিটিপির (পাকিস্তান তালেবান) মদদদাতা হিসেবে পরিচিতি রয়েছে আফগান তালেবানের। তাদের নিজস্ব সদস্যরা পাকিস্তানের ভেতরে হামলার সঙ্গে জড়িত থাকার উদাহরণ রয়েছে।

ইসলামাবাদে নিযুক্ত এক পশ্চিমা কূটনীতিক আলজাজিরাকে বলেছেন, মনে হচ্ছে পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে কয়েক দশক ধরে চলা সম্পর্কের গতিপথ পরিবর্তন হয়েছে। তিনি বলেন, একটা বিষয় নিশ্চিত যে পাকিস্তান ও আফগান তালেবানের মধ্যে সম্পর্কে ফাটল ধরেছে। পাক সরকার ভেবেছিল যে তারা বিচক্ষণ বিনিয়োগ করেছে। কিন্তু বাস্তবতা ভিন্ন কথা বলে।

২০২১ সালে তালেবান সরকার ক্ষমতায় আসার পর থেকেই পাকিস্তান ও আফগানিস্তানের সম্পর্কের অবনতি হতে থাকে। দুই মুসলিম প্রতিবেশী দেশের মধ্যে বাড়তে থাকে উত্তেজনা। ২০২২ সালের এপ্রিলে কাবুল জানায়, দেশটির পূর্বাঞ্চলে পাকিস্তানি বিমান হামলায় ৪৭ জন নিহত হয়।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার সকালে সীমান্ত এলাকায় লুকিয়ে থাকা সশস্ত্র গোষ্ঠীগুলোকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে। পাকিস্তানের সামরিক ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র আলজাজিরাকে জানিয়েছে, তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) বা পাকিস্তানি তালেবানের কমান্ডারদের আস্তানা নিশানা করে পাকিস্তানি বাহিনী প্রতিশোধমূলক হামলা চালিয়েছে। কারণ এই সংগঠন সীমান্তের ওপার থেকে পাকিস্তানের ভেতরে সন্ত্রাসবাদী কর্মকাণ্ড পরিচালনা ও মদদ দিয়ে যাচ্ছে।

তবে গত শনিবার (১৬ মার্চ) আফগানিস্তানের সীমান্তবর্তী পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের উত্তর ওয়াজিরিস্তান জেলায় একটি সামরিক চৌকিতে আত্মঘাতী বোমা হামলায় সাত পাকিস্তানি সেনা নিহত হয়। এই হামলার দায় স্বীকার করেছে নবগঠিত সন্ত্রাসী গোষ্ঠী জয়শ-ই-ফুরসান-ই-মুহাম্মদ। সংগঠনটির নেতৃত্বে রয়েছেন পাকিস্তানি তালেবানের নেতা হাফিজ গুল বাহাদুর। নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, এই হামলার সঙ্গে সোমবারের পাকিস্তানের হামলার যোগসূত্র রয়েছে।

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেন, সশস্ত্র গোষ্ঠীগুলা আফগান মাটি ব্যবহার করে পাকিস্তানে সন্ত্রাসী হামলা চালাচ্ছে। আমাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদের বেশিরভাগই আফগানিস্তান থেকে পরিচালিত হচ্ছে।

তবে ইসমলাবাদের এমন একটি অভিযোগ বারবার অস্বীকার করে আসছে আফগান তালেবান সরকার। তারা বলছে, পাকিস্তানি যুদ্ধবিমান পাকতিকা ও খোস্ত প্রদেশে সাধারণ মানুষের বাড়িতে হামলা করেছে। এই হামলায় অন্তত আটজন নিহত হয়েছে। তাদের মধ্যে পাঁচজন নারী ও তিনজন শিশু রয়েছে।

পরবর্তীতে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, সোমবার সীমান্ত পেরিয়ে পাকিস্তানের লক্ষ্যবস্তুতে গুলি চালানো হয়েছে। পাকিস্তানের কুররাম জেলা হাসপাতাল প্রশাসনের তথ্য অনুযায়ী, সীমান্তের ওপার থেকে গোলাবর্ষণে পাকিস্তানের অন্তত চার বেসামরিক নাগরিক আহত হয়েছে।

এক পাকিস্তানি কর্মকর্তা আলজাজিরাকে বলেছেন, সকাল থেকে মর্টার শেল ছোড়া শুরু হয়। এটা কয়েক ঘণ্টা ধরে চলে। আমরা একটি জেলা হাসপাতালে চারজন আহত বেসামরিক নাগরিককে পেয়েছি। তাদের সবার অবস্থা সবাই স্থিতিশীল। চিকিৎসা দিয়ে তাদের হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে। অন্যদিকে কুররাম জেলার সামরিক সূত্রে জানা গেছে, গোলাগুলির কারণে কমপক্ষে তিন সেনা আহত হয়েছেন।



পাকিস্তান   আফগানিস্তান   পাল্টাপাল্টি হামলা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

সিরিয়ায় রাতের আঁধারে সামরিক অবকাঠামোতে হামলা ইসরায়েলের

প্রকাশ: ১০:৫২ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

সিরিয়ায় হামলা চালিয়েছে ইসরায়েল। রাতের আঁধারে চালানো এই বিমান হামলায় রাজধানী দামেস্কের গ্রামাঞ্চলে সামরিক অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা হয়। হামলায় কিছু ‘বস্তুগত ক্ষয়ক্ষতি’ হয়েছে বলে জানিয়েছে দেশটি।

গত পাঁচ মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজায় আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। আর এর মধ্যেই সিরিয়ায় এই হামলার ঘটনা ঘটল। মঙ্গলবার (১৯ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার ভোরে ইসরায়েল সিরিয়ার রাজধানী দামেস্কের বাইরে গ্রামাঞ্চলে বেশ কয়েকটি সামরিক লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এই হামলার ফলে কিছু ‘বস্তুগত ক্ষতি হয়েছে’।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইসরায়েলি ‘মিসাইলগুলোকে আটকে দেয় এবং তাদের কয়েকটিকে গুলি করে ধ্বংস করে।’

সিরিয়ার প্রায় ১২ বছর ধরে চলা সংঘাতে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রধান সমর্থক হচ্ছে ইরান। দামেস্ক এবং লেবানিজ গ্রুপ হিজবুল্লাহর প্রতি ইরানের সমর্থনের কারণে তেহরানের বহির্মুখী সামরিক শক্তিকে দমন করার জন্য প্রায় নিয়মিত বিমান হামলা চালিয়ে থাকে ইসরায়েল।

গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের আগ্রাসন শুরুর পর থেকে আঞ্চলিক উত্তেজনা ছড়িয়ে পড়ে এবং সেসময় থেকেই এই ধরনের ইসরায়েলি হামলাগুলো বেড়েছে।

এছাড়া গত বছরের ডিসেম্বর থেকে সিরিয়ায় সন্দেহভাজন ইসরায়েলি হামলায় অর্ধ ডজনেরও বেশি ইরানি বিপ্লবী গার্ড অফিসার নিহত হয়েছেন। ফলস্বরূপ সিরিয়ায় নিজেদের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতি কমিয়ে দিয়েছে ইরান।

এছাড়া দেশটিতে নিজেদের আধিপত্য রক্ষার জন্য মিত্র শিয়া মিলিশিয়াদের ওপর বেশি নির্ভর করার পরিকল্পনা তেহরান করেছে বলে গত ফেব্রুয়ারিতে রিপোর্ট করেছিল রয়টার্স।


সিরিয়া   ইসরায়েল   হামলা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলি বিমান হামলায় আরও ২০ ফিলিস্তিনি নিহত

প্রকাশ: ০৯:৪৮ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় নিহত হয়েছেন আরও ২০ ফিলিস্তিনি। মঙ্গলবার (১৯ মার্চ) ভোরে রাফাহ শহর এবং গাজা উপত্যকার কেন্দ্রীয় অঞ্চলে ইসরায়েলি বিমান হামলায় এই প্রাণহানির ঘটনা ঘটে।

মঙ্গলবার (১৯ মার্চ) বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে বলা হয়, মিসরীয় সীমান্তের কাছে দক্ষিণ গাজার রাফাহ শহরে বেশ কয়েকটি বাড়ি এবং অ্যাপার্টমেন্টে চালানো হামলায় ১৪ জন নিহত এবং আরও বহু মানুষ আহত হয়েছেন বলে গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন। গাজা উপত্যকাজুড়ে ইসরায়েলি হামলার কারণে বাস্তুচ্যুত ১০ লাখেরও বেশি ফিলিস্তিনি বর্তমানে এই শহরটিতে আশ্রয় নিয়েছেন।

এছাড়া মধ্য গাজা উপত্যকার আল-নুসেইরাত শরণার্থী শিবিরের একটি বাড়িতে পৃথক বিমান হামলায় আরও ছয়জন মারা গেছেন বলে চিকিৎসা কর্মকর্তারা জানিয়েছেন।

আর গাজা শহর থেকে প্রায় ১৪ কিমি (৮.৬ মাইল) দক্ষিণে মধ্য গাজার দেইর আল-বালাহ শহরে বজ্রপাতের সাথে বিস্ফোরণের মিশ্র শব্দ এবং বৃষ্টি তাঁবুর তৈরি ক্যাম্পে অবস্থানরত বাস্তুচ্যুত পরিবারগুলোর দুর্দশাও আরও বাড়িয়ে দেয়।

দেইর আল-বালাহ শহর থেকে পাঁচ সন্তানের বাবা শাবান আবদেল-রউফ বলেছেন, ‘আমরা বজ্রপাত এবং বোমা হামলার শব্দের মধ্যে আর পার্থক্য করতে পারছি না। আমরা বৃষ্টির জন্য অপেক্ষা করতাম এবং (বৃষ্টি হতে) দেরি হলে আল্লাহর কাছে প্রার্থনা করতাম। আজ আমরা প্রার্থনা করছি যেন বৃষ্টি না হয়। বাস্তুচ্যুত মানুষ যথেষ্ট দুর্দশার মধ্যে রয়েছে।’

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের আক্রমণের ফলে এখন পর্যন্ত ৩১ হাজার ৭০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় ৭৪ হাজার মানুষ। এছাড়া ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।


গাজা   ইসরায়েল   হামাস  


মন্তব্য করুন


বিজ্ঞাপন