ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ , ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

তারুণ্য ধরে রাখতে...

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২ জুন ২০১৮ মঙ্গলবার, ০৮:৩৪ এএম
তারুণ্য ধরে রাখতে...

সময় বয়ে যেতে থাকে, সঙ্গে বাড়তে থাকে বয়স। এই বার্ধক্য একবার ভর করতে থাকলে তা আস্তে আস্তে বাড়তেই থাকে। কিন্তু আমরা কেউই আমাদের তারুণ্যকে হারিয়ে বার্ধক্যকে বরণ করে নিতে চাইনা। তাই বার্ধক্য যাতে খুব দ্রুত আসতে না পারে সেই চেষ্টা করুন আজ থেকেই, তারুণ্য বেধে রাখুন বেশিদিন, মেনে চলুন এই নিয়মগুলো-

অনিদ্রার অভ্যাস বাদ দিন

নাগরিক জীবনে আমাদের ব্যস্ততার কোনো শেষ নেই। জ্যামে বসে দিন যাচ্ছে, দুশ্চিন্তা, অবসাদে সারাদিন কেটে যায়। ক্লান্ত চোখে ঘুমাতে গেলে রাতে আর ঘুম আসেনা। এই অনিদ্রার ফলে শরীর-মন বুড়িয়ে যাচ্ছে দিন দিন। চোখের নিচে কালি পড়ছে, ভাজ পড়ছে, ঢিলা হয়ে যাচ্ছে ত্বক, চোখ সমস্যা দেখা যাচ্ছে, আয়ু কমে যাচ্ছে। তাই আর কোনোভাবেই রাত জেগে থাকা নয়। পর্যাপ্ত পরিমাণে ঘুমান।

অতিরিক্ত চিনি খাবেন না

চিনি বা মিষ্টি জাতীয় খাবার অনেকেরই তো পছন্দের। কিন্তু শরীরে বার্ধক্যের ছাপ ফেলতে চিনি খুব সক্রিয় ভূমিকা রাখে। চিনি খাবেন, তবে কখনোই তা বেশি পরিমাণে নয়। অতিরিক্ত চিনি খাওয়ার অভ্যাস থাকলে আস্তে আস্তে সেই অভ্যাস কমিয়ে ফেলুন।

যৌন জীবন

প্রত্যেক মনোবিজ্ঞানী মনে করেন, মানুষের যৌন জীবন তার চেহারায় অনেকটা প্রভাব ফেলে। নিয়মিত যৌন জীবন নাকি একজন ব্যক্তির বয়স সাতগুণ কম দেখাতে পারে। নিয়মিত যৌন অভ্যাসের কারণে ঘুম ভালো হয়, ক্লান্তি দূর হয়, মন ভালো থাকে যা সহজে বার্ধক্য নিয়ে আসতে পারেনা।

বেশি করে ফল ও শাক-সবজি খান

আপনি যদি তারুণ্য ধরে রাখতে চান, হাবিজাবি বাইরের খাবার না খেয়ে বেশি করে ফল এবং শাকসবজি খাওয়ার অভ্যাস করুন। এবং সেটা নিয়মিত। ত্বকের সজীবতা রক্ষাকরতে এগুলো খুবই। দ্রুত বয়স বেড়ে যেতে লাগলে আপনার খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুন। প্রতিদিন খাদ্যাভাসে রাখুন টাটকা ফল ও শাক-সবজি।

ডায়েটিং

যারা অতিরিক্ত ওজনের সমস্যায় আক্রান্ত তারা সবাই মোটামুটি ডায়েটিং করেন। এতে করে শরীর পুষ্টিহীন হয়ে পড়ে। অতিরিক্ত ডায়েটিংয়ের ফলে শরীরে অ্যান্টি-অক্সিজেনসহবেশকিছু ভিটামিন ও মিনারেলের ঘাটতি দেখা দেয়। এই ঘাটতি চেহারায় বয়স্ক ভাব বাড়িয়ে দেয়। ফলে ডায়েটিং করলেও সেটা পরিমিত।

ব্যায়ামের কমবেশি করবেন না

ব্যায়াম বা শরীরচর্চা একদমই না করা বা বেশি পরিমাণে ব্যায়াম করা এই দুটোই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আর এই অভ্যাস চেহারায় বয়সের ছাপ বাড়িয়ে তুলতে পারে। তাই বয়স, শরীরের গঠন, জীবনযাপনের ধরন অনুযায়ী নিয়মমতো ব্যায়াম করা উচিত অবশ্যই।

সানস্কিন সামগ্রী ব্যবহার

সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে বাঁচাতে সানস্ক্রিন ব্যবহার করা সবসময়ই জরুরি। ত্বকের ধরন এবং আবহাওয়া বুঝে বিভিন্ন মাত্রার সানস্ক্রিন ব্যবহার করুন। গবেষণায় দেখাগেছে যে, যারা প্রতি সপ্তাহে অন্তত চারবার সানস্ক্রিন ব্যবহার করেন তাদের তারুণ্য অনেকদিন অটুট থাকে।

স্বাস্থ্যসম্মত জীবনযাপন

সবসময় চেষ্টা করবেন স্বাস্থ্যসম্মত জীবন কাটানোর। ধূমপান অ্যালকোহলের অভ্যাস থাকলে তা অবশ্যই বাদ দিন। পরিস্কার পরিচ্ছন্ন থাকার চেষ্টা করুন। সৎ এবং সংযত জীবনযাপনের চেষ্টা করুন। এমন কোনো কাজ করবেন না যেগুলো আপনাদের শরীর আর মনকে ধ্বংসের দিকে ঠেলে দিতে পারে।

বাংলা ইনসাইডার/এসএইচ