ঢাকা, বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘গুলাব’

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২১ শনিবার, ০৬:৪১ পিএম
বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘গুলাব’

বঙ্গোপসাগরের উপরে মেঘের ঘনঘটা। এক দিকে যখন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া অতি গভীর নিম্নচাপ পরিণত হয়েছে ঘূর্ণিঝড়ে, তখন অন্য দিকে মায়ানমার উপকূলে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা দেখা দিয়েছে। কী ভাবে জমছে এই মেঘ? কী ভাবে বদল হচ্ছে তার গতিপথ?

উপগ্রহ চিত্র থেকে পরিষ্কার কী ভাবে বঙ্গোপসাগরের উপরে একের পর এক ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। ক্রমে শক্তি বাড়িয়ে কী ভাবে তা নিম্নচাপ ও পরবর্তী কালে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে সেই পরিবর্তনও স্পষ্ট ধরা পড়েছে।

">

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় ‘গুলাব’ রবিবার ওড়িশার দক্ষিণে এবং অন্ধ্রপ্রদেশের উত্তরে কলিঙ্গপত্তনমের উপর দিয়ে স্থলভাগ অতিক্রম করবে। তার প্রভাবে ওড়িশা ও অন্ধ্র উপকূলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তার সরাসরি প্রভাব রাজ্যে না পড়লেও পূর্ব মেদিনীপুর জেলায় বৃষ্টি হতে পারে।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ দাস আরও জানান, সোমবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে মায়ানমার উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার কথা। সেটি শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হবে। মঙ্গলবার সেটি বাংলার উপকূল এলাকায় পৌঁছবে। তার প্রভাবে মঙ্গল ও বুধবার কলকাতা, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলী, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। সুত্র: আনন্দবাজার