ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ , ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

বদহজমের কারণ জানেন?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০ জুলাই ২০১৮ মঙ্গলবার, ০৮:৩০ এএম
বদহজমের কারণ জানেন?

বদহজম আমাদের শরীরের একটি বড় সমস্যা। কিন্তু আমরা সেই সমস্যাকে খুব একটা গুরুত্ব দেইনা, দিলেও সেটা ফলপ্রসু খুব কমই হয়। এই নিয়ম মেনে চলা, এটা বা ওটা না খাওয়া, সপ্তাহ শেষে চিকিৎসকের কাছে দৌড়ানো- তা থেকেও মুক্তি মিলে না আমাদের। কিছু খুব কমন কারণ আছে যার কারণে আমাদের বদহজম হয়, কিন্তু সেগুলো আমাদের অজানা। অজানা কারণগুলোকে জেনে নেবো এবার:

দুশ্চিন্তাগ্রস্ত হলে বা কোনো চাপে থাকলে

কোনো পরিস্থিতিতে আমরা দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ি, মানসিক চাপ আসে। এরকম পরিস্থিতিতে আমাদের শরীরে হরমোনের পরিবর্তন ঘটে। এই পরিবর্তনের ফলে শরীরের কর্টিসোল লেভেল বেড়ে যায়। ফলে খাবার হজমে ব্যাঘাত ঘটে।

হজমসংক্রান্ত সমস্যা থাকলে

শরীরে যদি অন্য কোনো সমস্যা থাকে তবে হজমেও সমস্যা দেখা দিতে পারে। যদি গ্যাসট্রিকের স্থায়ী সমস্যা থাকে, গলগণ্ড, পেপটিক আলসার এবং অগ্নাশয়ের সমস্যা থেকেও বড় ধরনের বদহজমের সমস্যা দেখা দিতে পারে।

নিয়মিত ধূমপান

ধূমপানে যে কি পরিমাণ ক্ষতি হয়, তা আমাদের অজানা নয়। অনেক শারীরিক সমস্যার পাশাপাশি হজমেও ব্যাঘাত ঘটাতে পারে ধূমপান। সিগারেটে থাকা ক্ষতিকারক রাসায়নিক পদার্থ শরীরের হজম সহায়ক এনজাইমগুলোকে একেবারে নষ্ট করে দেয়। ফলে দীর্ঘসময় ধরে আমাদের শরীর কোনো খাবার হজম করতে পারে না।

ভরপেট খেয়েই ব্যায়াম করলে

কখন কীভাবে ব্যায়াম করতে হবে সেটা আমাদের অনেকেরই অজানা। অনেকেই ভাবেন খাবার ভালোভাবে হজম করার জন্য খেয়েই ব্যায়াম করতে হবে। এটা একদমই ঠিক নয়। ব্যায়াম শরীরের জন্য উপকারি এটা ঠিক। কিন্তু খেয়েই কোনো ব্যায়াম নয়। কেননা ভরপে খেয়ে ব্যায়াম করলে বদহজম হবে।

মাত্রাতিরিক্ত ওষুধ খাওয়া

বেশি পরিমাণে ওষুধ খাওয়া শরীরের জন্য একদমই ভালো নয়। বেশি ওষুধ খেলে শরীরের কিছু নিয়ন্ত্রণ ক্ষমতা কমে যেতে থাকে। যেমন শরীরে এসিড লেভেলে কমবেশি দেখা দেয়। ফলে হজমে সমস্যা শুরু হয়।

অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস

আমাদের বদহজমের অন্যতম বড় কারণ হচ্ছে আমাদের খাদ্যাভ্যাস। যে খাবারগুলো আমাদের শরীরের জন্য ভালো নয় যেমন গুরুপাক, মসলাযুক্ত খাবার খেলে বদহজম হবেই। আবার সঠিক সময়ে খাওয়াদাওয়া না করলেও হজমে গোলমাল দেখা দিতে পারে। আর খাওয়ার সময়ে অবশ্যই ছোট ছোট গ্রাসে ভালো করে চিবিয়ে খেতে হবে।

বেশি মদ্যপানের অভ্যাস থাকলে

মদ্যপান শরীরে বিষের মতো কাজ করে। এ থেকে হতে পারে বদহজমের সমস্যা। বেশি মদ্যপান করলে শরীর থেকে পানি কমে গিয়ে কোষ সংকুচিত হয়ে যায়। এতে পানি স্বল্পতার সৃষ্টি হয়, বদহজম শুরু হয়।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ