ঢাকা, বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

‘ডিজিটাল বাংলাদেশের বিরুদ্ধে প্রথম আলো পরিকল্পিত ষড়যন্ত্রে লিপ্ত’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২১ বুধবার, ০২:০০ পিএম
‘ডিজিটাল বাংলাদেশের বিরুদ্ধে প্রথম আলো পরিকল্পিত ষড়যন্ত্রে লিপ্ত’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আমরা গত এক বছর ধরে বিশ্লেষণ করে দেখেছি ‘প্রথম আলো’ উদ্দেশ্যমূলকভাবে ডিজিটাল বাংলাদেশ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বিরুদ্ধে ধারাবাহিক প্রচারণা চালাচ্ছে। বাংলা ইনসাইডারে সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন তিনি। 

জুনাইদ আহমেদ পলক বলেন, যেহেতু তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের নিজস্ব জনবল দিয়ে “সুরক্ষা” সফটওয়্যার ও অ্যাপটি তৈরি হচ্ছে সেহেতু এটি তৈরিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কোনো অর্থ খরচ হবে না। প্রথম আলো সূদুর-প্রসারী ষড়যন্ত্র বাস্তবায়নের অংশ হিসেবে এ ধরনের প্রতিবেদন প্রকাশ করছে। অতীতে আমরা দেখেছি অগণতান্ত্রিক সরকারকে আনার জন্য বিভিন্ন সংবাদপত্রের সম্পাদক এবং সমাজের যারা নিজেদের বুদ্ধিজীবী হিসেবে দাবি করেন তারা সুযোগ-সুবিধার জন্য গণতান্ত্রিক ব্যবস্থার বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন। আর এ কারণে এ ধরনের ধারাবাহিত প্রতিবেদন ষড়যন্ত্রের অংশ মনে হচ্ছে।

তিনি বলেন, কত লোক করোনার টিকা নিলো এই অ্যাপের মাধ্যমে সেটা আমাদের জাতীয় ডেটা সেন্টারে হোস্ট করা হবে। আর এই অ্যাপ্লিকেশন্স তৈরি করবে আইসিটি বিভাগের প্রোগ্রামার ও সহকারী প্রোগ্রামাররা। ফলে তাদেরকে কোনো টাকা দিতে হবে না। আর এ কারণে বাইরের কোনো কোম্পানিকে নিয়োগ দেয়া হয়নি। ফলে করোনা টিকা বিতরণ ব্যবস্থাপনা নিবন্ধন অ্যাপ তৈরিতে ৯০ কোটি টাকা খরচ হচ্ছে বলে যে সংবাদটি প্রকাশিত হয়েছে সেটা সম্পূর্ণ মিথ্যা, উদ্দেশ্যমূলক, ভিত্তিহীন ও ষড়যন্ত্রমূলক।

প্রথম আলো সংবাদপত্র ডিজিটাল প্রযুক্তি বিভাগের বিরুদ্ধে গত প্রায় ১০ মাস ধরে প্রতি মাসে ধারাবাহিক প্রতিবেদন করছে জানিয়ে তিনি বলেন, এর আগে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক নিয়ে প্রতিবেদন করেছিলো সেখানে বলা হয়েছিলো এই পার্কটি পুরোপুরি ব্যার্থ হয়ে গেছে। কিন্তু তথ্য উপাত্ত বিশ্লেষণ করলে দেখা যাচ্ছে সেখানে মাত্র ১০ শতাংশ ভ্যাকেন্সি আছে বাকি ৯০ শতাংশ সফল। তার মানে হেডলাইন দিচ্ছে একটা আর ভেতরে লিখছে আরেকটা এবং উদ্দেশ্য ভিন্ন। 

তিনি বলেন, সফলভাবে করোনা মোকাবেলা করে যখন বাংলাদেশে ভ্যাকসিন আনা নিয়ে শঙ্কা নেই তখন সেই বিষয় নিয়ে ৯০ কোটি টাকার একটা মিথ্যা বানোয়াট অভিযোগ মানুষের সামনে তুলে ধরে শেখ হাসিনার সরকারের উন্নয়ন এবং অর্জনকে প্রশ্নবিদ্ধ করতে চাচ্ছে।