ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ঈদের আগে ত্বকের যত্ন নিন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৪ জুন ২০১৮ বৃহস্পতিবার, ০১:২১ পিএম
ঈদের আগে ত্বকের যত্ন নিন

ঈদ তো চলে এলোই বলে। এই ঈদের প্রস্তুতি নিয়ে আমাদের চিন্তারও শেষ নেই। ঈদের পোশাক, অনুসঙ্গ কেনাকাটা মোটামুটি শেষ করে ফেলেছে সবাই। এবার নিজেকে সাজানোর পালা। নিজেকে সুন্দর করে সাজাতে হলে আগে থেকেই ত্বককে সুন্দর করে নিন। কি করবেন ত্বককে সুন্দর রাখতে, দেখে নিন আজই-

১. এখন প্রচণ্ড গরম। ঈদে সুন্দর থাকতে হলে এখন একটু সচেতন হোন। বাইরে বের হতে হলে অবশ্যই সানস্ক্রীন লাগিয়ে বের হবেন এবং সঙ্গে ছাতা রাখবেন। ঘেমে গেলে টিস্যু দিয়ে মুখের অতিরিক্ত ঘাম ও তেল মুছে ফেলবেন।

২. বাইরে থেকে এসে ভালোমানের ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলবেন এবং টোনিং করবেন। এরপর ভালো কোনো ময়েশ্চারাইজার লাগাবেন। তৈলাক্ত ত্বকের জন্য অয়েল-ফ্রি ময়েশ্চারাইজার ব্যবহার করুন। যাদের মুখ তৈলাক্ত তারা দিনে অন্তত ২ বার ভালো করে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিবেন।

৩. ঈদ আসার আগে ঘরে বসেই দরকার হলে গরম পানিতে পা ভিজিয়ে রেখে পেডিকিওর-মেনিকিওর করুন।

৪.  অনেকেই ঈদের আগে ত্বক উজ্জ্বল দেখাতে মুখে বা শরীরে ব্লিচ করেন। আপনি চাইলে কিন্তু প্রাকৃতিকভাবেও ব্লিচ করতে পারেন। ২ টেবিল চামচ কমলালেবুর রসের সাথে এক চিমচি কাঁচা হলুদ মিশিয়ে নিন। মিশ্রণটি সপ্তাহ একদিন ব্যবহার করলে উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

৫. স্বাভাবিক অন্য সময়ের তুলনায় রোজায় ঘুমানোর পরিমাণ কিছুটা কমে যায়। এজন্য অনেক সময় চোখের চারপাশে কালো দাগ পড়ে যায়। এটি দূর করতে আলু বা শসার রস তুলাতে নিয়ে সেটি ৩০ মিনিট রাখুন। তারপর মুখ সাধারণ পানিতে ধুয়ে ফেলুন।

৬. ত্বকের মরা কোষ দূর করতে নিয়মিত স্ক্রাব করা শুরু করুন। ঘরোয়া পদ্ধতিতে স্ক্রাব করতে চাইলে চিনি, লেবুর রস, অলিভ অয়েল ও চালের গুড়া দিয়ে মাস্ক তৈরি করে মুখে লাগাতে পারেন।

৭. ত্বকের সুস্থতার জন্য পানির প্রয়োজনীয়তা অপরিহার্য।  সারাদিন রোজা রাখায় শরীরে পানির পরিমাণ অনেক কমে যায়। এক্ষেত্রে ইফতারের পর সময় নিয়ে প্রচুর পানি পান করুন।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ