ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ , ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

দূর করুন চোখের কালো দাগ

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৪ জুন ২০১৮ বৃহস্পতিবার, ০৮:৩২ এএম
দূর করুন চোখের কালো দাগ

আজকাল আয়নায় মুখ দেখলে মনটা খারাপ হয়ে যাচ্ছে। কারণ আপনি দেখছেন, আপনার চোখের নিচে পড়েছে কালো দাগ। এতে করে আপনা পুরো চেহারাটার সৌন্দর্যই নষ্ট হয়ে যাচ্ছে। কতকিছু চেষ্টা করেও সেই দাগ ওঠানো যাচ্ছেনা। এটা-ওটা মেখে কোনো উপকার তো মিলছেই না, বরং দিন দিন কালি বেড়েই চলেছে। আর দেরি না করে ঘরে বসেই এভাবে চেষ্টা করুন চোখের কালি তুলে ফেলার:

১. গোলাপজল চোখের কালি তুলতে দারুণ কাজে লাগে। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে তুলার মধ্যে দু ফোটা গোলাপজল নিয়ে চোখের চারপাশে লাগান। এভাবে ১৫ মিনিট মাসাজ করতে থাকুন। এতে চোখে কোমলতা আসবে, ক্লান্ত ভাব দূর হয়ে যাবে।

২. খোসাসহ আলু বেটে চোখের নিচে লাগাতে পারেন। আলু যেকোনো দাগ পরিস্কার করতে খুবই কার্যকর। কমপক্ষে ৪ থেকে ৫দিন এই পেস্টটি ব্যবহার করে দেখুন, কাজে লাগবে।

 ৩. দুই ফোটা মধু চোখের চারপাশে আস্তে আস্তে মাখতে থাকুন। কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। মধু চোখের উপরের চামড়ার রোদে পোড়া ভাব দূর করতে সহায়ক।

 ৪. বরফের একটি  টুকরো নিয়ে চোখের চারপাশে আস্তে আস্তে মাসাজ করুন। এতে চোখের কালো ভাব দূর হবে তাড়াতাড়ি।

৫. রাতে  ঘুমাতে যাবার আগে চোখ বন্ধ করে চারপাশে বাদামের তেল দিয়ে মাসাজ করলে ডার্ক সার্কেল কমানো সম্ভব।

৬. চোখের কালো দাগ দূর করতে শসার কোনো তুলনাই হয়না। শসা চাক করে কেটে, থেতলে বা রস চোখে নিয়মিত দিলে চোখে ঠাণ্ডা অনুভূত হয় এবং কালো দাগ কমতে থাকে।

কালো দাগ এড়াতে কি করবেন

চোখে কালো দাগ হওয়ার অনেকগুলো কারণ আছে। তাই কিছু ব্যাপার এড়িয়ে চলুন, কিছু ব্যাপার মেনে চলুন। রাতে ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। রোদে চলাফেরার সময় রোদ চশমা ব্যবহার করুন। মুখে সানস্কিন ক্রিম ব্যবহার করুন। আর অবশ্যই  মানসিক চাপ আর অবসাদ এড়িয়ে চলুন। মনকে ভালো রাখার চেষ্টা করুন সবসময়।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ