ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ , ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

বয়স্কদের রাত জেগে খেলা দেখা

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৪ জুন ২০১৮ বৃহস্পতিবার, ০৩:৫৫ পিএম
বয়স্কদের রাত জেগে খেলা দেখা

সারাবিশ্বে চলছে এখন ফুটবল বিশ্বকাপ নিয়ে উন্মাদনা। খেলার বিশেষ ভক্তরা বিশেষ সব আয়োজনে ব্যস্ত। কখন কোন দলের খেলা, ফেভারিট দলটি কখন কার সঙ্গে খেলছে সেগুলো নিয়ে ছেলে-বুড়ো-তরুণ সবাই ব্যস্ত।

তবে কথা হলো, আমাদের দেশের সময় অনুযায়ী কিছু খেলা হবে রাতে। খেলা দেখতে হবে রাত জেগে। ঠিক সময়ে ঘুম হবেনা, আর ঘুমের জন্য খেলাকে মিস করতে চাইবেও না ভক্তরা। বিশেষ করে আমার প্রবীণরা, যারা আগে থেকেই ফুটবল ভক্ত তাদের জন্যও ফুটবল বিশ্বকাপ অনেক অপেক্ষার পরে আসে। কিন্তু বয়স্কদের জন্য একটু বেশি রাত জেগে খেলা দেখা শরীরের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে।

কি কি সমস্যা হতে পারে

রাত জাগলে নানা রকম স্বাস্থ্য সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। ডায়বেটিস রোগীদের জন্য রাত জাগা ক্ষতিকর। আবার যারা বেশি রাত জাগেন, তাঁদের রক্তে চর্বির মাত্রা বেশি থাকে। এ ছাড়া তাঁরা সারকোপেনিয়ায় আক্রান্ত হতে পারেন। এই সমস্যায় শরীরের পেশি শক্তি হারায় এবং কার্যক্ষমতা কমে যায়। পেটে মেদ বাড়তে পারে এবং বিপাকীয় সমস্যা হতে পারে। পাশাপাশি ডায়াবেটিস, হৃদরোগ এবং স্ট্রোক হওয়ারও আশঙ্কা বাড়ে।

করণীয়

সবার আগে একটা নির্দিষ্ট সময় মেইনটেইন করতে হবে। খেলা দেখার পরে কোনো অজুহাতে আরও রাত জেগে থাকা যাবে না। প্রয়োজনে একটা রুটিন করে নিতে পারেন।

যেহেতু রাত জাগবেন, তাই রাতের খাবারে গুরুপাক কোনো খাবার খাবেন না। হালকা খাবার খাবেন, যা পেট ভারি করবে না।

খেলা দেখতে দেখতে হালকা পাতলা ফাস্টফুড, স্ন্যাকস জাতীয় খাবার খায় অনেকেই। বয়স্কদের এই ক্ষেত্রে একটু সাবধান হতে হবে। ফাস্টফুড, স্ন্যাকস যতটা সম্ভব এড়িয়ে যেতে হবে। 

রাতে যদি কোনো ওষুধ খেতে হয়, তাহলে তা খেলা দেখতে বসার আগেই খেয়ে নিন। নাহলে দেখা যাবে খেলা দেখার উত্তেজনায় অসুস্থ হয়ে যেতে পারেন, বা পরে ওষুধের কথা ভুলেও যেতে পারেন।

খেলা নিয়ে কখনো উত্তেজিত হওয়া যাবে না। এমনকি টেনশনও করা যাবে না। এতে করে স্নায়ু বা হৃৎপিণ্ডের ওপর চাপ পড়তে পারে। আর খেলা দেখার সময় বার বার পানি খেয়ে নিন।

রাত জেগে খেলা দেখতে হবে, তাই রাতের আলোর কথা মাথায় রাখতে হবে। বেশি রাত জেগে লাইটের আলোতে খেলা দেখতে হবে বলে অবশ্যই চোখে চশমা ব্যবহার করবেন।

আর অসুস্থ হলে কখনো জোর করে রাত জেগে খেলা দেখবেন না। পরে হাইলাইটস বা রিভিউ দেখে নিতে পারেন।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ