ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

সহকর্মীর সঙ্গে সম্পর্ক, ঘটতে পারে বিভ্রাট

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৭ মে ২০১৮ বৃহস্পতিবার, ০৪:২২ পিএম
সহকর্মীর সঙ্গে সম্পর্ক, ঘটতে পারে বিভ্রাট

একসঙ্গে কাজ করতে গিয়ে সহকর্মীদের প্রতি ভালোলাগা, ভালোবাসা চলে আসা খুব স্বাভাবিক। বিশেষ করে অফিস সহকর্মীদের সঙ্গে অনেকখানি সময় কাটাতে গিয়ে তৈরি হয়ে যেতে পারে সুসম্পর্ক, পরবর্তীতে প্রেম-ভালোবাসা। কিন্তু একসঙ্গে কাজ আর সম্পর্ক সামলে ওঠা বেশ কষ্টসাধ্য হয়ে যেতে পারে। তাই সতর্ক হোন, কি ঘটতে পারে দেখে নিন-

হারাতে পারেন স্বাধীন সত্ত্বা

কর্মস্থলে আমাদের একটি নিজের সত্ত্বা আছে। সেখানে নিজের কাজের আলাদা একটা ধরন থাকে। কিন্তু অফিস সহকর্মীর সঙ্গে প্রেম হওয়ার বড় সমস্যা হলো কোনো স্বাধীন সত্ত্বা থাকেনা। অফিসের অনেকটা সময় যার সঙ্গে কাটাচ্ছেন, তার সঙ্গে দিনের বাকিটা সময়ও যোগাযোগের মধ্যে থাকতে হয়।  এতে করে নিজের সময় বের করা মুশকিল হয়ে যায়। কাজে এবং অবসরে একজনের সঙ্গেই এতোটা সময় কাটাতে হয় বলে অনেকক্ষেত্রে সেটা বিরক্তিকরও লাগতে পারে।

অন্য সহকর্মীদের সমস্যা

সহকর্মীর সঙ্গে প্রেম করলে অফিসের অন্য সহকর্মীদের জন্য সেটা সমস্যা হতে পারে। অনেকেই সেটিকে ভালোভাবে দেখবে না। উল্টো প্রেমিক জুটির বিদ্বেষমূলক মনোভাব থাকে তাদের। এতে করে অফিসের পরিবেশ নেতিবাচকও হতে পারে। তাই সহকর্মীর সঙ্গে সম্পর্ক হওয়ার আগে একটু সাবধান হোন।

দেখা দিতে পারে ইগোর সমস্যা

একই অফিসের সহকর্মীদের মধ্যে যদি সম্পর্ক হয় তাহলে অনেক সময়েই ইগো জাতীয় সমস্যা দেখা দিতে পারে। এই যেমন সমান যোগ্যতা ও অবস্থানের একজনের বেতন অন্যজনের চেয়ে কম-বেশি হলে ঈর্ষান্বিত হতেই পারে। এতে করে কাজ আর সম্পর্ক- দুটোতেই বাধা পড়ে, প্রবল অশান্তি সৃষ্টি হয়।

ব্যক্তিজীবনে নানা সমস্যা

সহকর্মীর সঙ্গে প্রেম হলে ব্যক্তিজীবন বিরক্তিকর হয়ে উঠতে পারে। সারাদিন চাকরির চাপের পরে সঙ্গীল কাছ থেকেও অফিস সংক্রান্ত কথা শুনতে একদম ভালো লাগেনা। অফিসে কোনো সমস্যা, আপত্তিকর ঘটনা ঘটলে সেটা ব্যক্তিজীবনে প্রভাব ফেলে। তার ওপর যদি সঙ্গীও অফিসের কথা বলতে থাকে তাতে করে আর ভালো লাগেনা। অফিসে থেকে বেরিয়ে অফিসের আলাপ আলোচনা একেবারেই গ্রহণযোগ্য নয়। আবার অফিসের সমস্যা নিয়ে নিজেদের মধ্যেও দেখা দিতে পারে দ্বন্দ্ব।

কাজের ব্যাঘাত ঘটে

অফিস সহকর্মীর সঙ্গে সম্পর্ক হয়ে গেলে কাজে বেশ ব্যাঘাত আর ঘাটতি দেখা দিতে পারে। কারণ অফিসে দুজনেই কাছাকাছি থাকলে মনোযোগ কাজের চেয়ে বেশি মনোযোগ চলে যাবে সঙ্গীর প্রতি। কাজের ফাঁকে ফাঁকে দুজনের ঝগড়া, মনোমালিন্য, সময় কাটাতে গিয়ে গুরুত্বপূর্ণ কাজের প্রতি মনোযোগ রাখা কঠিন হয়ে পড়তে পারে।

সূত্র: এই সময়

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ