ঢাকা, রোববার, ২৪ জুন ২০১৮ , ৯ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ঈদের আগে চুলের যত্নে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৩ জুন ২০১৮ বুধবার, ০২:১০ পিএম
ঈদের আগে চুলের যত্নে

ঈদে পোশাক পরিকল্পনা, ঘর সাজানো, উপহার, ত্বকের যত্ন তো করবেন। সেই সঙ্গে আপনার চুলের যত্নের বিষয়েও আপনাকে সচেতন হতে হবে। আর ঈদের বেশ আগে থেকেই চুলের ব্যাপারে আলাদাভাবে একটু যত্ন নেওয়া শুরু করুন।

১. ঈদের একদম দুই-তিনদিন আগে চুল না কাটাই ভালো। অন্তত পনেরো দিন কিংবা এক সপ্তাহ আগে চুল কাটুন। কারণ আপনি হেয়ার স্টাইল করলে সেটা মানানসই হতে প্রায় এক সপ্তাহ সময় লেগে যায়।

২. যাদের বাইরে থাকতে হয়, তারা বাইরে থেকে এসে চুল ময়লা মনে হলে শ্যাম্পু করে ফেলুন প্রতিদিন। প্রতিদিন না পারলে একদিন পর পর করবেন।

৩. আর অবশ্যই প্রতিবার শ্যাম্পুর পরে কন্ডিশনার লাগান। তবে খেয়াল রাখুন মাথার তালুতে যাতে কন্ডিশনার না লাগে। এতে করে চুল পড়ার আশঙ্কা থাকে।

৪. চুলে নিয়মিত নারকেল তেল দিন। মাথার তালুতে তেল দিয়ে মাথা ভালোভাবে ম্যাসাজ করুন। এভাবে একঘণ্টা রেখে দিয়ে চুলের উপযোগী ভালো শ্যাম্পু করে ফেলুন। সবচেয়ে ভালো হয় তেল লাগানোর আগে কুসুম গরম করে নিলে।

৫. আমরা বেশিরভাগই অলসতা করে ঘুমাতে যাওয়ার আগে চুল আঁচড়াই না। এতে করে চুলের ক্ষতি হয়। চুলে জট পাকায়, ফলে চুল ভেঙে যাওয়ার ভয় থাকে। আর চুল আঁচড়ানোর ক্ষেত্রে একটু মোটা ধরনের চিরুনি ব্যবহার করুন।

৬. বালিশের জন্য কখনো অমসৃণ কভার ব্যবহার করবেন না। এতে করে বালিশে শুলে চুল ভেঙ্গে যাওয়ার প্রবণতা দেখা যায়। তাই বালিশের কভারটা সাটিন বা সুতি কাপড় দিয়ে বানাতে চেষ্টা করুন।

৭. ভেজা চুল বাধবেন না কখনো। আর চুলে নিয়মিত হেয়ার স্ট্রেইটনার বা হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। এতে চুল রূক্ষ হয়ে যায়, চুল পড়ার পরিমাণ বেড়ে যায়।

৮. পর্যাপ্ত পরিমাণে পানি খান। এতে করে আপনার ত্বক ও চুল দুটোই ভালো থাকবে। অতিরিক্ত গরমে দিনে ২ বার গোসলের চেষ্টা করুন। টাটকা সবজি, ফল,ঝোলযুক্ত তরকারী ও কম মসলার রান্না খাবার খান। নয়তো ত্বক ও চুলের উজ্জ্বলতা কমে যেতে পারে। তাই ঈদের দিন ঝলমলে, সুন্দর চুলের জন্য এখনই ত্বক ও চুলের যত্নের মোক্ষম সময়।

চুলের জন্য বিশেষ কিছু প্যাক

ঈদের আগে একদিন ডিম, দই, পাকা কলা ও মধু মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। এটি পুরো চুলে লাগিয়ে ২০/২৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।

এছাড়া একটি ডিম, ২ চা-চামচ মধু, ২ চা চামচ আমলকীর রস, ২ চা চামচ অলিভ অয়েল, জবা ফুলের রস/পেস্ট, সামান্য গরম পানি একসঙ্গে মিশিয়েও বানাতে পারেন প্যাক। এটি পুরো চুলে লাগিয়ে ২৫-৩০ মিনিট রেখে দিন। এরপর ভালো করে শ্যাম্পু করুন।

চুল ভালো রাখতে ২ চামচ নিমপাতা গুঁড়া, ২ চামচ মেথিগুঁড়া, ২ চামচ আমলা পাউডার, ২ চা চামচ টকদই, ডিমের সাদা অংশ, ২ চা চামচ উষ্ণ গরম পানি একসঙ্গে মিশিয়ে একটি প্যাক বানান। পুরো চুলে ঘণ্টাখানেক লাগিয়ে রাখুন। এরপর শ্যাম্পু করুন।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ