ঢাকা, মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

লেবাননে বিক্ষোভে গুলি, নিহত অন্তত ৬

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২১ বৃহস্পতিবার, ১১:২০ পিএম
লেবাননে বিক্ষোভে গুলি, নিহত অন্তত ৬

প্রতিবাদ-বিক্ষোভে গুলির ঘটনায় লেবাননের রাজধানী বৈরুতে অন্তত ৬ জনের মৃত্যু হয়েছে। এ ঘাটনায় আহত হয়েছে ৩০ জনেরও বেশি। গত বছর একটি রাসায়নিক গুদামে বিস্ফোরণের ঘটনায় দায়ের করা মামলার বিচারকের বিরুদ্ধে আয়োজিত বিক্ষোভকে কেন্দ্র করে সহিংসতার এ ঘটনা ঘটে।

বৃহস্পতিবার বৈরুতের বিচার কার্যালয়ের বাইরে হাজারো হেজবুল্লাহ ও আমাল সমর্থক নেতাকর্মী জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন। তারা বৈরুতের রাসায়নিক গুদামে বিস্ফোরণের ঘটনায় দায়ের হওয়া মামলার বিচারক তারেক বিতারের অপসারণ দাবি করেন। কারণ হিসেবে তারা বিচারক তারেক বিতারকে রাজনৈতিকভাবে পক্ষপাত দুষ্ট হিসেবে অভিহিত করে।

বিক্ষোভ মিছিলটি তাইওনেহ বাদারো এলাকা অতিক্রম করার সময় অতর্কিত গুলি শুরু হয়। এসময় ছাদ থেকে গুলি করা হয়েছে বলেও জানান হিজবুল্লাহর নেতাকর্মীরা। মুহুর্তেই বিক্ষোভ ছত্রভঙ্গ হয়ে যায় এবং পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। পরে ঘটনাস্থলে লেবাননের সেনাবাহিনী হাজির হলেও গুলির উত্স সম্পর্কে নিশ্চিত হতে পারেনি।

হাসপাতাল ও সেনাসূত্রের বরাত দিয়ে বিবিসির সংবাদদাতা জানিয়েছেন, নিহতদের কারো বুকে, কারো মাথায় গুলি লেগেছে। এমন কী বাড়িতে থাকা একজন নারীও রয়েছেন। স্কুল লক্ষ্য করেও গুলি ছোড়া হয়েছে।

বিক্ষোভের আয়োজক দল হিজবুল্লাহ এবং আমাল এক যুক্ত বিবৃতিতে অভিযোগ করেছে, ভবনের ছাদ থেকে বিক্ষোভকারীদের উদ্দেশ্যে স্নাইপার ব্যবহার করা হয়েছে।

ঘটনার পর দেশটির প্রধানমন্ত্রী নাজিব মিকাতি সবাইকে শান্ত থাকার অনুরোধ জানিয়েছেন। সবপক্ষকে দায়িত্বশীলতার পরিচয় দিতে বলেছে জাতিসংঘ। ঘটনার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা মোতায়েন করা হয়েছে।