ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ , ১১ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

প্রথম বিদেশ যাত্রার আগে যা করতে হবে?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০ মার্চ ২০১৮ শনিবার, ০৫:৩২ পিএম
প্রথম বিদেশ যাত্রার আগে যা করতে হবে?

প্রথম বার দেশের বাইরে বেড়াতে যাচ্ছেন? কোথায় যাবেন, কোথায় থাকবেন, কী কী দেখবেন, তা নিশ্চয় প্ল্যান করা হয়ে গিয়েছে? তবে উৎসাহের বশে কয়েকটা খুঁটিনাটি বিষয় ভুলে যাবেন না যেন! সেগুলি কী কী তা একবার দেখে নিন।

১. বিদেশ ভ্রমনে অঘটন ঘটতেই পারে। আগে থেকেই পাসপোর্ট-সহ সমস্ত গুরুত্বপূর্ণ কাগজপত্রের একাধিক ফোটোকপি করে রাখুন। সেগুলির সফ্‌ট আর হার্ড কপি সঙ্গে রাখুন। হার্ড কপিগুলো একাধিক ব্যাগে রাখাটাই উচিত হবে। তাতে কোনও একটা ব্যাগ হারিয়ে গেলেও বিদেশে গিয়ে বিপাকে না পড়তে হয়।

২. অনেকেই এয়ারপোর্টে মানি এক্সচেঞ্জ করেন। খুব জরুরি না হলে এমনটা ভুলেও করতে যাবেন না। কারণ, এয়ারপোর্টে সবচেয়ে কম এক্সচেঞ্জ রেট পাওয়া যায়। বিদেশ ভ্রমণের জন্য যে বাজেট রয়েছে আপনার, তার থেকে ১৫-২০ শতাংশ কারেন্সিতে সঙ্গে রাখুন। আর বাদবাকিটা মেটাতে ট্র্যাভেলার্স চেক বা ক্রেডিট কার্ড ব্যবহার করুন।

৩. বিদেশে বেড়াতে গিয়ে একগাদা জুতো বা জামাকাপড় বয়ে বেড়াবেন না। যতটা সম্ভব আপনার লাগেজের ভার কমান। এমন জুতো বা জামা-কাপড়ই সঙ্গে নিন, যা একাধিক বার পরলেও মানানসই মনে হয়। তা ছাড়া, হাল্কা, আরামদায়ক জুতো সঙ্গে রাখুন।

৪. ট্র্যাভেল বইয়ের পরামর্শ মেনে ঘুরতে যাবেন না। সমস্ত জায়গায় ঘুরতেই হবে এমনতো কোন কথা নেই। বরং ছুটি কাটাতে গিয়ে একটু রিল্যাক্স করুন। এতে ছুটির আনন্দ বাড়বে।

৫. বিদেশে ভ্রমণের জন্য বাজেট একটু বেশি রাখাই ভাল। একেবারে টাইট বাজেট নিয়ে বিদেশ ভ্রমণ করা উচিত নয় । ফরেন ট্রিপে গিয়ে ক্যাশলেস হয়ে যাওয়টা কিন্তু বেশ বিপত্তির ব্যাপার হতে পারে। এজন্য ভ্রমণের সঙ্গে বাজেটের থেকে খানিকটা বেশি ক্যাশ রাখুন।


বাংলা ইনসাইডার/এএফ/জেডএ