ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ঈদে বাড়ি যাওয়ার আগে বাসা গুছিয়ে রাখুন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১ জুন ২০১৮ সোমবার, ০৮:২৯ এএম
ঈদে বাড়ি যাওয়ার আগে বাসা গুছিয়ে রাখুন

নাগরিক ব্যস্ততাকে ছাপিয়ে ঈদের কয়টাদিনের ছুটি আমাদের কাছে পরম আরাধ্য। ঈদের আর এক সপ্তাহ বাকি। এরই মধ্যে বাড়ির পথে ছুটতে শুরু করে দিয়েছে নগরের ব্যস্ত মানুষ। সপরিবারে বাড়ি যাবেন খুব ভালো কথা। বাসা খালি রেখে যাবেন যখন, তখন অনেকগুলো বিষয় তো মাথায় রাখতে হবে। সামলে-গুছিয়ে রেখে যেতে হবে আপনার বাসাটিকে। এজন্য মাথায় রাখুন এই বিষয়গুলো-

বাড়ির নিরাপত্তা

বাসা ছেড়ে কিছুদিনের জন্য বাইরে যাচ্ছেন, এই কয়দিনের জন্য আপনার খালি বাসায় বাড়তি নিরাপত্তার জন্য অবশ্যই অতিরিক্ত নতুন তালার ব্যবস্থা করুন। আর পুরো বাড়ি যদি খালি রেখে যেতে হয়,তাহলে আশেপাশে প্রতিবেশীরা থাকলে নজর রাখতে বলুন। যাওয়ার আগে অবশ্যই আপনার বাড়ির দারোয়ানের ফোন নাম্বার নিয়ে রাখুন।

বাসায় যদি গাছের সংগ্রহ থাকে

গাছগুলো বারান্দায় রেখে পুরাতন পানির বোতলে পানি ভর্তি করে মুখে ছোট একট ছিদ্র করে ছিদ্রযুক্ত অংশ নিচের দিক সামান্য কিছু গাছের গোড়ায় মাটিতে পুতে দিন।

বাসায় পশুপাখি থাকলে

প্রথমে খেয়াল করুন যে ঈদে বাড়িতেই থাকছে এমন আশেপাশে নির্ভরযোগ্য কেউ আছেন কি না। তার কাছে আপনি সবকিছু আগে থেকেই বুঝিয়ে পশু-পাখির অতিরিক্ত খাবার কিনে দিন। প্রয়োজনে তার কাছে রাখার জন্য সুবিধামত নতুন একটা খাঁচা কিনে নিন। এরকম কাউকে না পাওয়া গেলে পশু-পাখির খাচাঁএকটু আলো বাতাসের জায়গায় রেখে বেশি পরিমাণ খাবার ও পানি দিয়ে রেখে যেতে পারেন। অথবা বিভিন্ন পাখির দোকনে বিশেষ একটা খাবার পাত্র পাবেন যেটায় অতিরিক্ত খাবার দিয়ে রাখলেও তেমন নষ্ট হয়না পরিমান মত খাবার পাত্র থেকে বের হয় বলে। ইলেকট্রনিকস পণ্য সামলে রাখুন

আমাদের সবার বাড়িতেই তো ইলেকট্রনিকস সামগ্রী থাকে। অনেকদিন বাসায় না থাকার কারণে এসি, ফ্রিজ, টিভি, মাইক্রোওভেন এগুলো একটু খেয়াল করে দেখে নিন। এসি বন্ধ করে রাখবেন। ফ্রিজও একটি নির্ধারিত তাপমাত্রায় রেখে যাবেন।

মূল্যবান জিনিসপত্র সাবধানে রেখে যান

আপনার বাসায় মূল্যবান জিনিসপত্র যেমন- টাকাপয়সা, অলংকারাদি থেকে থাকলে সেগুলো একদম সাবধানে রেখে যান। যাতে অন্য কেউ ঘরে আসলেও হাতের নাগালে এসব খুঁজে না পায়। আর ঘরের সব দরজা, জানালা, ভেন্টিলেটর, ভালো করে লক তো করে রাখবেনই।

বৃষ্টির দিন বলে

এখন বৃষ্টির দিন চলছে। তাই ঘরবাড়ি সামলে রাখা প্রয়োজন। যাতে করে ঝুম বৃষ্টি বাদল হলেও জানালা দরজা দিয়ে বৃষ্টির পানি আসতে না পারে, এতে করে আপনার ঘরের মূল্যবান জিনিসপত্র ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে খেয়াল রাখুন।

বাসা পরিস্কার করে বের হন

তাড়াহুড়া করে বাসা থেকে বের হতে হয় বলে দেখা যায় আমরা সবাই-ই বাসা গুছিয়ে বের হতে পারি না। এলোমেলো করে, এখানে-সেখানে জিনিসপত্র ছড়িয়ে ছিটিয়ে রেখে বের হতে হয়। পরে আমরা ছুটি শেষে যখন বাসায় ফিরি তখন যথেষ্টই ক্লান্ত থাকি। ফলে এতো ধকল পেরিয়ে এসে যদি এলোমেলো বাসা দেখতে হয়, জায়গার জিনিস সঠিক জায়গায় পাওয়া না যায় তাহলে মেজাজটাই খারাপ হয়ে যেতে পারে। তাই চেষ্টা করুন বাসাটিকে গুছিয়ে রেখে যেতে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ