ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮ , ৮ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

অতিরিক্ত কফি থেকে ডিহাইড্রেশন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৭ মে ২০১৮ বৃহস্পতিবার, ০৪:৪২ পিএম
অতিরিক্ত কফি থেকে ডিহাইড্রেশন

কাজ করতে করতে হাঁপিয়ে উঠলাম, বা পরীক্ষার চাপে দম ফেলার সময় নেই, যখন তখন ঘুম নেমে আসছে চোখে- এগুলোর ফলে আর ঠিকমতো কাজে মন বসানো যাচ্ছেনা। তখন এই অবস্থায় এক কাপ কফি এনে দিতে পারে পরম শান্তি, দুর করতে পারে মানসিক সব অবসাদ। এনার্জি বাড়াতে কফির কোনো বিকল্প নেই।

তবে একটা ভুল কথা আমরা সবাই ভাবি। মানসিক চাপের ফলে আমরা কখনো মাত্রাতিরিক্ত কফি খাই। আর সেটা থেকেই শুরু হয় নানা সমস্যা। পেটে গ্যাস তৈরি হওয়া থেকে শুরু করে ডিহাইড্রেশনের মতো সমস্যা ডেকে আনতে পারে অতিরিক্ত কফি খাওয়ার অভ্যাস।

কীভাবে সমস্যা তৈরি করে

পুষ্টিবিদরা জানান, কফি হলো ন্যাচারাল ডাই-ইউরেটিক। তাই অতিরিক্ত কফি শরীরে অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দেয় অনেক।

সেই সঙ্গেই কিডনিতে রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। ফলে বার বার প্রস্রাব পাওয়ায় শরীর থেকে প্রয়োজনীয় ভিটামিন ও সলিউবল মিনারেল বের করে দেয়।

কফি শরীরের সোডিয়ামের শোষণ কমিয়ে দেয়। ফলে শরীরের স্বাভাবিক হাইড্রেশন প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে।

যার ফলে ডিহাইড্রেশন তৈরি হয় শরীরে। তাই কফির প্রভাব কমাতে কফির সঙ্গে স্বাস্থ্যকর ডায়েটের দিকেও নজর রাখার নির্দেশ দিচ্ছেন পুষ্টিবিদরা।

আর তাই সচেতন হোন। মনে রাখবেন পরিমিত কফি খাওয়া ক্ষতিকর নয়। তাই একে অভ্যাসের আওতায় আনুন। তবে শুধু কফি নয়, চা বেশি খেলেও ক্যাফেইনের কারণে ডিহাইড্রেশন হতে পারে। তাই পরিমিত কফি যেমন রক্তে কোলেস্টেরল ও শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে, তেমনই অতিরিক্ত কফির কারণে ডিহাইড্রেশন হতে পারে। বেশি চা কফির পরিমাণ কমিয়ে দিন, সুস্থ্য থাকুন।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ