ঢাকা, রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

‘আগের তুলনায় বর্তমানের নির্বাচন ভালোর দিকে যাচ্ছে’

জুয়েল খান
প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২১ মঙ্গলবার, ০৪:০০ পিএম
‘আগের তুলনায় বর্তমানের নির্বাচন ভালোর দিকে যাচ্ছে’

সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন বলেছেন, দেশের নির্বাচনী পরিবেশ এখন উন্নতির দিকে যাচ্ছে। আগে অনেকে ভোট দিতে পারেননি কিন্তু এখন সেই জায়গা থেকে বেরিয়ে আসার একটা প্রবণতা দেখা যাচ্ছে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন এবং দেশে নির্বাচনী পরিবেশ ও ভোটার উপস্থিতির বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন তিনি। পাঠকদের জন্য ড. এম সাখাওয়াত হোসেনের সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান। 

ড. এম সাখাওয়াত হোসেন বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে এখন পর্যন্ত তেমন কোনো সহিংসতা কিংবা খারাপ খবর শোনা যায়নি। অন্যদিকে করোনাকালেও ভোটার উপস্থিতি বাড়ছে যা নির্বাচন ব্যবস্থার জন্য ইতিবাক দিক। করোনার মধ্যেও ৬৫/৬৬ শতাংশ ভোটার উপস্থিতি দেখাচ্ছে। ফলে আগের থেকে ভোটার উপস্থিতি অনেক বেড়েছে। আগের তুলনায় এখনকার নির্বাচন ভালোর দিকেই যাচ্ছে।

ভোটার উপস্থিতি বাড়ার কারণ জানতে চাইলে এই সাবেক নির্বাচন কমিশনার বলেন, এখন যারা প্রার্থী হচ্ছেন তারা ভোটারদের ভোটকেন্দ্রে যাওয়ার ব্যাপারে একটা ভূমিকা রাখছেন অন্যদিকে নির্বাচনে উল্লেখযোগ্য কোনো সহিংসতার ঘটনা ঘটেনি এবং নির্বাচনে আইনশৃঙ্খলার পরিবেশ ভালো ফলে ভোটাররা ভোটকেন্দ্রে আসছেন। আগে অনেকেই ভোট দিতে পারেননি কিন্তু এখন সেই জায়গায় উন্নতি হচ্ছে। সবমিলিয়ে এসব পরিস্থিতি বিবেচনায় দিন দিন ভোটারদের উপস্থিতি বাড়ছে। তা না হলে করোনা পরিস্থিতির মধ্যে এই হারে ভোটাররা উপস্থিত হতেন না। এ ছাড়া নির্বাচনের পরিস্থিতিও বদলাচ্ছে। ভোটার উপস্থিতি না থাকলে দেশের ওপরে বিরুপ প্রতিক্রিয়া হতে পারে এসব কারণে ভোটারদের নির্বাচনমুখি করার চেষ্টা থেকেও ভোটার উপস্থিতি লক্ষ্যণীয়।

তিনি বলেন, অতীতে অনেকেই ভোট দিতে পারতো না বা আগের সেই পরিস্থিতি এখন নেই। সেই জায়গা থেকে বেরিয়ে আসার একটা প্রবণতা দেখা যাচ্ছে এবং মোটামুটি একটা চেষ্টা চলছে এই জায়গা থেকে উত্তরণের। তবে যতটুকু নিয়ন্ত্রণ থাকার কথা নির্বাচন কমিশনের ততটুকু হয়তো নিয়ন্ত্রণ করতে পারছে না বা করছে না। নিয়ন্ত্রণ করতে পারলে সেটা হয়তো পুরো নির্বাচন এবং নির্বাচনী ব্যবস্থার জন্য ভালো ফলাফল বয়ে আনতো।