ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

সকাল শুরু হোক একগ্লাস লেবুপানি দিয়ে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২০ জুলাই ২০১৮ শুক্রবার, ০৮:২৪ এএম
সকাল শুরু হোক একগ্লাস লেবুপানি দিয়ে

খাবারের স্বাদ অনেকখানি বাড়িয়ে তুলতে লেবুর কোন জুড়ি হয়না। লেবুতে থাকা ভিটামিন সি এবং খনিজ উপাদান আমাদের হৃদযন্ত্র সুস্থ রাখার পাশাপাশি ফুসফুসকে ঠিকভাবে কাজ করতে সাহায্য করে। তাই সকালে একগ্লাস লেবুপানি আপনার সারাদিনের সুস্থতার জন্য দারুণ কার্যকর হয়ে উঠতে পারে। দেখুন সকালে একগ্লাস লেবুপানি আমাদের জন্য কতোটা উপকারী হয়ে উঠতে পারে-

১. পাকা লেবুতে রয়েছে ইলেকট্রোলাইটস যেমন পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ইত্যাদি। তাই সকাল সকাল লেবুপানি আপনাকে হাইড্রেট করে, অর্থাৎ শরীরে আর্দ্রতা এনে দেয়। সেই সঙ্গে শরীরে পানীয়ের সঞ্চার করে, যার ফলে শরীরের পানিশূন্যতা দূর হয়।

২. লেবুপানি আমাদের ত্বকের জন্য খুবই কার্যকর। লেবুতে থাকা ভিটামিন সি উপাদান শরীরের ত্বক ও টিস্যুর জন্য খুব জরুরি। তাই ত্বকের কোনো সমস্যা রোধ করতে প্রতিদিন লেবুপানি খাওয়া শুরু করুন। এই পানি ত্বককে করে তোলে সুন্দর ও পরিষ্কার।

৩. যাদের বুক জ্বালাপোড়ার সমস্যা রয়েছে তাদের জন্যেও লেবু হতে পারে দারুণ এক পথ্য। এই অবস্থায় আধা কাপ পানিতে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে পান করুন।

৪. অন্য যেকোনো খাবারের চেয়ে লেবুপানি খেলে আমাদের লিভার অনেক ভালো থাকে। কেননা এতে করে লেবু শরীরের জন্য প্রয়োজনীয় এনজাইম তৈরি করতে পারে।

৫. লেবুপানি আমাদের নার্ভাস সিস্টেমকে চনমনে করে তুলতে পারে। তাই সারাদিন ভালো থাকতে সকালেই খেয়ে নিন একগ্লাস সতেজ লেবুর পানি। এতে করে লেবুর পটাশিয়াম আমাদের বিষণ্ণতা ও উৎকণ্ঠা দূর করতে সহায়তা করবে।

৬. লেবু উচ্চ রক্তচাপ কমাতে সহায়তা করে। শরীরের রক্তবাহী ধমনী ও শিরাগুলোকে পরিষ্কার রাখে বলে রক্ত চলাচলে কোনো বাধা থাকে না। এছাড়া হাড় জয়েন্ট ও পেশির বিভিন্ন ব্যথা কমিয়ে দেয়।

৭. সকালে চা বা কফি না খেয়ে লেবুপানি খান। এতে শরীরে বেশ শক্তি পাবেন। বিষণ্নতা কমে যায়, বেশ ফ্রেশ লাগে। গর্ভবতী নারীদের জন্য খুবই ভালো কাজ করে লেবুপানি। মা এবং শিশু উভয়ের জন্যই এই পানি বেশ উপকারী। ভিটামিন সি ও পটাশিয়াম শিশুর হাড়, মস্তিষ্ক ও দেহের কোষ গঠনে সহায়তা করে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ