ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ , ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ঘুম ভেঙে ক্লান্ত লাগে কেন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৭ এপ্রিল ২০১৮ মঙ্গলবার, ০৯:৩২ এএম
ঘুম ভেঙে ক্লান্ত লাগে কেন

রাতে চোখ ক্লান্তি নিয়ে আমরা ঘুমাতে যাই। সকালে সেই ক্লান্তি শেষ হয়ে ঘুম ভাঙবে নতুন উদ্যমে। কিন্তু সেটা সবসময় সম্ভব হয়না। দেখা যায় ঘুম ভাঙার পর শরীর উল্টো আরও ক্লান্ত লাগে, অবসাদগ্রস্ত ভাব চলে আসে। কিন্তু কেন এই ক্লান্তি তা আমরা আর বুঝতে পারিনা। জেনে নিন সেই ক্লান্তির কারণ, সেইভাবে সমাধান করুন সমস্যার-

উদ্বেগ

অনেকেরই ঘুম থেকে উঠে বেশ ক্লান্ত লাগে। বিছানা থেকে উঠতেই মন চায়না। আরো ঘুমাতে ইচ্ছে করে। এর অন্যতম কারণ উদ্বেগ অথবা দুশ্চিন্তা। এই অবস্থা হরমোনেরস্বাভাবিক অবস্থাকে প্রভাবিত করে। তাই ঘুমের আগে বই পড়ুন বা গান শুনুন। যাতে মনে অস্থিরতা দূর হয়ে যায়।

ঘুমের ভুল কৌশল

ভুল কৌশলে ঘুমালে শরীরে ব্যথা হয়। গভীর ঘুমে থাকার জন্য রাতে বিষয়টি হয়তো টের পাওয়া না গেলেও সকালে ঘুম ভাঙার পর ক্লান্তিবোধ হয়। শরীরে ব্যথা করে, মাথায় ব্যথা করে, চোখ ঝাপসা লাগে।

ঠিক সময়ে ঘুমাতে যাওয়া

দেরি করে ঘুমাতে গেলে ভালোভাবে ঘুম হবে না। কম ঘুমানোর কারণে সকালবেলা ঘুম থেকে ওঠার পর ক্লান্ত লাগবে। তাই প্রতি রাতে অন্তত আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। এবং এটা সবসময়ের জন্য।

নাক ডাকার অভ্যাস

রাতে নাক ডাকাও শরীরে ক্লান্তির অন্যতম কারণ। এই সমস্যা হলে শ্বাস নিতে কষ্ট হয়, শরীরে অক্সিজেন চলাচলে ব্যাঘাত ঘটে। আর তাই ঘুম থেকে ওঠার পর শরীর ক্লান্ত লাগে।

অতিরিক্ত ওজন

সকালবেলা ঘুম থেকে ওঠার পর ক্লান্তবোধ করার এটি একটি অন্যতম কারণ বেশি ওজন হওয়া। এটি হরমোনকে ভারসাম্যহীন করে। ঘাড়ের বাড়তি চর্বি নাক ডাকার সমস্যা তৈরিকরে। এই সবগুলো বিষয়ই ঘুমের সমস্যা করে। আর এতে সকালে ঘুম থেকে ওঠার পরও ক্লান্তবোধ হয় শরীরে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ