ঢাকা, শনিবার, ২১ এপ্রিল ২০১৮ , ৮ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

অফিস বিরক্তিকর হয়ে উঠছে?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৫ এপ্রিল ২০১৮ রবিবার, ০১:৩৭ পিএম
অফিস বিরক্তিকর হয়ে উঠছে?

আমাদের কর্মজীবনে দিনের ৮-১০ ঘণ্টা কাটে অফিস বা কর্মক্ষেত্রে। কিন্তু অফিস আর কাজ নিয়ে আমরা অনেকেই বিরক্ত। অনেকেই অভিযোগ করে যে কাজ ভালো লাগেনা, অফিসের পরিবেশ ভালো লাগেনা, সহকর্মীদের ভালো লাগেনা। এতে করে কাজে বিঘ্ন ঘটে, মেজাজ ভালো থাকেনা।

এতটা সময় যদি মেজাজ খারাপ করে কেটে যায় তাহলে বিপদ। কিন্তু প্রশ্ন হলো, অফিসই বিরক্তির কারণ না কি অন্য কারণে একঘেঁয়ে লাগছে, মেজাজ খারাপ হচ্ছে। আর তাঁর প্রভাব গিয়ে পড়ছে অফিসের কাজে- এগুলো আগে জেনে নেওয়া দরকার। এটা বোঝার সহজ উপায় আছে।

নিচের বিষয়গুলোর পড়ে এর উত্তরে কত ইতিবাচক এবং কতগুলো নেতিবাচক চিন্তা আপনার মাথায় আসছে তা যাচাই করেই নিজের অবস্থান বুঝে যাবেন আপনি।

১. প্রথমেই ভাবুন অফিসে সারাদিন কাজের মধ্যে কোন ৩০ মিনিট আপনার কাছে সবচেয়ে পছন্দের। কোন সময়টা আপনি উপভোগ করেন সেটা বের করুন। হতে পারে সেটা খাবার টেবিলে, ক্যান্টিনে, সকালে বসের সঙ্গে মিটিং বা কোনো আড্ডায়।

২. অফিসে হোয়াটসঅ্যাপ এর একটি গ্রুপ থাকতে পারে। সেই গ্রুপের একজন সদস্য হওয়ায় আপনার অনুভূতি কি, এটা কি ভালো উদ্যোগ কিনা, নাকি এটাকে বিরক্ত লাগে আপনার, অফিসের বাইরে এই গ্রুপটাকে বিরক্তিকর মনে হয় নাকি সেটা একবার ভেবে দেখুন।  

৩. ধরুন, অফিসের পর বস নৈশভোজের ব্যবস্থা করলে আপনা কেমন অনুভুতি হয়। বসের সঙ্গে কোয়ালিটি টাইম কাটানো সুযোগ মনে হয় নাকি এর থেকে পালিয়ে থাকতে চান তা ভাবুন। আবার বাইরে ভালো খাওয়া হবে এটা ভেবেও বেশ পুলকিত লাগতে পারে।

৪. ছুটির আগের দিনে রাতে ঘুম বেশ ভালো হবার কথা। পরদিন ছুটির সকালের পরিকল্পনা কি, বসের ফোন আসে কিনা, সামনের সপ্তাহের অফিসের কাজটা একটু গুছিয়ে রাখবেন কিনা এসব ভাবতে ভাবতে  সকালের ঘুমটাও ঠিক মতো হল না- এরকম আপনার সঙ্গে হয় কিনা ভাবুন।

৫. অফিসে অবসরে দারুণ আড্ডা জমে। এটা মোটামুটি সবারই পছন্দ। এতে করে আপনার কেমন বোধ হয়, ভালো লাগে কিনা, মনটা হালকা হয় কিনা এটা যাচাই করুন।

৬. আপনি কি অফিসে মন দিয়ে কাজ করেন, ভালো কাজ করে প্রশংসা পেতে চান আর তার জন্য কি সারা বছর চেষ্টা করেন, নাকি কাজ সিরিয়াসলি না নিয়েই কাটিয়ে দিতে ভালো লাগে এগুলো ভেবে বের করুন।

এই উত্তরগুলোর ইতিবাচক আর নেতিবাচক দিকগুলো ভেবে নিজেই উত্তর দিন আর নিজেই সিদ্ধান্ত নিন যে আপনি কি আসলেই অফিসের প্রতি বিরক্ত না অন্য কোনো সমস্যা রয়েছে আপনার।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ