ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮ , ৪ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

আপনার বন্ধুত্ব টিকছে না?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১ জুলাই ২০১৮ বুধবার, ০১:২৪ পিএম
আপনার বন্ধুত্ব টিকছে না?

একটা মানুষ কখনো বন্ধু ছাড়া চলতে পারেনা, এ কথা চরম সত্য। বিভিন্ন বয়স, স্থান-কাল ভেদে আমাদের বিভিন্ন বন্ধুত্ব তৈরি হয়। বন্ধু এমন একজন মানুষ, যাকে মন খুলে সব কথা বলা যায়, সবসময় পাশে পাওয়া যায়। কিন্তু বন্ধু কি সবসময় মনের মতো হয়? না কি আমরা কারো পারফেক্ট বন্ধু হয়ে উঠতে পারি? অনেকেই আছেন যাদের ভালো বন্ধু হয়না, বন্ধু হলেও সেটি টিকছে না। এক্ষেত্রে বন্ধুদের দোষ না দিয়ে নিজের কোনো সমস্যা আছে কি না খুঁজে বের করুন। ভেবে দেখুন তো আপনার এই সমস্যাগুলো আছে কি না-

আপনার মধ্যে হিংসুটে মনোবৃত্তি আছে কি না

আপনি যদি হিংসুটে স্বভাবের হন তাহলে আপনার বন্ধু হবে না স্বাভাবিক। বন্ধুর অন্য বন্ধুত্ব বা সম্পর্ক দেখে বা বন্ধুর ভালো মন্দ দেখে যদি আপনি হিংসা বোধ করেন তাহলে তো আপনিই ভালো বন্ধু হয়ে ওঠেন নি। আপনার বন্ধুর অন্য কোনো ভালো সম্পর্ক হতেই পারে। সেটা আপনাকে মেনে নিতে হবে। বন্ধুদের মধ্যে ঈর্ষা, হিংসা বা বিদ্বেষ থাকে না। থাকলে আপনার বন্ধুত্ব থাকবে না।

আপনার যদি ব্যক্তিত্বের অভাব থাকে

বন্ধুদের মাঝেও আপনাকে ব্যক্তিত্ব বজায় রাখতে হবে। খুব বেশি কথা বলে নিজেকে বাচাল প্রমাণ করা যাবেনা, আবার কম কথা বলে গাম্ভির্য ভাব রাখাও ঠিক না। আবার বন্ধুদের মাঝখানে সবসময় অস্থিরতা দেখালে আপনাকে ভরসাযোগ্য মনে হবে না। তাই একটু ধীরস্থির হন তাদের সামনে। আর এই বিষয়গুলো অবশ্যই মেনে চলুন সবসময়।

অন্যকে খোঁচানোর অভ্যাস থাকলে

আমাদের অনেকেরই অন্যজনকে কারণে অকারণে খোঁচানোর অভ্যাস থাকে। এটা খুব খারাপ প্রভাব ফেলে সম্পর্কে। আপনার যদি এমন খোঁচানোর অভ্যাস থাকে তাহলে বন্ধুত্ব বজায় রাখা আপনার জন্য কঠিন হবে। কারণ আপনার এই স্বভাবের কারণে আপনার বন্ধু কষ্ট পেয়ে বসবে, আপনার প্রতি তার আস্থা হারিয়ে যাবে।

আপনি যদি বন্ধুর কাছে বেশি কিছু চান

হয়তো বন্ধু আপনার কাছে অনেকখানি কিছু। তাকে আপনার জীবনের একটা বড় অংশ মনে করেন, তাকে সবসময় পাশে পান, সব কথা ভাগাভাগি করতে পারেন। কিন্তু তাই বলে এমন নয় যে, তার কাছে আপনি মাত্রাতিরিক্ত বা সাধ্যের বাইরে কিছু প্রত্যাশা করবেন। বন্ধুত্বের দোহাই দিয়ে বেশি কিছু চাইবেন না যা সম্পর্ককে হালকা করে দেয়।

প্রতিক্রিয়া যদি বেশি দেখিয়ে ফেলেন

আমাদের আশেপাশের অনেক মানুষই অল্প কথায় রিঅ্যাক্ট করে ফেলে। বন্ধুরা এক জায়গায় হলে সেখানে মজা, হাসি, ঠাট্টা সবই হবে। কিন্তু অনেকে বেশি মজা নিতে পারে না, মজার সময়ে সিরিয়াস হয়ে যায়। আর তখনই ঘটে বিপত্তি। আপনার যদি এই রিঅ্যাক্ট করার প্রবণতা থাকে তাহলে আপনার সঙ্গে বন্ধুদের মানিয়ে চলা মুশকিল।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ